kalerkantho


৩৬ হাজার জনকে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে সরকার

কালের কণ্ঠ অনলাইন   

৪ জুলাই, ২০১৮ ১০:৫৫



৩৬ হাজার জনকে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে সরকার

সারা দেশে ৩৬ হাজার জনকে বিনা মূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে সরকার। সঙ্গে বিনা খরচায় মিলবে ড্রাইভিং লাইসেন্স। স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রগ্রাম ও বিআরটিসির যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণ দেওয়া হবে। বিস্তারিত জানাচ্ছেন আহমদ শুভ

অর্থ মন্ত্রণালয়ের স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রগ্রাম (সেইপ) প্রকল্পের আওতায় সারা দেশে এক লাখ দক্ষ গাড়িচালক তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। এর মধ্যে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) ৩৬ হাজার জনকে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে। প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য কোনো টাকা লাগবে না; বরং যাতায়াতভাতা হিসেবে দৈনিক ১০০ টাকা পাবেন প্রশিক্ষণার্থীরা। দেশে ও বিদেশে চাকরিপ্রাপ্তিতেও সহযোগিতা করা হবে।

যাঁদের জন্য প্রশিক্ষণ
বিআরটিসি, তেজগাঁও ট্রেনিং ইনস্টিটিউটের ম্যানেজার (টেকনিক্যাল) মোস্তাফিজুর রহমান জানান, পেশাদার গাড়িচালক হতে আগ্রহীরা প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। প্রশিক্ষণার্থীদের কমপক্ষে অষ্টম শ্রেণি পাস হতে হবে। হালকা ড্রাইভিং ও গাড়ি রক্ষণাবেক্ষণে প্রশিক্ষণ পেতে আগ্রহীদের বয়স হতে হবে ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। ভারী ড্রাইভিং ও গাড়ি রক্ষণাবেক্ষণ প্রশিক্ষণের জন্য ২০ থেকে ৪৫ বছর বয়সীরা আবেদন করতে পারবেন। ভারী ড্রাইভিং লাইসেন্স পেতে আগ্রহীদের গাড়িচালক হিসেবে মধ্যম লাইসেন্স থাকতে হবে এবং লাইসেন্সের মেয়াদ তিন বছর হতে হবে। আগ্রহীদের শারীরিকভাবে সুস্থ হতে হবে এবং জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।

আবেদন ও বাছাই প্রক্রিয়া
বিআরটিসির নির্ধারিত ফরমে আবেদন করা যাবে। আবেদন ফরম পাওয়া যাবে যঃঃঢ়ং://নরঃ.ষু/২ুঠুঃঁ িলিংকে। প্রার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, জাতীয়তা, স্থায়ী ও বর্তমান ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, জন্ম তারিখ, বর্তমান পেশা, মোবাইল নম্বর, জাতীয় পরিচয়পত্র বা জন্ম সনদ নম্বর, যে কেন্দ্রে প্রশিক্ষণ নিতে ইচ্ছুক, যে কোর্সে অংশ নিতে আগ্রহী—এসব তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। পূরণকৃত ফরম পাসপোর্ট সাইজের ছবি, ভোটার আইডি কার্ডের ফটোকপি এবং সিটি করপোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদের দেওয়া নাগরিকত্ব সনদপত্রসহ যে কেন্দ্রে প্রশিক্ষণ নিতে আগ্রহী, সেখানে জমা দিতে হবে।

বিআরটিসি মিরপুর প্রশিক্ষণকেন্দ্রের ম্যানেজার (অপারেশন) জাহাঙ্গীর আলম জানান, আবেদনকারীদের কাগজপত্র যাচাই-বাছাই করার জন্য নির্ধারিত বোর্ড থাকে। বোর্ড সদস্যরা বাছাই শেষে যাঁরা প্রকৃতপক্ষে পেশাদার চালক হতে চান, তাঁদের নির্বাচন করেন। নারীদের অগ্রাধিকার দেওয়া হয়। পুরুষদের মধ্যে যোগ্যতা ও সামর্থ্য বিবেচনায় নিয়ে প্রশিক্ষণ পেলে যাঁদের উপকার হবে, তাঁদের আগে নির্বাচিত করা হয়। প্রতি চার মাস পর পর নতুন ব্যাচ শুরু হয়। আগ্রহীরা উল্লিখিত প্রশিক্ষণকেন্দ্রগুলোতে যোগাযোগ রাখলে নতুন ব্যাচের প্রশিক্ষণের তথ্য জানতে পারবেন। এক ব্যাচে সুযোগ না পেলে পরের ব্যাচে আবার আবেদনের সুযোগ রয়েছে।

