kalerkantho


টিপস অ্যান্ড ট্রিকস : চাকরির খোঁজ

তানিয়া সুলতানা    

৩১ অক্টোবর, ২০১৮ ১৩:৩০



টিপস অ্যান্ড ট্রিকস : চাকরির খোঁজ

আমরা একটা চাকরির খোঁজ পেতে কত কষ্ট, কত না মানসিক চাপে দিন কাটাই। নতুন নতুন কম্পানি হচ্ছে, বিদ্যমান কম্পানিতেও প্রতিনিয়ত কর্মী নিয়োগ হচ্ছে; কিন্তু কোনো খবর পাচ্ছি না কোথায়, কিভাবে আবেদন করব। চিরাচরিত নিয়োগ বিজ্ঞপ্তি ছাড়াও বিভিন্ন উেস চাকরির খোঁজ-খবর পাওয়া যায়, যা অত্যন্ত কার্যকর। খেয়াল রাখুন কোন কোন জায়গায় রিক্রুটারদের পাওয়া যাবে কিংবা আপনি চাকরির খোঁজ করবেন কোথায়।

♦  আপনার পরিচিত ব্যক্তিদের নিয়ে একটি তালিকা করুন, যাঁরা আপনাকে জব পেতে সাহায্য করবেন। তিনি আপনার আত্মীয়, প্রতিবেশী কিংবা বন্ধু, সাবেক সহকর্মীও হতে পারেন। সুযোগ মতো আপনি আপনার মনের কথা বলে দিন। ওই ব্যক্তির যদি সামর্থ্য থাকে তো অবশ্যই উনি চেষ্টা করবেন।

♦  লিংকডইনে আপনার এক্সপার্ট এরিয়া আর আপনার জব রিলেটেড কাজগুলো নিয়মিত আপডেট করুন। কেননা এই জায়গাটিতে অনেক রিক্রুটার থাকেন। আপনার প্রফাইলসমৃদ্ধ হলে তাঁদের নজরে পড়বেন। নিজে থেকে পরিচিত হোন আর পার্সোনাল নোট পাঠিয়ে আপনার সম্পর্কে, আপনার কাজ সম্পর্কে তাঁকে জানান। ই-মেইল আইডি নিয়ে আপনার সিভি ফরওয়ার্ড করুন। যখন তাঁরা আপনার উপযুক্ত কোনো কর্মখালি পাবেন, আপনাকে তাঁরা জানাবেন। প্রিমিয়াম সার্ভিসটাও বেশ কার্যকর লিংকডইনে।

♦  কম্পানির উপদেষ্টা, ডিপার্টমেন্ট হেড, কনসালট্যান্টদের মাধ্যমেও অনেক সময় জব পাওয়ার সুযোগ ঘটে।

♦  বিভিন্ন করপোরেট ইভেন্ট, কমিউনিটি, ট্রেনিং সেশন ইত্যাদি জায়গাগুলোতে নিয়মিত যান। ভিজিটিং কার্ড নিতে ভুলবেন না। সরাসরি অফিশিয়াল আলাপে না গিয়ে স্কুল-কলেজ, হবি, বই কিংবা মুভি ইত্যাদি গল্পের মাধ্যমে রিলেশন ডেভেলপ করুন।

♦  নিয়োগকর্তা যদি কখনো কোনো জব অফার করেন, তবে অবশ্যই মেইলের মাধ্যমে উত্তর দিন। সেটা যদি আপনার কাঙ্ক্ষিত জব না-ও হয়, সুন্দর করে ধন্যবাদ জানিয়ে আপনার মনের কথা, আপনি কী ধরনের কাজ চাচ্ছেন সেটা প্রকাশ করুন।

♦  সোশ্যাল মিডিয়াকে কাজে লাগান।

♦  স্কুল-কলেজের বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন। নেটওয়ার্কিং বাড়ান।

♦  বর্তমানকালে যে মাধ্যম সবচেয়ে বেশি কার্যকর, তা হচ্ছে এইচ আর ফার্ম। অনেক কম্পানিই এখন লোক নিয়োগের ক্ষেত্রে এই ফার্মগুলোর ওপর নির্ভর করে।

চাকরির কথা বলতে গিয়ে খেয়াল রাখবেন, কাউকে বিরক্ত করছেন কি না। এতে হিতে বিপরীত হতে পারে। আপনার বলার ধরন হতে হবে পরিমার্জিত, সাবলীল। ধৈর্য রাখুন। অনেক সময় এমন হয়, কোনো ইন্টারভিউর ডাক পাচ্ছেন না। পরে হয়তো একসঙ্গে কয়েক জায়গা থেকে ডাক পেতে পারেন। কাজেই নিরাশ না হয়ে চাকরি খোঁজার পাশাপাশি ইন্টারভিউর জন্য প্রস্তুতি নিতে থাকুন।

হিউম্যান রিসোর্স প্রফেশনাল



মন্তব্য