kalerkantho

গাইবান্ধা যশোরে যন্ত্রদানবে পিষ্ট তিন স্কুলছাত্রী

সুমি-ববিতা নিথর, নিপা হারাল পা

আলাদা দুর্ঘটনায় আরো ১২ জন নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৮ মিনিটে



সুমি-ববিতা নিথর, নিপা হারাল পা

আর্তের সেবা করার স্বপ্ন নিয়ে স্কুলে যেত, পরীক্ষায় প্রথম হতো যশোরের মেয়ে নিপা। গতকাল বেপরোয়া পিকআপ পিষ্ট করে তার স্বপ্ন। এক পা হারিয়ে, এক হাত ভেঙে ষষ্ঠ শ্রেণির মেয়েটি এখন হাসপাতালের বেডে, মা-বাবার দিকে শূন্যদৃষ্টিতে তাকিয়ে। ছবি : ফিরোজ গাজী

নিরাপদ সড়কের দাবিতে প্রতিবাদমুখর রাজধানী ঢাকাসহ গোটা দেশ। গত মঙ্গলবার রাজধানীর যমুনা ফিউচার পার্কের সামনের সড়কে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র নিহত হওয়ার জেরে ক্ষোভের পারদ না নামতেই আবার এসেছে সড়কে শিক্ষার্থী হারানোর দুঃসংবাদ। এবার গাইবান্ধা ও যশোরে যন্ত্রদানবে পিষ্ট হয়েছে তিন স্কুলছাত্রী। দুজন হারিয়েছে প্রাণ, অন্যজন খুইয়েছে ডান পা। যশোরে স্কুলের সামনেই পিকআপের চাপায় পা হারায় মিফতাউল জান্নাত নিপা নামের এক ছাত্রী। এ ঘটনার পরপরই বিক্ষুব্ধ জনতা ওই পিকআপে আগুন দিয়ে যশোর-বেনাপোল সড়ক এক ঘণ্টা অবরোধ করে রাখে। অন্যদিকে গাইবান্ধার সুন্দরগঞ্জে আলাদা দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে সুমি আকতার ও ববিতা রানী নামে দুই স্কুলছাত্রী।

এ ছাড়া সিরাজগঞ্জ, গাজীপুর, পাবনার সাঁথিয়া, মাগুরা, নাটোর, খুলনা ও গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় ১১ জন নিহত হয়েছে। গত রাতে রাজধানীর পল্টন এলাকায় কাভার্ড ভ্যানের ধাক্কায় নিহত হয়েছেন অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি (৪০)। এ ব্যাপারে আমাদের আঞ্চলিক অফিস, নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

যশোর : স্কুলের সামনেই একটি বেপরোয়া পিকআপের চাপায় পিষ্ট হয়ে পা হারিয়েছে মিফতাউল জান্নাত নিপা (১১) নামের এক ছাত্রী। যশোরের নাভারণের বুরুজবাগান পাইলট বালিকা বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী সে। দুর্ঘটনার পরপরই বিক্ষুব্ধ এলাকাবাসী ওই পিকআপে আগুন ধরিয়ে দেয়। পরে যশোর-বেনাপোল সড়ক এক ঘণ্টা ধরে অবরোধ করে রাখা হয়।

প্রথম শ্রেণি থেকেই প্রতি ক্লাসে প্রথম হয়ে এগিয়ে যাচ্ছিল নিপা। নিজের হাতে অসুস্থ মানুষের সেবা করতে বড় হয়ে চিকিৎসক হতে চেয়েছিল। পিকআপের চাপায় ডান পা হারিয়ে ডান হাত ভেঙে হাতে ও পায়ে ব্যান্ডেজ বেঁধে এখন সে যন্ত্রণায় কাতরাচ্ছে যশোর জেনারেল হাসপাতালের মহিলা সার্জারি ওয়ার্ডের ২ নম্বর বেডে। মেধাবী এই শিশুর জীবন বাঁচাতে জরুরিভাবে অপারেশন করে ডান পা হাঁটুর নিচ থেকে কেটে ফেলা হয়েছে। এই দুর্ঘটনায় আহত আরো তিন ছাত্রীকে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছে।