চলমান ব্যাচে অংশ নিতে চাইলে আগামী ৫ জুলাইয়ের মধ্যে নির্ধারিত প্রশিক্ষণকেন্দ্রে আবেদনপত্র জমা দিতে হবে। যাচাই-বাছাই শেষে ক্লাস শুরু হবে আগামী ৮ জুলাই থেকে। হালকা ড্রাইভিং প্রশিক্ষণ কোর্সের মেয়াদ চার মাস, ভারী যানবাহন ড্রাইভিং কোর্সের মেয়াদ এক মাস। সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন প্রশিক্ষণ দেওয়া হবে।

বিনা মূল্যে প্রশিক্ষণ, সঙ্গে ভাতা
প্রশিক্ষণ শেষে প্রার্থীদের ড্রাইভিং পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় উত্তীর্ণদের সরকারি খরচে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে। প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য কোনো টাকা লাগবে না; বরং প্রশিক্ষণ চলাকালে দৈনিক যাতায়াতভাতা হিসেবে ১০০ টাকা পাবেন প্রশিক্ষণার্থীরা। দেশে-বিদেশে চাকরিপ্রাপ্তিতেও সহযোগিতা করা হবে।

প্রশিক্ষণ নেবেন যেখানে

♦           কেন্দ্রীয় ট্রেনিং ইনস্টিটিউট, গাজীপুর

            ০১৭১১৩৯৫৭৫৬

♦           টুঙ্গিপাড়া ট্রেনিং ইনস্টিটিউট

            ০১৭৭৬৬২০২৩২

♦           মিরপুর দ্বিতল বাস প্রশিক্ষণ সেন্টার

            ০১৭৪০০৯৮৮৮৮

♦           উথলী প্রশিক্ষণ সেন্টার, মানিকগঞ্জ

            ০১৭৩৪১৫৫৩২৪

♦           নরসিংদী প্রশিক্ষণ সেন্টার

            ০১৭১২৩৮২১৪৪

♦           খুলনা প্রশিক্ষণ সেন্টার

            ০১৯১৬৭২১০৪৪

♦           যশোর প্রশিক্ষণ সেন্টার

            ০১৯১৬৭২১০৪৪

♦           ঝিনাইদহ প্রশিক্ষণ সেন্টার

            ০১৯১৬৭২১০৪৪

♦           সিলেট প্রশিক্ষণ সেন্টার

            ০১৭৫৮৮৮০০১১

♦           বরিশাল প্রশিক্ষণ সেন্টার

            ০১৭১৭৪৩৮৬৪৪

♦           তেজগাঁও ট্রেনিং ইনস্টিটিউট

            ০১৫৫২৪৪২৫৬৬

♦           খিলক্ষেত জোয়ারসাহারা সেন্টার

            ০১৮১৮৪৮৫৩৮৮

♦           নারায়ণগঞ্জ প্রশিক্ষণ সেন্টার

            ০১৭১৭৭৬৩৮২০

♦           চট্টগ্রাম প্রশিক্ষণ সেন্টার

            ০১৮১৭৭৮২৮৬৬

♦           বগুড়া প্রশিক্ষণ সেন্টার

            ০১৭১৪২৪০৬৫৩

♦           পাবনা প্রশিক্ষণ সেন্টার

            ০১৯১৯৪৬৫২৬৬

♦           সিরাজগঞ্জ প্রশিক্ষণ সেন্টার

            ০১৯১৯৪৬৫২৬৬

♦           কুমিল্লা প্রশিক্ষণ সেন্টার

            ০১৭১৬৬৮৪১৪৪

♦           সোনাপুর প্রশিক্ষণ সেন্টার, নোয়াখালী

            ০১৭৯৮১৩১৩১৩

♦           দিনাজপুর প্রশিক্ষণ সেন্টার

            ০১৭১১৭০৮০৮৯



মন্তব্য

azmal commented 13 days ago
thank you