kalerkantho


ভারতকে হারিয়ে শ্রীলঙ্কার শুরু

ক্রীড়া প্রতিবেদক   

৭ মার্চ, ২০১৮ ০০:০০



ভারতকে হারিয়ে শ্রীলঙ্কার শুরু

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি আর এমন কী! তামিল যোদ্ধাদের বিপক্ষে লড়াইয়ের প্রায় তিন দশক অমনটা ছিল এই দ্বীপদেশে। কিন্তু ২০০৯ সালে গৃহযুদ্ধের অবসানের পর এর প্রয়োজন পড়েনি আর। সাত বছরের বেশি সময় পর কাল আবার ধর্মীয় সহিংসতার কারণে জরুরি অবস্থা জারি করা হয় শ্রীলঙ্কায়।

তাতে ভীষণ অনিশ্চয়তায় পড়ে যায় নিদাহাস ট্রফি। দেশটির স্বাধীনতার ৭০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এই ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচ তো ছিল কালই। শেষ পর্যন্ত সব অনিশ্চয়তা সরিয়ে মাঠে গড়ায় খেলা, যেখানে স্বাগতিক শ্রীলঙ্কা পাঁচ উইকেটে হারিয়েছে ভারতকে।

ভারত মানেই তো বিরাট কোহলি; সে দেশের ক্রিকেটের পোস্টার বয় হয়ে উঠেছেন যিনি। নিয়মিত এই অধিনায়ককে ছাড়াই লঙ্কা সফরে এসেছে দলটি। কাল ৯ রানে যখন দুই উইকেট পড়ে যায়, সম্ভাব্য এক বিপর্যয়ই চোখ রাঙাচ্ছিল কোহলিহীন ভারতকে।

সেটি প্রতিহত শিখর ধাওয়ানের ব্যাটে। প্রথম ওভারেই দেখেছেন ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মার (০) বিদায়। পরের ওভারে অভিজ্ঞ সুরেশ রায়নারও (১)। কিন্তু ধাওয়ান ছিলেন অবিচলিত। ইনিংসের ১৮তম ওভার পর্যন্ত ক্রিজে থেকে ভারতকে এনে দেন লড়াইয়ের পুঁজি। ৪৯ বলে ৯০ রানের বিস্ফোরক ইনিংসে চার-ছক্কা সমান ছয়টি করে। ক্যারিয়ার-সর্বোচ্চ টি-টোয়েন্টি ইনিংস খেলেন তিনি। একটাই আফসোস থাকতে পারে ধাওয়ানের, এই ফরম্যাটে প্রথম সেঞ্চুরিটি যে পাওয়া হলো না। আউট হওয়ার পরও দুই ওভার বাকি থাকায় হতাশাটা আরো বেশি হওয়ার কথা।

তৃতীয় উইকেটে মনিশ পাণ্ডের (৩৭) সঙ্গে ৯৫ রানের জুটি গড়েছেন ধাওয়ান। পরের উইকেটে আরো ৪৯ রান ঋষভ পান্তের (২৩) সঙ্গে। ২০ ওভার শেষে পাঁচ উইকেটে ১৭৪ রান পর্যন্ত তাই যেতে পারে ভারত।

পৌনে দু শ রানের লক্ষ্যটা কম নয়। টপ অর্ডারের ঝোড়ো ব্যাটিংয়ে দারুণ শুরু পায় শ্রীলঙ্কা। প্রথম পাঁচ ওভারেই স্কোরবোর্ডে ওঠে ৭০ রান। সে জন্য দুই উইকেট হারাতে হলেও রান রেট চলে আসে নাগালের মধ্যে। আর উইকেটে তো তখনো ছিলেন কুশল পেরেরা। ৩৭ বলে ৬৬ রানের সাইক্লোন ইনিংস আসে তাঁর ব্যাট থেকে। 

১৩তম ওভারে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি। এক ওভার পর উপুল থারাঙ্গাকে আউট করে জয়ের সম্ভাবনা জাগায় ভারত। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে দাসুন শানাকা (১৫ বলে ১৮*) ও থিসারা পেরেরার (১০ বলে ২২*) জুটিতে অবশ্য শেষ হাসি লঙ্কানদেরই। ৯ বল হাতে রেখে পাঁচ উইকেটে জিতে যায় তারা।

পথ হারানো লঙ্কান ক্রিকেট কক্ষপথে ফিরেছিল সর্বশেষ বাংলাদেশ সফরে। এবার ভারতকে হারিয়ে নিজেদের সামর্থ্যের আরেক দফা জানান দিল চন্দিকা হাতুরাসিংহের দল।


মন্তব্য