গতকাল বুধবার সকালে যশোর-বেনাপোল সড়কের নাভারণে দ্রুতগামী পিকআপের চাপায় পিষ্ট হয়ে এক পা হারিয়ে অনিশ্চিত হয়ে পড়েছে নিপার স্বপ্ন পূরণের আশা। সে শার্শা উপজেলার দক্ষিণ বুরুজবাগান এলাকার রফিকুল ইসলামের মেয়ে।

হাসপাতালে গিয়ে দেখা যায়, বেডে শুয়ে যন্ত্রণায় কাতর নিপা। তার দুই চোখ গড়িয়ে পড়ছে অশ্রু। ডান হাতে ব্যান্ডেজ। বাঁ হাতে দেওয়া হচ্ছে রক্ত। পরনে স্কুলের নীল ইউনিফর্মে ছোপ ছোপ রক্তের দাগ। শিশুটির মুখের কাছে ঝুঁকে আছেন হতবিহ্বল বাবা রফিকুল ইসলাম। তাঁর এক হাতে তাল পাতার হাতপাখা, অন্য হাতে পরম মমতায় মুছে দিচ্ছেন প্রিয় কন্যার চোখের জল। সেই সঙ্গে যেন তিনি মুছে দেওয়ার চেষ্টা করছেন মেয়ের পা হারানোর বেদনা। মেয়ের যন্ত্রণা কমাতে কী করবেন তা বুঝতে পারছেন না তিনি। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, ‘সকালে কোনো রকম খেয়ে ৭টা ৩৫ মিনিটে  আমার মেয়ে স্কুলে রওনা হয়। বাড়ি থেকে মাত্র এক কিলোমিটার দূরে স্কুল। ভ্যানে করেই সে প্রতিদিন স্কুলে যায়। আজ আমার কপালে কী যে হলো। আমার এক ছেলে এক মেয়ে। মেয়েটি বড়। ছোটবেলা থেকেই সে খুব মেধাবী। পড়াশোনার প্রতি তার প্রবল আগ্রহ। প্রতি ক্লাসেই সে ফার্স্ট হয়। মেয়ে আমার চিকিৎসক হতে চায়। মেয়ের সেই স্বপ্ন অনিশ্চিত হয়ে গেল।’

দুর্ঘটনার প্রত্যক্ষদর্শী একই এলাকার সবুজ কুঁড়ি প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক সোহরাব হোসেন বলেন, ‘সকাল সাড়ে ৮টার দিকে নিপাসহ চার শিক্ষার্থী একটি রিকশাভ্যানে করে তাদের স্কুলের সামনে পৌঁছামাত্রই দ্রুতগামী একটি পিকআপ শিক্ষার্থীদের রিকশাভ্যানে সজোরে ধাক্কা দেয়। এতে নিপা গুরুতর আহত হয়। তাকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি হলে তাকে যশোর জেনারেল হাসপাতালে পাঠানো হয়।’

যশোর জেনারেল হাসপাতালের অর্থোপেডিক বিভাগের চিকিৎসক আব্দুর রউফ জানান, অপারেশনের মাধ্যমে নিপার ডান পা হাঁটুর নিচ থেকে কেটে ফেলতে হয়েছে। সে এখন শঙ্কামুক্ত। খবর পেয়ে হাসপাতালে নিপাকে দেখতে যান যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল। তিনি বলেন, নিপার সব চিকিৎসার খরচ জেলা প্রশাসন বহন করবে।

