kalerkantho


প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কাজের সুযোগ

কালের কণ্ঠ অনলাইন   

২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১২:১৬



প্রতিরক্ষা মন্ত্রণালয়ে কাজের সুযোগ

ছবি : মোহাম্মদ আসাদ

নিরাপত্তা উপপরিদর্শক, অফিস করণিক, অফিস সহায়কসহ বিভিন্ন বেসামরিক পদে ১৭৭ জন লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। আবেদন করা যাবে ৮ অক্টোবর পর্যন্ত। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। বিভিন্ন বেসামরিক পদে নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে ১৮ সেপ্টেম্বরের কালের কণ্ঠ ও বাংলাদেশ প্রতিদিনে। পাওয়া যাবে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে

(http://www.dcd.gov.bd) bit.ly/2xwXNTp) লিংকে।

পদ ও যোগ্যতা
নিরাপত্তা উপপরিদর্শক দরকার ৭ জন। আবেদনের যোগ্যতা স্নাতক। সহকারী পদ ৩টি। স্নাতকসহ কম্পিউটারে পারদর্শী হতে হবে। সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর ৭, উচ্চমান করণিক ৫, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ৩ এবং অফিস করণিক পদে নিয়োগ পাবে ৫৬ জন। পদগুলোতে এইচএসসি এবং কম্পিউটারে নির্দিষ্ট টাইপিং গতি চাওয়া হয়েছে। নিরাপত্তা তত্ত্বাবধায়ক দরকার ২২ জন। দ্বিতীয় বিভাগে এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে। ড্রাইভার (গ্রেড ১৫ ও গ্রেড ১৬) পদে আবেদনের যোগ্যতা এসএসসি। প্লাম্বার নেওয়া হবে একজন। শিক্ষাগত যোগ্যতা এসএসসি হলে ২ বছরের এবং অষ্টম শ্রেণি হলে ৩ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। কার্পেন্টার নেওয়া হবে একজন, অষ্টম শ্রেণি পাসসহ একই কাজে দক্ষ হতে হবে। অফিস সহায়ক ৪৪, বাবুর্চি ৮, মেসওয়েটার ৪, মালি ৪, নিরাপত্তা প্রহরী ৪, সহকারী বাবুর্চি ১ এবং পরিচ্ছন্নতাকর্মী পদে নেওয়া হবে ৫ জন। চতুর্থ শ্রেণির এসব পদে আবেদনের যোগ্যতা অষ্টম শ্রেণি। ৮ অক্টোবর ২০১৮ তারিখে সাধারণ প্রার্থীর বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের বয়সসীমা ১৮ থেকে ৩২। কোন পদের জন্য কোন জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে, তা বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে।

আবেদন যেভাবে
আবেদন করতে হবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ধারিত ফরমে। http://www.mopa.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে আবেদন ফরম। আবেদন ফরমটি প্রিন্ট করে হাতে লিখে অথবা কম্পিউটারে কম্পোজ করেও প্রয়োজনীয় তথ্যের ঘর পূরণ করা যাবে। আবেদনের সঙ্গে বিজ্ঞপ্তিতে প্রকাশিত তৃতীয় শ্রেণির পদের জন্য ১০০ টাকা এবং চতুর্থ শ্রেণির পদের জন্য ৫০ টাকা ট্রেজারি চালান, সত্যায়িত তিন কপি ছবি এবং বর্তমান ঠিকানা লেখা ৯ বাই সাড়ে ৪ মাপের ১০ টাকার ডাকটিকিট যুক্ত খাম সংযুক্ত করতে হবে।

আবেদন পাঠানোর ঠিকানা : মহাপরিচালক, প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, ১৯৮ ঢাকা সেনানিবাস, ঢাকা-১২০৬। খামের ওপরে পদের নাম, নিজ জেলার নাম এবং প্রযোজ্য ক্ষেত্রে কোটার নাম উল্লেখ করতে হবে।

পরীক্ষার ধরন
প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, তৃতীয় শ্রেণির পদগুলোর জন্য লিখিত ও মৌখিক এবং চতুর্থ শ্রেণির পদে শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। নির্ধারিত তারিখের মধ্যে পাওয়া সব আবেদন যাচাই-বাছাই শেষে লিখিত পরীক্ষার প্রবেশপত্র ইস্যু করা হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য। কম্পিউটার টাইপিং চাওয়া পদে বসতে হবে ব্যাবহারিক পরীক্ষায়। মৌখিক পরীক্ষার সময় সব মূল সনদ সঙ্গে রাখতে হবে এবং এক সেট সত্যায়িত কপি জমা দিতে হবে। উত্তীর্ণদের স্বাস্থ্য পরীক্ষা ও পুলিশ ভেরিফিকেশন শেষে নিয়োগ দেওয়া হবে।

পরীক্ষার প্রস্তুতি
তৃতীয় শ্রেণির পদগুলোর লিখিত পরীক্ষার জন্য বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান—এই চার বিষয়ে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। অষ্টম থেকে নবম-দশম শ্রেণির বাংলা সাহিত্য ও ব্যাকরণের কিছু কমন বিষয় ও ইংরেজি বোর্ড বইয়ের গ্রামার অংশ ভালো করে পড়তে হবে। অষ্টম শ্রেণির পাটিগণিত বই থেকে কিছু প্রশ্ন করা হয়। লসাগু, গসাগু, সরল, ঐকিক নিয়ম, শতকরা, শংতাশ—এসব অংশ থেকে বেশি প্রশ্ন করা হয়। জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে প্রশ্ন করা হয় সাধারণ জ্ঞানে। জানতে হবে সাম্প্রতিক বা সমসাময়িক বিষয়াবলিও। বাজারে বিগত বছরের প্রশ্নপত্রসংবলিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়োগ গাইড পাওয়া যায়। সেগুলো পড়লে পরীক্ষার বিষয়ে ভালো ধারণা পাওয়া যাবে।

বেতন-ভাতা
নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। 



মন্তব্য