kalerkantho


নিকারের বৈঠক

সিটি করপোরেশন হওয়ার পথে ময়মনসিংহ

শায়েস্তাগঞ্জ উপজেলা তাড়াশ পৌরসভা, হচ্ছে আরো ১০ থানা

নিজস্ব প্রতিবেদক   

২১ নভেম্বর, ২০১৭ ০০:০০



সিটি করপোরেশন হওয়ার পথে ময়মনসিংহ

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থানা এলাকাকে নতুন উপজেলায় উন্নীত, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) এলাকায় নতুন আটটি থানা, রাজধানীর হাতিরঝিল এলাকায় একটি নতুন থানা ও ভোলার চরফ্যাশনে দুলারহাট নামে একটি নতুন থানা স্থাপনের প্রস্তাব অনুমোদন করেছে সরকার। এ ছাড়া ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একই সঙ্গে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা সদরে পৌরসভা গঠন, ফরিদপুর পৌরসভা, জয়পুরহাটের পাঁচবিবি পৌরসভা এবং নাটোরের বনপাড়া পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাবও অনুমোদন দিয়েছে সরকার।

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন ও সিদ্ধান্ত দেওয়া হয়। পরে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ থানাকে উপজেলায় উন্নীত করার প্রস্তাব অনুমোদন করেছে সরকার। এ নিয়ে দেশে উপজেলার সংখ্যা দাঁড়াল ৪৯২টিতে।

মন্ত্রিপরিষদসচিব জানান, নিকারের সভায় ঢাকা মেট্রোপলিটন এলাকায় নতুন থানা অনুমোদন পেয়েছে। হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্প এলাকায় হাতিরঝিল থানা স্থাপন এবং কার্যক্রম পরিচালনায় ৭১টি পদ সৃজনের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এ নিয়ে ডিএমপিতে ৫০তম থানা হলো। এ ছাড়া রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) এলাকায়ও নতুন আটটি পুলিশি থানা স্থাপনের প্রস্তাবে অনুমোদন দিয়েছে নিকার। ভোলার

 চরফ্যাশন থানাকে ভাগ করে দুলারহাট নামে নতুন থানা স্থাপন এবং এর কার্যক্রম পরিচালনার জন্য নতুন ৪৩টি পদ সৃজনের প্রস্তাবও নিকারের সভায় অনুমোদন পেয়েছে।

তিনি জানান, ফরিদুপরের বোয়ালমারী উপজেলার চাঁদপুর ইউনিয়নকে ফরিদপুরের সদর উপজেলায় অন্তর্ভুক্তের প্রস্তাবও অনুমোদন দিয়েছে নিকার। এ ছাড়া ফরিদপুর পৌরসভা, জয়পুরহাটের পাঁচবিবি পৌরসভা এবং নাটোরের বনপাড়া পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব সরকার অনুমোদন দিয়েছে।

ময়মনসিংহ সিটি করপোরেশন প্রসঙ্গে মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘ময়মনসিংহ পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব নিকারের বৈঠকে তোলা হলেও তা অনুমোদন দেওয়া হয়নি। এটা (ময়মনসিংহ) যেহেতু ইতিমধ্যে বিভাগীয় সদর দপ্তর হয়ে গেছে, তাই এটাকে সিটি করপোরেশন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। ’ তিনি বলেন, ‘ময়মনসিংহ পৌরসভাই সিটি করপোরেশনে রূপান্তরিত হবে। বিভাগীয় সদরের পৌরসভা সিটি করপোরেশন হওয়া—এটা নিয়ম। সেই হিসেবে এটা (ময়মনসিংহ পৌরসভা) সিটি করপোরেশন হবে। ’

সচিব বলেন, ‘সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলা সদরে পৌরসভা গঠনের প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এটি একটি সমৃদ্ধ জনপদ। অলরেডি টাউনশিপ হয়ে গেছে। এখন শুধু আনুষ্ঠানিকতা। ’

কুমিল্লার মুরাদনগরে একটি পৌরসভা গঠনের প্রস্তাব নিকারের সভায় তোলা হলেও তা আরো পরীক্ষা-নিরীক্ষা করে পুনরায় প্রস্তাব আনতে বলা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদসচিব। তিনি বলেন, মাদারীপুর জেলার কালকিনি উপজেলার ডাশার থানাকে উপজেলায় উন্নীতকরণের প্রস্তাবও অনুমোদন না দিয়ে আরো পর্যালোচনা করতে বলেছে নিকার।

ময়মনসিংহ থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক জানান, দুই বছর আগে দেশের অষ্টম বিভাগ হিসেবে যাত্রা শুরু করা ময়মনসিংহে সিটি করপোরেশন গঠনের যে সিদ্ধান্ত নিয়েছে সরকার, তাতে আনন্দ-উল্লাস প্রকাশ করেছে ময়মনসিংহের নাগরিকসমাজ। ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক নুরুল আমীন কালাম কালের কণ্ঠকে বলেন, সিটি করপোরেশন হওয়ার শেষ ধাপে এখন ময়মনসিংহ। এটা আনন্দের বিষয়। তিনি এ জন্য সরকারপ্রধানসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। এ ছাড়া বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) জেলা সভাপতি ইমদাদুল হক মিল্লাত, আনন্দমোহন কলেজের অধ্যক্ষ প্রফেসর জাকির হোসেন, সাংস্কৃতিককর্মী সারোয়ার কামাল রবীন, সমাজকর্মী সৈয়দা সেলিমা আজাদসহ নাগরিকসমাজের অনেকেই কালের কণ্ঠ’র কাছে তাঁদের আনন্দ-উচ্ছ্বাসের কথা জানিয়েছেন।

হবিগঞ্জ প্রতিনিধি জানান, শায়েস্তাগঞ্জকে নতুন উপজেলা ঘোষণা করায় শায়েস্তাগঞ্জে আনন্দের বন্যা বয়ে গেছে। হয় আনন্দ মিছিল। গতকাল দুপুরে প্রধানমন্ত্রী শায়েস্তাগঞ্জকে উপজেলা ঘোষণা করেছেন—এ খবর ছড়িয়ে পড়লে সর্বত্রই আনন্দ দেখা দেয়। একজনের কাছ থেকে আরেকজন মোবাইলে সুখবরটি পৌঁছে দিচ্ছিল। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও দেখা দেয় আনন্দ। বিভিন্ন স্থানে একজন অন্যজনকে মিষ্টিমুখও করায়। শায়েস্তাগঞ্জ পৌরসভার উদ্যোগে গতকাল বিকেল ৪টায় আনন্দ মিছিল বের করা হয়। এতে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতি সংগঠনের নেতাকর্মী এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়।

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি জানান, দুলারহাটকে থানা ঘোষণা করায় এলাকায় আনন্দের বন্যা বইছে। গতকাল বিকেলে নীলকমল ও নুরাবাদ ইউনিয়ন আওয়ামী লীগ, সহযোগী সংগঠন ও এলাকার সাধারণ মানুষ আনন্দ মিছিল করেছে।

 


মন্তব্য