kalerkantho


কাঁচাবাজার

পেঁয়াজের দর বেড়ে ১৩৫ টাকা

নিজস্ব প্রতিবেদক   

১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



পেঁয়াজের দর বেড়ে ১৩৫ টাকা

ঢাকাজুড়ে ছুটির আমেজ। ১৬ ডিসেম্বর বিজয় দিবসের ছুটির আগের দিন শুক্রবার পড়ে যাওয়ায় অনেক বেসরকারি প্রতিষ্ঠানেও দুই দিনের ছুটি পড়েছে। তা ছাড়া বছরের শেষ দিকে বিদ্যালয়গুলো ছুটি হয়ে যাচ্ছে। এ কারণে পর পর দুই দিনের ছুটির আগে-পরে বাড়তি ছুটি নিয়ে ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি যাচ্ছে অনেকেই। সব মিলিয়ে ঢাকা এখন অনেকটাই ফাঁকা। কাঁচাবাজারগুলোয় দেখা দিয়েছে ক্রেতাস্বল্পতা। তবে ঝুড়িভর্তি সবজি পড়ে থাকলেও দামে কোনো হেরফের নেই।

খুচরা বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৫ টাকা কেজি দরে। বাজার ভেদে দামের এমন পার্থক্য দেখা দিয়েছে। বিক্রেতারা বলছেন, ‘যার যেমন পড়তা সে তেমন দামে বিক্রি করছে। কমে কেনা থাকলে কমে বিক্রি করি, বেশি দামে কেনা থাকলে বেশি দামে বিক্রি করি।’

তবে আমদানিকৃত বড় আকৃতির পেঁয়াজ ৭৫ টাকা থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। নতুন উঠতে শুরু করা দেশি পেঁয়াজের দাম ১০০ টাকা কেজি। শীতকালীন সবজি বাজারে উঠলেও প্রত্যাশা অনুযায়ী দাম কমেনি বলে অভিযোগ ক্রেতাদের। রাজধানীর কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, ফুলকপি ৩০ থেকে ৩৫, বাঁধাকপি ২৫ থেকে ৩০ টাকা। শালগম ৪০, শিম ৪০-৫০, লম্বা বেগুন ৪৫ থেকে ৫০, গোল বেগুন ৬০, পেঁপে ২৫, নতুন আলু ৩০-৪০, পুরনো আলু ১৮-২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মিষ্টি কুমড়া প্রতিটি ৫০-৬০ টাকা।

এবার শীতে টমেটোর দেখা মিলছে না কাঁচাবাজাগুলোতে। হিমাগারে সংরক্ষিত লাল রঙের টমেটোই বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি। নতুন টমেটো (হালকা হলুদাভ) বিক্রি হচ্ছে ১৬০ টাকা কেজি।

শাকের দাম না কমলেও আঁটির আকার কিছুটা বেড়েছে। লালশাক ১০, কলমি শাক ১০, লাউশাক ২৫ থেকে ৩০ টাকা আঁটি দরে বিক্রি হচ্ছে। পুঁইশাক কম আছে বাজারে। বড় আকারের একটি লাউ ৫০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এ ছাড়া অন্যান্য সবজির দাম আগের মতোই রয়েছে। গতকাল সকালে রাজধানীর নর্দা মোড়ল কাঁচাবাজারে দাঁড়িয়ে আবদুর রহিম নামের এক ক্রেতা প্রতিবেদককে বলেন, শীতের সবজি বাজারে উঠলে সবজির দাম অনেকটা কমে আসবে এমন প্রত্যাশা ছিল। কিন্তু এবার কেন জানি দাম কমতেই চাচ্ছে না। উল্টো পেঁয়াজটা খুব ভোগাচ্ছে।’ তবে বিক্রেতা নজরুল ইসলাম বলেন, ‘নতুন পেঁয়াজ ভালোভাবে না ওঠা পর্যন্ত পেঁয়াজের দাম কমবে না।’

নিউ মার্কেটসংলগ্ন বনলতা কাঁচাবাজারে গতকাল ক্রেতা সমাগম ছিল খুবই কম। বিক্রেতারা অনেকেই জানেন না বিজয় দিবসের ছুটির আগে-পরে ছুটি নিয়েছেন অনেক চাকরিজীবী। যে কারণে অনেক ধরনের সবজি নিয়ে এলেও ক্রেতার অভাবে ঝুড়িতেই পড়ে রয়েছে সেগুলো।

ওই বাজারেও দেশি পেঁয়াজ ১৩৫ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা গেছে গতকাল। কিন্তু ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের টাঙানো মূল্য তালিকায় দেশি পেঁয়াজের দর ১৯ থেকে ২৫ টাকা কেজি লেখা রয়েছে। জানতে চাইলে বিক্রেতারা জানান, গত রমজানের পর ওই তালিকা আর সংশোধন করা হয়নি।

এদিকে চালের দর আবার কিছুটা বাড়লেও মাছ-মাংসের দাম আগের মতোই রয়েছে। তবে ডিমের দাম এখন প্রতিটি ছয় টাকায় নেমে এসেছে।

 


মন্তব্য