গাইবান্ধা : সুন্দরগঞ্জে গতকাল বুধবার আলাদা দুই সড়ক দুর্ঘটনায় সুবর্ণা আকতার সুমি (১৪) ও ববিতা রানী (৭) নামে দুই স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। আহত হয়েছে শাহানা আক্তার (১৪) নামে আরো এক ছাত্রী। সুমি ওই উপজেলার সোনারায় ইউনিয়নের রামভদ্র জানেরপাড় গ্রামের কৃষক আব্দুল গণির মেয়ে এবং ববিতা সুন্দরগঞ্জের জরমনদী গ্রামের স্বপন চন্দ্র দাসের মেয়ে। আহত শাহানা একই এলাকার শাহ আলমের মেয়ে।

পুলিশ ও এলাকাবাসী জানায়, গতকাল সকালে সুমি ও শাহানা রামভদ্র জানেরপাড় গ্রাম থেকে বাইসাইকেল চালিয়ে প্রাইভেট পড়তে কোচিং সেন্টারে যাচ্ছিল। সুমি প্রতিদিনের মতো বাইসাইকেল চালাচ্ছিল। পথে ছাইতানতলা শাখামারা সেতু এলাকায় পেছন থেকে পাথরবোঝাই একটি ট্রাক বাইসাইকেলটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই রাস্তায় ছিটকে পড়ে সুমি নিহত হয়। আহত হয় শাহানা। আহত শাহানাকে সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। সুমি ও শাহানা ছাইতানতলা করুণাময়ী বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী।

অন্যদিকে গতকাল বিকেলে সুন্দরগঞ্জ উপজেলার জরমনদী সরকারি প্রাথমিক বিদ্যালয় ছুটি হওয়ার পর শিশু ববিতা রানী সহপাঠীদের সঙ্গে বাড়ি ফিরছিল। গাইবান্ধা-সুন্দরগঞ্জ সড়কের জরমনদী এলাকায় পৌঁছলে পেছন থেকে একটি ব্যাটারিচালিত ইজি বাইক ববিতাকে ধাক্কা দিয়ে পালিয়ে যায়। এতে ববিতা গুরুতর আহত হয়। তাকে প্রথমে সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। সেখানে অবস্থার অবনতি ঘটলে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পথে ববিতা মারা যায়। ববিতা জরমনদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্রী।

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে মহাসড়কে এক লেনে দুটি বাস ঢুকে পড়ে মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে কমপক্ষে ২০ জন। গতকাল বিকেলে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড় মুলিবাড়ী এলাকায় এ দুর্ঘটনা ঘটে। বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি সৈয়দ শহিদ আলম জানান, ঢাকা থেকে হানিফ পরিবহনের জয়পুরহাটগামী একটি এবং কুষ্টিয়া থেকে ঢাকাগামী একই পরিবহনের আরেকটি বাস ঘটনাস্থলে একই লেনে ঢুকে পড়ায় মুখোমুখি সংঘর্ষ হয়। এতে উভয় বাসের সামনের অংশ দুমড়েমুচড়ে যায়। এ সময় ঘটনাস্থলে একজন এবং হাসপাতালে নেওয়ার পর আরো দুজনের মৃত্যু হয়। নিহতদের পরিচয় পাওয়া যায়নি।

গাজীপুর : কালীগঞ্জ ও মহানগরীর চান্দনা চৌরাস্তায় আলাদা সড়ক দুর্ঘটনায় দুজন নিহত হয়েছে।  জানা গেছে, কালীগঞ্জের ঘোড়াশাল-টঙ্গী বাইপাস সড়কে মঙ্গলবার রাতে দলিল লেখক শাহেদুল ইসলাম (৪০) মোটরসাইকেলে চালিয়ে পাশের ঘোড়াশালের দিকে যাচ্ছিলেন। পথে দ্রুতগামী একটি গাড়ি তার মোটরসাইকেলটিকে চাপা দিলে ঘটনাস্থলেই তিনি নিহত হন।

