kalerkantho

ঈদের ছুটিতে সেই মৃত্যুর মিছিল

এবার সড়কে ৫৪ প্রাণ নাশ

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জুন, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৭ মিনিটে



ঈদের ছুটিতে সেই মৃত্যুর মিছিল

এবারও ঈদের ছুটিতে সড়কে ছিল সেই চেনা মৃত্যুর মিছিল! পিচঢালা পথ রক্তাক্ত করে সারা দেশে ঝরেছে ৫৪ প্রাণ। আহত হয়ে হাসপাতালে কাতরাচ্ছে আরো ৫৬ জন। সবচেয়ে মর্মপীড়ার দুর্ঘটনাটি ঘটেছে নীলফামারীর সৈয়দপুরে। সেখানে জীবননাশ হয়েছে ৯ তরুণের। এ ছাড়া মাগুরা, ঠাকুরগাঁও, নোয়াখালীর সোনাইমুড়ী, ফেনীর দাগনভূঞা, ময়মনসিংহ, হবিগঞ্জের চুনারুঘাট, চুয়াডাঙ্গা, ফরিদপুর, নাটোরের বড়াইগ্রাম, শেরপুরের নালিতাবাড়ী, আশুলিয়া, ঝিনাইদহ, নেত্রকোনার কেন্দুয়া, নওগাঁর পত্নীতলা ও মান্দা, চট্টগ্রামের সীতাকুণ্ড ও সাতকানিয়া, লক্ষ্মীপুরের কমলনগর, জামালপুর, টাঙ্গাইলের কালিহাতী এবং বরিশালের বাবুগঞ্জে নিহত হয়েছে আরো ৪৫ জন। এ ব্যাপারে আমাদের অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর :

সৈয়দপুর (নীলফামারী) : সৈয়দপুরে সড়ক দুর্ঘটনায় ৯ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ১৩ জন। আহতদের সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতাল ও রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। গত রবিবার রাতে সৈয়দপুর-নীলফামারী বাইপাস সড়কে ধলাগাছ মোড়ের কাছে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। জানা গেছে, ঈদের পরদিন গত রবিবার নীলফামারী সদরের চওড়া বড়গাছা ইউনিয়নের নতিবাড়ী কাঞ্চনপাড়া ও আশপাশের এলাকার ২৭-২৮ জনের একদল তরুণ একটি পিকআপ ভ্যান ভাড়া করে। তারা ওই পিকআপে করে ঘুরতে দিনাজপুরের নবাবগঞ্জের স্বপ্নপুরীতে যায়। পরে রাতে তারা ওই পিকআপে করে বাড়িতে ফিরছিল। পিকআপটি রাত পৌনে ১০টার দিকে সৈয়দপুর-নীলফামারী বাইপাস সড়কের ধলাগাছ মোড়ের কাছে এলে পেছন থেকে একটি নৈশ কোচ সেটিকে সজোরে ধাক্কা দেয়। এ সময় নৈশ কোচের নিচে পিষ্ট হয়ে পিকআপে থাকা আট তরুণ ঘটনাস্থলে মারা যায়। পরে হাসপাতালে নেওয়ার পথে একজন মারা যায়। নিহতরা হলো ময়নুল, রাব্বি, মাজেদুল ইসলাম, রুবেল, খায়রুল ইসলাম, মিজানুর রহমান, শামীম, ডালিম  ও বিধান চন্দ্র রায়।

মাগুরা : মাগুরায় গত রবিবার রাতে এবং গতকাল সোমবার দুপুরে আলাদা সড়ক দুর্ঘটনায় বাবা-মেয়েসহ চারজন নিহত হয়েছে। নিহতরা হলো শালিখার হরিশপুর গ্রামের মমতাজ হোসেন ও তাঁর মেয়ে সুমাইয়া এবং শ্রীপুরের গোয়ালদাহ গ্রামের শিশির বিশ্বাস ও সদরের বেলনগর গ্রামের সোহরাব হোসেন।

