kalerkantho


জানুয়ারি থেকে নির্বাচনী প্রচারে নামছে আ. লীগ

নিজস্ব প্রতিবেদক   

২৪ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



জানুয়ারি থেকে নির্বাচনী প্রচারে নামছে আ. লীগ

একাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে আগামী মাস থেকেই প্রচারে নামছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্যরা। প্রতি শুক্র ও শনিবার সাংগঠনিক সফর করবেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। এ লক্ষ্যে দেশের আট বিভাগের সাংগঠনিক দায়িত্ব বণ্টনের একটি খসড়া তৈরি করা হয়েছে।

গতকাল শনিবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে উপস্থিত একাধিক নেতা কালের কণ্ঠকে এ তথ্য জানিয়েছেন।

এ ছাড়া বৈঠক সূত্র জানায়, রংপুর সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন শেখ হাসিনা। তবে নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে আওয়ামী লীগ প্রার্থীর পরাজয়ের কারণ খুঁজে বের করতে নির্দেশনা দেন তিনি। জ্বালা-পোড়াও করার পরেও বিএনপি প্রার্থী কিভাবে এত ভোট পেল—এমন মন্তব্য করে বিস্ময় প্রকাশ করেন আওয়ামী লীগ সভাপতি। বৈঠক সূত্র আরো জানায়, শেখ হাসিনা ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদের উপনির্বাচনে একজন স্বচ্ছ ও গ্রহণযোগ্য প্রার্থীকে মনোনয়ন

দেওয়ার কথা জানিয়েছেন। নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে মনোনয়ন বোর্ডের সভা ডেকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করা হবে।

আগামী জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে নেওয়া সিদ্ধান্ত সম্পর্কে আওয়ামী লীগের সূত্রগুলো জানায়, শেখ হাসিনা আগামী নির্বাচন সামনে রেখে দলের সভাপতিমণ্ডলীর সদস্যদের সাংগঠনিক কাজে তৎপর হতে বলেন। তৃণমূলে সরকারের পক্ষে প্রচার ও সাংগঠনিক নানা সমস্যা সমাধানে সভাপতিমণ্ডলীর সদস্যদের দায়িত্ব নিতে বলেন তিনি। পরে আগামী মাস থেকে জেলা সফর শুরুর সিদ্ধান্ত হয়। এ সময়ে সভাপতিমণ্ডলীর কোন সদস্য কোন বিভাগের জেলাগুলোর দায়িত্ব পালন করবেন তার একটি খসড়া তৈরি করা হয়। দু-এক দিনের মধ্যেই এ খসড়া চূড়ান্ত করা হবে।

সূত্র আরো জানায়, আওয়ামী লীগ সভাপতি সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তৃণমূলে ব্যাপক প্রচারের নির্দেশনা দেন। দরকার হলে যেন বাড়ি বাড়ি গিয়ে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচার চালানো হয়, সেটি নিশ্চিত করতে বলেছেন সভাপতিমণ্ডলীর সদস্যদের।

আগামী নির্বাচনে প্রার্থী মনোনয়ন প্রসঙ্গে শেখ হাসিনা বলেছেন, প্রার্থীদের নিয়ে যে জরিপ করা হচ্ছে সেগুলোর ফলাফল এবং কার কেমন জনপ্রিয়তা আছে সেগুলো বিবেচনায় নিয়ে প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করা হবে।

বৈঠকে সদ্য প্রয়াত কয়েকজন আওয়ামী লীগ নেতার স্মরণে শোক প্রস্তাব গ্রহণ করা হয়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন বেগম মতিয়া চৌধুরী, সৈয়দ আশরাফুল ইসলাম, ওবায়দুল কাদের, কাজী জাফর উল্যাহ প্রমুখ।



মন্তব্য