kalerkantho


বৈশ্বিক বাসযোগ্যতা সূচক

বিশ্বে দ্বিতীয় বাস-অযোগ্য নগর ঢাকা

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ আগস্ট, ২০১৮ ০০:০০



বিশ্বে দ্বিতীয় বাস-অযোগ্য নগর ঢাকা

বিশ্বে বাসযোগ্য নগরের তালিকায় দ্বিতীয় সর্বনিম্ন স্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। গতকাল মঙ্গলবার প্রকাশিত ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের (ইইইউ) বার্ষিক ‘বৈশ্বিক বাসযোগ্যতা সূচক ২০১৮’-র প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। সূচকে ঢাকার পরে রয়েছে শুধু গৃহযুদ্ধকবলিত সিরিয়ার রাজধানী দামেস্ক। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা এবার বিশ্বের সবচেয়ে বাসযোগ্য নগরের মর্যাদা লাভ করেছে।

স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো—এই মানদণ্ডের ভিত্তিতে ‘বৈশ্বিক বাসযোগ্যতা সূচক’ তৈরি করে ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট। এই মানদণ্ডগুলো বিশ্লেষণ করে দেখা যায়, গৃহযুদ্ধ ও সন্ত্রাসবাদের মতো ঘটনায় চরম অস্থিতিশীলতার ফলে দামেস্ক সর্বনিম্নে অবস্থান করছে। কিন্তু ঢাকায় যুদ্ধ ও সন্ত্রাসবাদের মতো সমস্যা না থাকলেও প্রতিটি মানদণ্ডেই বাংলাদেশের রাজধানী ঢাকা খারাপ স্কোর করেছে। এর মধ্যে স্বাস্থ্যসেবা ও অবকাঠামোগত সুযোগ-সুবিধার অভাবে কারণেই বেশি পিছিয়ে পড়েছে ঢাকা।

ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট জানায়, তারা স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামোর মতো পাঁচটি বৃহৎ মানদণ্ড সামনে রেখে এর সঙ্গে সংশ্লিষ্ট ৩০টি গুণগত ও পরিমাণগত সুযোগ-সুবিধা যাচাই-বাছাই করে। এ জন্য প্রতিটি শহরের জন্য ধরা হয়েছে সর্বমোট স্কোর ১০০। আবার প্রতিটি মানদণ্ডের জন্যও পৃথকভাবে ১০০ স্কোর নির্ধারণ করা হয। আবার প্রতিটি মানদণ্ডকেই ‘গ্রহণযোগ্য, সহনীয়, অস্বস্তিকর, অবাঞ্ছনীয় ও অসহনীয়—এই পাঁচটি বৈশিষ্ট্য দ্বারা বিচার-বিশ্লেষণ করা হয়।

সূচক প্রতিবেদনে দেখা গেছে, সর্বমোট ১০০ স্কোরের বিপরীতে ঢাকা পেয়েছে ৩০ পয়েন্ট। এর মধ্যে স্থিতিশীলতায় ঢাকার পয়েন্ট ৫০, স্বাস্থ্যসেবায় ২৯.২, সংস্কৃতি ও পরিবেশে ৪০.৫, শিক্ষায় ৪১.৭ এবং অবকাঠামোয় ঢাকা পেয়েছে ২৬.৮ পয়েন্ট। এবার সূচকে সর্বোচ্চ স্থানে থাকা ভিয়েনার স্কোর ৯৯.১।

শীর্ষ ১০ নগর : বিশ্বে শীর্ষ ১০টি বাসযোগ্য নগর হচ্ছে—১. ভিয়েনা (অস্ট্রিয়া), ২. মেলবোর্ন (অস্ট্রেলিয়া), ৩. ওসাকা (জাপান), ৪. ক্যালগারি (কানাডা), ৫. সিডনি (অস্ট্রেলিয়া), ৬. ভ্যানকুভার (কানাডা), ৭. টোকিও (জাপান), ৮. টরন্টো (কানাডা), ৯. কোপেনহ্যাগেন (ডেনমার্ক) ও ১০ অ্যাডিলেড (অস্ট্রেলিয়া)। শীর্ষ দশে না থাকলেও বিশ্বের উল্লেখযোগ্য অন্য নগরগুলোর অবস্থান হচ্ছে প্যারিস (ফ্রান্স) ১৯তম, লন্ডন (যুক্তরাজ্য) ৪৮তম, নিউ ইয়র্ক (যুক্তরাষ্ট্র) ৫৭তম।

সর্বনিম্ন ১০ নগর : বিশ্বে বাসযোগ্যতায় সর্বনিম্ন তালিকায় অবস্থান করছে ১. দামেস্ক (সিরিয়া), ২. ঢাকা (বাংলাদেশ), ৩. লাগোস (নাইজেরিয়া, ৪. করাচি (পাকিস্তান), ৫. পোর্ট মোরসবি (পাপুয়া নিউগিনি), ৬. হারারে (জিম্বাবুয়ে), ৭. ত্রিপোলি (লিবিয়া), ৮. দায়োলা (ক্যামেরুন), ৯ আলজিয়ার্স (আলজেরিয়া) ও ১০. ডাকার (সেনেগাল)। সূত্র : বিবিসি, সিএনএন ও এএফপি।



মন্তব্য