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে বিআটিসি বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে বাসের সুপারভাইজার আব্দুর রহিম ও হেলপার আরিফ মাহমুদ নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৫ জন। সোমবার সকালে সদর উপজেলার বড়খোঁচাবাড়ী এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নোয়াখালী : সোনাইমুড়ীতে গত রবিবার সকালে অটোরিকশা ও যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষে দুই ভাইসহ তিনজন নিহত হয়েছেন। তাঁরা হলেন সোনাইমুড়ীর কাঁঠালিয়া গ্রামের মৃত আবদুল মতিনের ছেলে মিজানুর রহমান মিজান ও মতিউর রহমান বেলাল এবং একই গ্রামের রুহুল আমিনের ছেলে অটোরিকশাচালক মো. রাকিব।

ফেনী : দাগনভূঞায় বাসচাপায় দুই পথচারী নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে আরো দুজন। গত শনিবার সকালে শহরের জিরো পয়েন্টে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে পথচারী জাহিদ হোসেনের বাড়ি দাগনভূঞার রামনগর গ্রামে।

ময়মনসিংহ : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ও গৌরীপুরে অটোরিকশার চাকায় ওড়না পেঁচিয়ে মাসুদা খাতুন ও পলি আক্তার নামের দুই নারীর মৃত্যু হয়েছে। গত শনিবার বিকেলে আলাদা স্থানে এ দুটি দুর্ঘটনা ঘটে। নান্দাইলে গতকাল সোমবার দুপুরে অটোরিকশা ও ব্যাটারিচালিত ইজি বাইকের মুখোমুখি সংঘর্ষে কিশোরগঞ্জ এসভি সরকারি বালিকা বিদ্যালয়ের ইংরেজি বিষয়ের শিক্ষিকা আকলিমা আক্তার রিপা নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন তাঁর স্বামী ও দুই ছেলে।

হবিগঞ্জ : ঈদের নামাজ শেষে আর বাড়ি ফেরা হলো না হবিগঞ্জের চুনারুঘাটের বাগবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিদার হোসনের (৪৫)। গত শনিবার সকালে পৌর শহরের উত্তর বাজারে সড়ক দুর্ঘটনায় তিনি মারা যান।

চুয়াডাঙ্গা : শহরের কোর্ট-কলেজ রোড সড়কের বিগবাজার শপিং মলের সামনে রবিবার সন্ধ্যায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে সাগর শৈবাল অপু (২৪) নামের এক মেডিক্যাল ছাত্রের মৃত্যু হয়েছে। শৈবাল ঢাকার একটি বেসরকারি মেডিক্যাল কলেজের তৃতীয় বর্ষের ছাত্র ছিলেন।

ফরিদপুর : ফরিদপুরে আলাদা তিন সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে। গত রবিবার সকালে ফরিদপুরের নগরকান্দার কাইচাইল ইউনিয়নের কালিয়ার মোড়ে একটি মোটরসাইকেল, একটি মাইক্রোবাস ও একটি রিকশা ভ্যানের ত্রিমুখী সংঘর্ষ হলে পথচারী আদল মাতব্বর (৭৩) ঘটনাস্থলেই মারা যান। গত শনিবার সকালে ফরিদপুরের ভাঙ্গার চুমুরদী ইউনিয়নের পূর্ব সদরদী এলাকায় ঢাকা-বরিশাল মহাসড়কে এক সড়ক দুর্ঘটনায় বাসের সুপারভাইজার মিজান মিয়া নিহত হন। শনিবার দুপুরে সদরপুরের চরবিষ্ণুপুর ইউনিয়নের জরিপের ডাঙ্গি গ্রামে নছিমন উল্টে মারা গেছে মিলন কাজী নামের এক কিশোর।

নাটোর : বড়াইগ্রামে শনিবার সকালে সড়কের পাশের বিদ্যুতের খুঁটির সঙ্গে ধাক্কা লেগে দুলাল মিস্ত্রী নামের এক মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। তিনি বনপাড়া পৌর শহরের হারোয়া এলাকার ইমান আলীর ছেলে।

