kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


এক হালি অন্য ডিম!

১৪ অক্টোবর ডিম দিবস। ডিম মানেই হাঁস-মুরগির ডিম নয়। আরো যেসব ডিমের প্রচলন আছে, সেখান থেকে এক হালি ডিমের সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছেন রবিউল ইসলাম সুমন, এঁকেছেন মাসুম

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



এক হালি অন্য ডিম!

পরীক্ষার খাতায় গোল্লা পেলে অনেকে সেটিকে রসগোল্লা মনে করলেও প্রকৃত অর্থে ওইটাও এক ক্যাটাগরির ডিমই। পরীক্ষার আগে ডিম খেলে এই ডিম পাওয়া যায় বলে ভুল ধারণা প্রচলিত আছে। পরীক্ষার ডিম স্টুডেন্টরা কখনো খেতে না চাইলেও অনেক শিক্ষক আপনাকে জীবনে একবার হলেও জোর করে খাইয়ে ছাড়বে!

 

 

আপনি ভয় পেলে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন কিংবা পাড়া-প্রতিবেশীরা আপনাকে যেই নামে ডাকবে, সেটাই হলো ভীতুর ডিম। আপনার চেহারা বা স্বভাবের সঙ্গে ডিমের কোনো মিল থাক বা না থাক, ভয় পেয়ে গেলেন তো আপনি একটা ডিম—মানে ভীতুর ডিমই হয়ে গেলেন!.


 

এটা চীন দেশের হাঁস-মুরগি বা কবুতরের পাড়া কোনো ডিম নয়, চায়নিজ বিজ্ঞানীদের হাতে আবিস্কার হওয়া আসল ডিমের আদলে গড়া পিওর নকল ডিম।

এই ডিম কেউ কিনতে চায় না, কিন্তু ব্যবসায়ীদের ক্ষপ্পরে পড়ে অনেক সময় আসল ডিমের মাঝে মিশ্রিত হয়ে দু-একটা বাসাবাড়িতে চলে আসে।


 

যে ডিমের কথা মানুষের মুখে মুখে শোনা যায়, কিন্তু কখনোই দেখা যায় না, সেটাই হলো ঘোড়ার ডিম। আমাদের এই ম্যাগাজিনের নাম ঘোড়ার ডিম হলেও, ডিমের সঙ্গে এর কোনো সম্পর্ক নাই। এমনকি ডিমের আকৃতির সঙ্গেও ফান ম্যাগাজিন ঘোড়ার ডিমের সম্পর্ক নাই।


মন্তব্য