kalerkantho

ঈদ শুধু উৎসব নয়, চেতনা জাগানিয়া দিন

সেলিনা হোসেন

২১ আগস্ট, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ঈদ শুধু উৎসব নয়, চেতনা জাগানিয়া দিন

ফাইল ছবি

ঈদুল আজহা। আমাদের সামনে ত্যাগের মহিমায় উজ্জ্বল একটি দিন। সবাইকে জানাই ঈদ মোবারক। আমাদের সামনে ঈদুল আজহা একটি বড় বার্তা নিয়ে মানব দর্শনের জায়গা থেকেই পালিত হয়। কারণ এই ঈদে বলা হয়ে থাকে নিজের লালন-পালন করা একটি পশু আল্লাহর নামে উৎসর্গ করার জন্য। এটি এই উৎসবে বড় ধর্মীয় সত্য। কারণ বলা হয়েছে, পশুটি জবাই করার পর মাংস তিনটি ভাগ করতে হবে। এক ভাগ যাবে পাড়া-প্রতিবেশীর মাঝে। এক ভাগ যাবে গরিব-দুঃখীর মাঝে। আর এক ভাগ পরিবারের সবার জন্য। যে ভাগের মাংস পাড়া-প্রতিবেশীর কাছে যায়, তা তাদের বাড়িতে পৌঁছে দিতে হয় ভালোবাসা, সহযোগিতা ও সম্প্রীতির বন্ধন থেকে। যে ভাগ গরিব-দুঃখীর মাঝে যায়, তারা প্রত্যেকেই বাড়ি বাড়ি যায় মাংস সংগ্রহ করতে। বাড়ির মাংস আনন্দ-উৎসবে খায় সবাই মিলে। এভাবে কোরবানির ঈদ মানুষের মাঝে মনুষ্যত্ববোধের জায়গা তৈরি করে। আমরা মনে করি, এই ঈদ শুধু আনন্দ উৎসবে শেষ হয় না। এর অন্তর্নিহিত সত্যটি আমাদের অনুপ্রাণিত করে।

আমরা ঢাকা শহরে কোরবানি দিই না, গ্রামে দিই। কোরবানির টাকা শ্বশুরবাড়িতে পাঠাই। সেখানে আমরা স্কুল-কলেজ পরিচালনা করি। ঈদের আগে সেখানে আমাদের নির্বাচিত লোকের কাছে টাকা পাঠানো হয় খাসি কিংবা ভেড়া কেনার জন্য। কারণ, ঈদের এই মাংস ওখানে বসবাসকারী হিন্দু-মুসলিম সবাইকে দেওয়া হয়। গত বছর একটি খ্রিস্টান পরিবারের একজন এসেছিল মাংসের জন্য। আমাদের কাছের মানুষ নেপাল চন্দ্র কুণ্ডু ও মিলন মিত্র। মিলন জানায়, ও মাংস নিয়ে বাড়ি গেলে আশপাশের আত্মীয়-স্বজন ওর বাড়িতে চলে আসে। মাংস রান্না হয়। প্রত্যেকেই ভাত-মাংস খায়। মানুষের সংখ্যা বেশি হলে যদি এক টুকরো করেও পায়, তাও সবাই খুশি থাকে।

ওরা বলে, ‘এটা তো আমাদের কাছে কোরবানির পবিত্র মাংস।’ ঈদের উৎসব এভাবে মানুষের মিলনের উৎসব হয়। অন্য ধর্মকে শ্রদ্ধা করার জায়গা তৈরি হয়। আমাদের বাংলাদেশে ধর্মের সত্য নিয়ে মানুষের মর্যাদা অমলিন থাকবে। এই বিশ্বাস নিয়ে জীবনের শেষ দিন আমার সমাপ্ত হবে। এভাবেই ঈদ শুধু উৎসব নয়, আমার চেতনা জাগানিয়া দিন। এই সত্য নিয়ে প্রতিবছর ফিরে আসুক ঈদুল ফিতর, ঈদুল আজহা। আমাদের শিশুরা ধর্মের সত্য নিয়ে বড় হয়ে উঠুক। তারা তৈরি করবে ধনী-গরিব নির্বিশেষে মানুষের মর্যাদার বাংলাদেশ। সবাইকে আবারও ঈদ মোবারক।

মন্তব্য