শেরপুর : নালিতাবাড়ীতে মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে বায়েজিদ বোস্তামী আকিব নামের এক কিশোর নিহত হয়েছে। এ সময় তার আরেক বন্ধু নাঈম মিয়াকে আহত হয়। রবিবার বিকেলে নাকুগাঁও স্থলবন্দর সড়কের নালিতাবাড়ীর কাপাসিয়া ব্রিজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

সাভার : আশুলিয়ায় যাত্রীবাহী বাসের চাপায় অন্য একটি বাসের হেলপার রায়হান মিয়া নিহত হয়েছেন। গত রবিবার দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের আশুলিয়ার নয়ারহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বরিশাল : বাবুগঞ্জের নতুনহাটে ঢাকা-বরিশাল মহাসড়কের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সেতুর পুর্ব প্রান্তের ঢালে গত রবিবার দুপুরে প্রাইভেট কার চাপায় মোটরসাইকেল আরোহী হাসান নিহত হয়েছেন।

ঝিনাইদহ : ঝিনাইদহে গত তিন দিনে আলাদা সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছে। সোমবার দুপুরে ঝিনাইদহ শহরের আরাফপুর এলাকায় মোটরসাইকেল আরোহী আজিজুর রহমান  নিহত হন। ঈদের দিন আলাদা দুটি মোটরসাইকেল দুর্ঘটনায় ঝিনাইদহ-মাগুরা সড়কের মধুপুরে স্কুলছাত্র সোহান ও কালীগঞ্জে ভূষণ সরকারি পাইলট স্কুলের সামনে যুবক রনি প্রাণ হারান।

ভূঞাপুর (টাঙ্গাইল) : বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে টাঙ্গাইলের কালিহাতীর সল্লা এলাকায় রবিবার বিকেলে বাস-মোটরসাইকেল সংঘর্ষে তিন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। নিহতরা হলো কালিহাতীর বাঘুটিয়া গ্রামের রাশেদুজ্জামান রাব্বি (১৬), যুগিপাল গ্রামের অন্তর ও সহদেবপুর গ্রামের শাকিল।

নওগাঁ : মান্দায় যাত্রীবাহী ভটভটির ধাক্কায় অজ্ঞাতপরিচয় সাইকেল আরোহী নিহত হয়েছেন। সোমবার বিকেলে নওগাঁ-রাজশাহী মহাসড়কের হাজী গোবিন্দপুর মোড় এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

সাতকানিয়া (চট্টগ্রাম) : সাতকানিয়ায় যাত্রীবাহী বাসের সঙ্গে মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে শামীম আহমেদ (৫০) নামের এক পর্যটক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে ১০ জন। গতকাল সোমবার সকালে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়ার মিঠাদীঘি এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

সীতাকুণ্ড (চট্টগ্রাম) : সীতাকুণ্ডে গত তিন দিনে আলাদা সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত ও চারজন আহত হয়েছে। নিহতরা হলেন বাসযাত্রী কিরণ বালা দাশ ও বাসচালকের সহকারী লুত্ফর রহমান। এদিকে প্রাইভেট কারের ধাক্কায় নিহত নারীর পরিচয় জানা যায়নি।

হাওরাঞ্চল : নেত্রকোনার কেন্দুয়ায় নানার বাড়িতে বেড়াতে গিয়ে গতকাল দুপুরে ইজি বাইকের চাপায় নাফিজ মিয়া নামে একটি শিশুর মৃত্যু হয়েছে।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জে আলাদা সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহত হয়েছে। নিহতরা হলো সমীর হালদার, ফারজানা আক্তার, আমেনা বেগম, সারামনি ও অজ্ঞাতপরিচয় এক যুবক।

লক্ষ্মীপুর : কমলনগরে গত রবিবার রাতে রামগতি-লক্ষ্মীপুর আঞ্চলিক সড়কের হাজিরহাট এলাকায় সড়ক দুর্ঘটনায় নুরজাহান বেগম (৫০) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

জামালপুর :  জামালপুরের ঘোড়াধাপ ইউনিয়নের চড়াঘাট এলাকায় সোমবার সকালে অটোরিকশা উল্টে পুলিশের এএসআই মো. হেলেলুর রহমান বেলাল নিহত হয়েছেন।

মন্তব্য