kalerkantho


ফাঁকিবাজ শিক্ষার্থীদের দাবিদাওয়া!

শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। এ সময় ফাঁকিবাজ শিক্ষার্থীরা পরীক্ষায় পাসের জন্য কী কী দাবি তুলতে পারে, চলুন দেখে আসি। লিখেছেন রবিউল ইসলাম সুমন

৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ফাঁকিবাজ শিক্ষার্থীদের দাবিদাওয়া!

♦   পরীক্ষার হলে গার্ড বলে কোনো কিছু থাকতে পারবে না। গার্ডদের দেখলে কোমলমতি শিক্ষার্থীরা ভয় পায় এবং এর জন্যই তাদের পরীক্ষা খারাপ হয়।

♦   পাশের জনের খাতা দেখে হুবহু লেখার সুযোগ দিতে হবে। কারণ তাদের ছোটবেলা থেকেই শিক্ষা দেওয়া হয়—‘একতাই বল। ’ তো পরীক্ষার হলে কেন তারা যে যার মতো একা একা পরীক্ষা দেবে?

♦   শিক্ষার্থীদের ২০ মিনিট অন্তর অন্তর টয়লেটে যাওয়ার সুযোগ দিতে হবে। কেননা টয়লেটে গেলেই অনেক শিক্ষার্থীর মেধা খুলে যায়। ফলে টয়লেট থেকে ফিরলে দেখা যায়, তারা ধুমছে লিখতে পারছে!

♦   শিক্ষার্থীরা তাদের খাতায় যা-ই লিখুক না কেন, এর জন্য শিক্ষকরা মার্কস দিতে বাধ্য থাকবেন। কারণ খাতায় লেখাটা বড় কথা নয়, পরীক্ষায় যে অ্যাটেন্ড করছে এটাই তো বেশি!

♦   আড়াই ঘণ্টার একটি সিনেমার মাঝখানেও ১০ মিনিটের ব্রেক থাকে; কিন্তু আমাদের তিন-চার ঘণ্টার পরীক্ষায়ও কোনো ব্রেক থাকে না। একটানা তিন-চার ঘণ্টা পরীক্ষা দেওয়াটা খুবই বিরক্তিকর ব্যাপার। আর তাই আধা ঘণ্টা পর পর পরীক্ষার্থীদের পাঁচ মিনিট করে ব্রেক দিতে হবে।

♦   কেউ সাদা খাতা জমা দিলে তাকে পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য নম্বর দিয়ে পাস করিয়ে দিতে হবে।

♦   কেউ যদি অল্প লিখে চলে আসে, তবে তাকে ফেল করানো যাবে না। প্রয়োজনে শিক্ষকরা নিজে থেকে লিখে খাতা ভরিয়ে শিক্ষার্থীদের পাস করিয়ে ছাড়বেন। কেননা কথায় আছে, মানুষ মানুষের জন্য!


মন্তব্য