kalerkantho


চলচ্চিত্র ব্যক্তিত্ব মুহম্মদ খসরু আর নেই

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:২৭



চলচ্চিত্র ব্যক্তিত্ব মুহম্মদ খসরু আর নেই

বাংলাদেশের সুস্থ চলচ্চিত্র আন্দোলনের অন্যতম পুরোধা মুহম্মদ খসরু আর নেই (ইন্নালিল্লাহি ... রাজিউন)। আজ মঙ্গলবার রাজধানীর ইব্রাহিক কার্ডিয়াক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭৩ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্ট, ডায়াবেটিস, অ্যাজমা সমস্যায় ভুগছিলেন মুহম্মদ খসরু। শারীরিক অবস্থার অবনতি হলে ২১ জানুয়ারি কেরানীগঞ্জের রোহিতপুরের বাড়ি থেকে ঢাকায় এনে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে তাকে ভর্তি করানো হয়। এরপর অবস্থার অবনতি হলে ৪ ফেব্রুয়ারি তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। এতদিন আইসিইউতেই ছিলেন।

চলচ্চিত্র পরিচালক অঞ্জন রহিম গণমাধ্যমকে বলেন, বুধবার সকাল ১১টায় জনসাধারণের শ্রদ্ধার জন্য তার মরদেহ অপরাজেয় বাংলার সামনে রাখা হবে। সেখানে নেওয়া হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদে। সেখানে দুপর ১টায় নামাজে জানাজা শেষে মরদেহ নিয়ে যাওয়া হবে তার গ্রামের বাড়ি কেরানীগঞ্জে রোহিতপুরে।

মুহম্মদ খসরু বাংলা চলচ্চিত্রের অন্যতম পত্রিকা ‘ধ্রুপদী’ ও ‘চলচ্চিত্র’ পত্রিকার সম্পাদক ছিলেন । এছাড়া প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা রাজেন তরফদারের বিখ্যাত চলচ্চিত্র ‘পালঙ্ক’র সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন তিনি।



মন্তব্য