kalerkantho


টাঙ্গাইলে প্রধান বিচারপতি

একটি মহল বিচার বিভাগকে অকার্যকর করার চেষ্টা চালাচ্ছে

টাঙ্গাইল প্রতিনিধি   

১৯ মে, ২০১৭ ০০:০০



একটি মহল বিচার বিভাগকে অকার্যকর করার চেষ্টা চালাচ্ছে

ফাইল ছবি

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, একটি মহল বিচার বিভাগকে অকার্যকর করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। দেশের উন্নয়নের স্বার্থে ও অর্থনীতিকে সচল রাখতে আইনের শাসন প্রতিষ্ঠা অপরিহার্য।

তিনি গতকাল বৃহস্পতিবার দুপুরে টাঙ্গাইল জেলা অ্যাডভোকেট বার সমিতি মিলনায়তনে আইনজীবীদের সঙ্গে মতবিনিময়সভায় এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, বিচার বিভাগের ওপর আস্থা রাখলে এবং বিচারকদের প্রতি সম্মান রেখে কথা বললে দেশে অন্যায়, দুর্নীতি অনেক কমে যাবে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। এমনকি বিচারকরাও আইনের ঊর্ধ্বে নন। বিচার বিভাগ স্বাধীন কিন্তু বিচারকরা স্বাধীন নন। তাঁরাও আইন দ্বারা সীমাবদ্ধ। কিছু রুলস ও এথিকস আছে, যার বাইরে বিচারকরা যেতে পারেন না। আইনের বাইরে তাঁরা কোনো কাজ করতে পারেন না।

দেশে হঠাৎ করে সন্ত্রাস মাথাচাড়া দিয়ে উঠছে উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, ‘সন্ত্রাসী কর্মকাণ্ড উন্নত দেশগুলোতে আরো বেশি

থাকলেও ওই সব দেশের সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রচারণা কম।

ফ্রান্সের তুলনায় এক ভাগ সন্ত্রাসও আমাদের দেশে হয় না। অথচ আমাদের প্রচার হয় বেশি। অনেকেই ধর্মের অপব্যাখ্যা দিয়ে সন্ত্রাস করছে। পৃথিবীর সবচেয়ে মডার্ন ইসলাম ধর্মগ্রন্থের কোথাও সন্ত্রাসকে সমর্থন করা হয়নি। সন্ত্রাস দমন ও মাদক নিয়ন্ত্রণে আইনজীবীদের ভূমিকা রয়েছে। ’ তিনি আইনজীবীদের আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের তাগিদ দেন।

প্রধান বিচারপতি বলেন, মানবসভ্যতার চাবিকাঠি হচ্ছে ন্যায়বিচার। একটি জাতির মানদণ্ড নির্ণয় হয় সে দেশের বিচারব্যবস্থার ওপর। একটি জাতির সভ্যতা নিরূপণ হয় সে দেশের বিচারব্যবস্থা কত উন্নত তার ওপর। বিচার বিভাগের ওপর সম্মান রাখা মানে দেশের সংবিধানের ওপর সম্মান রাখা।

টাঙ্গাইল জেলা অ্যাডভোকেট বার সমিতির সভাপতি অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক মতবিনিময়সভায় সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মো. জাকির হোসেন। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা বার সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু রায়হান খান, সাবেক সভাপতি কে এম আব্দুস সালাম, নূরুল ইসলাম ও আব্দুল বাকি মিয়া।

বিকেলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা টাঙ্গাইল জেলা জজ আদালত ভবনের নবনির্মিত দোতলা ভবনের উদ্বোধন করেন।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বুধবার রাতে টাঙ্গাইল সার্কিট হাউসে জেলা জজশিপ আয়োজিত বিচার বিভাগীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বলেন, জনগণের দুর্দশা কমানোসহ অর্থনৈতিক উন্নয়ন তথা সার্বিক দেশোন্নয়নের স্বার্থে আইনের শাসন প্রতিষ্ঠা অপরিহার্য। কিন্তু অনেক আইন বড় ত্রুটিপূর্ণ। আইন তৈরির আগে সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে আলোচনা করা হলে এ ত্রুটি থাকত না। এতে মামলার সংখ্যা বাড়ছে। জনগণের দুঃখ-কষ্ট বাড়ছে। এ নিয়ে সরকারের সঙ্গে আলোচনা হয়েছে। আশা করি সেসব ত্রুটি দূর করা হবে।

প্রধান বিচারপতি বলেন, বিজ্ঞানসম্মত বিচারব্যবস্থা করা হচ্ছে। কিন্তু এ জন্য স্বার্থান্বেষী মহলের বাধা আছে। শুধু সরকারকে দোষী না করে, সরকারকে চাপ না দিয়ে যদি প্রত্যেকে নিজের কর্তব্য পালন করি এবং দায়িত্বশীল হই তাহলে বাংলাদেশকে প্রকৃত সোনার বাংলা করতে বেশি সময় লাগবে না।

প্রধান বিচারপতি সম্মেলনে উপস্থিত টাঙ্গাইলের জেলা প্রশাসককে পবিত্র রমজান মাসে যাতে কেউ ভেজাল ও নিম্নমানের খাদ্যদ্রব্য বিক্রি করতে না পারে সে জন্য মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নিতে পরামর্শ দেন।


মন্তব্য