kalerkantho


দৈর্ঘ্য কমেছে উদ্বোধনী অনুষ্ঠানের

১২ জুন, ২০১৮ ০০:০০



দৈর্ঘ্য কমেছে উদ্বোধনী অনুষ্ঠানের

ব্রাজিল বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান ছিল ৩০ মিনিটের, যা শুরু হয়েছিল কিক অফের পৌনে দুই ঘণ্টা আগে। দুই ঘণ্টা আগে অনুষ্ঠান শুরু হয়েছিল দক্ষিণ আফ্রিকায়ও, সেটা ছিল ৪০ মিনিটের। এবার রাশিয়ায় সেই অনুষ্ঠান শুরুই হচ্ছে উদ্বোধনী ম্যাচের মাত্র আধাঘণ্টা আগে। মূল অনুষ্ঠানও তাতে হয়ে পড়ছে অনেক সংক্ষিপ্ত।

অনুষ্ঠান বলতে মূলত গান। ব্রিটিশ গায়ক রবি উইলিয়ামস মাতাবেন লুঝনিকির দর্শকদের। তাঁকে সঙ্গ দেবেন রাশিয়ান ক্লাসিক্যাল শিল্পী আইদা গারিফুল্লিনা। তাতে ফুটবলটাও যোগ হবে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ মাতানো রোনালদোর উপস্থিতিতে। রোনালদোর ভূমিকাটা কী হবে তা অবশ্য এখনো প্রকাশ করা হয়নি। তবে এমন উদ্বোধনীর অংশ হতে পেরে ব্রাজিলিয়ান তারকা তাঁর উচ্ছ্বাস গোপন করেননি, ‘উদ্বোধনী দিনের মাহাত্ম্যটা অন্য রকম। হঠাৎ করেই যেন সেই মুহূর্তটা এসে যায়, গত চার বছর ধরে খেলোয়াড়, সমর্থকরা যার জন্য অপেক্ষা করে থাকে। স্বাগতিকদের জন্যও তা ভীষণ আবেগের। এক লহমায় যেন বিশ্বকাপটা হাজির হয়ে যায় তাদের ঘরের আঙিনায়। গতবার, ব্রাজিল বিশ্বকাপের সময় এই অনুভূতি আমার হয়েছে। এবার রাশিয়ানদের সঙ্গে একই উত্তেজনা ভাগাভাগি করতে পেরে সত্যি আমি আনন্দিত।’

ব্রিটিশ পপ তারকা রবি উইলিয়ামস ফুটবলপ্রেমী হিসেবেও খ্যাত। ইউনিসেফের সহায়তায় গড়ে তুলেছেন সকার এইড চ্যারিটি ফুটবল ইভেন্ট। সেসব ম্যাচে সাবেক ফুটবলাররা তো বটেই, উসাইন বোল্ট, মো ফারাহর মতো তারকাদেরও দেখা গেছে। ইংলিশ পপ গ্রুপ ‘টেক দ্যাট’-এর সাবেক সদস্য দুই বছর আগেই অবশ্য রাশিয়ায় ব্যাপক বিতর্কিত হয়েছিলেন ‘পার্টি লাইক এ রাশান’ গানটি গেয়ে, যেখানে রুশ উচ্চবিত্তদের ব্যঙ্গ করেছিলেন তিনি। তাতে সে দেশে তাঁর কনসার্টই বন্ধ হয়ে গিয়েছিল প্রায়।

এবার সেই রবি খোদ ভ্লাদিমির পুতিনের সামনে পারফরম করবেন। নিশ্চিতভাবেই ‘পার্টি লাইক এ রাশান’ গাইবেন না তিনি এদিন! জনপ্রিয় ‘অ্যাঞ্জেলস’, ‘লেট মি এন্টারটেইন ইউ’-এর মতো গানগুলো নিয়েই হয়তো হাজির হবেন। ক্যারিয়ারের মাহেন্দ্র এক ক্ষণেরই মুখোমুখি হতে যাচ্ছেন ৪৪ বছর বয়সী এই শিল্পী, ‘কল্পনাও করিনি এই বিশাল আয়োজনের সঙ্গী হব আমি। বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে ৮০ হাজার দর্শকের সামনে পারফরম, এটা তো একরকম শৈশবের স্বপ্ন সত্যি হওয়ার মতো ব্যাপার।’ যেকোনো উদ্বোধনীতেই চিরন্তন যে ব্যাপারটা থাকে আনন্দদানের পাশাপাশি নিজস্ব কৃষ্টি-সংস্কৃতি ফুটিয়ে তোলা, মস্কোয় তাঁর মূল দায়িত্বটা নেবেন অপেরা গায়িকা গারিফুল্লিনা। তাঁদের গানের সঙ্গে ৫০০ নাচিয়ে ও জিমন্যাস্টের পরিবেশনা তো থাকবেই মাঠের সবুজ গালিচায়।

তবে এবারের বিশ্বকাপের থিম সং, যা কিনা গেয়েছেন চলচ্চিত্রের বিখ্যাত মানুষ উইল স্মিথ, কলম্বিয়ান পপ তারকা নিকি জ্যাম ও কসোভান ইরা ইস্ত্রেফি—সেই ‘লিভ ইট আপ’ পরিবেশিত হবে না উদ্বোধনী অনুষ্ঠানে। সেটা আয়োজকরা বরাদ্দ রেখেছেন সমাপনীর জন্য। ফিফা

 



মন্তব্য