এদিকে বুধবার রাত সোয়া ৮টার দিকে গাজীপুর মহানগরীর চান্দনা চৌরাস্তায় দুই বাসের মধ্যে চাপা পড়ে অচেনা এক শিশু নিহত হয়েছে। নিহতের পরনে পাঞ্জাবি ও লুঙ্গি ছিল।

পাবনা (আঞ্চলিক) : সাঁথিয়ার সোনাতলা গ্রামের নতুন রাস্তায় গতকাল সকালে বালুভর্তি ট্রাকের চাপায় জহুরুল (১৪) নামের এক প্রতিবন্ধী কিশোর নিহত হয়েছে। জহুরুল সাঁথিয়ার সোনাতলা গ্রামের জয়নালের ছেলে।

মাগুরা : মাগুরা শহরের পারনান্দুয়ালী টার্মিনাল এলাকায় গতকাল সকালে সড়ক দুর্ঘটনায় সালাম মণ্ডল (৮৩)  নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। তাঁর বাড়ি মাগুরা সদর উপজেলার লস্করপুর গ্রামে। 

নাটোর : নাটোরে আলাদা সড়ক দুর্ঘটনায় গত মঙ্গলবার রাতে সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতির ভাইসহ দুজন নিহত ও ১৯ জন আহত হয়েছে। বড়াইগ্রাম থানার ওসি দিলিপ কুমার জানান, কান্দাইল এলাকায় মেলার যাত্রীরা আকস্মিক পিকআপের ওপর নাচ-গান শুরু করলে চালক নিয়ন্ত্রণ হারায়। একপর্যায়ে পিকআপটি রাস্তার পাশে উল্টে গেলে এ দুর্ঘটনা ঘটে। এতে কমপক্ষে ২০ জন আহত হয়েছে। এদের মধ্যে গুরুতর আহত রনিকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। এদিকে নাটোরের সিংড়া পৌর এলাকায় গোল-ই-আফরোজ সরকারি কলেজের সামনে মোটরসাইকেলের ধাক্কায় সিংড়া উপজেলার খরমখুরি গ্রামের বাসিন্দা ও সিংড়া উপজেলার আওয়ামী লীগের সভাপতি ওহিদুর রহমানের ভাই সাইদুর রহমান আহত হন। পরে রাতেই রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাইদুর মারা যান।  

গোপালগঞ্জ : গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় মাহফুজা বেগম মারুফা (২৬) নামে এক নারী নিহত হয়েছেন। এ সময় নসিমনের চালকসহ ওই নারীর ছেলে তানহা (৭) গুরুতর আহত হয়েছে। গতকাল দুপুরে ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জ সদরের চেচানিয়াকান্দি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে।

খুলনা : খুলনা-সাতক্ষীরা মহাসড়কের জিলেরডাঙ্গা নামক স্থানে গতকাল দুপুরে দ্রুতগামী বাসের ধাক্কায় শমসের আলী (৭০) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। তাঁর বাড়ি উপজেলার কোমলপুর গ্রামে।

রাজধানী : পল্টন থানার পরিদর্শক (তদন্ত) শাহেদুজ্জামান জানান, রাত সাড়ে ৯টার দিকে পল্টন মোড়ে রাস্তা পার হওয়ার সময় কাভার্ড ভ্যানের ধাক্কায় ঘটনাস্থলেই ওই ব্যক্তির মৃত্যু হয়। ময়নাতদন্তের জন্য লাশ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। তাঁর পরিচয় জানার চেষ্টা চলছে।

স্থানীয় লোকজনের বরাত দিয়ে তিনি আরো জানান, পল্টনে ওই ব্যক্তি ভাসমান হিসেবে ঘোরাফেরা এবং কাগজ কুড়িয়ে জীবিকা নির্বাহ করতেন। দুর্ঘটনার পরপরই কাভার্ড ভ্যানসহ চালককে আটক করা হয়েছে।

 

মন্তব্য