kalerkantho


ভূমিকম্প সচেতনতার নাটকে তানভীর

কালের কণ্ঠ অনলাইন   

৯ ডিসেম্বর, ২০১৮ ১২:০৭



ভূমিকম্প সচেতনতার নাটকে তানভীর

বাংলাদেশ ভূমিকম্প সম্ভাবনাময় একটি দেশ। প্রায়ই হালকা করে দেশের বিভিন্ন অঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। আর তাই ভূমিকম্পের সাবধানতা ও সচেতনতা বাড়াতে নির্মিত হয়েছে নাটক 'নাইন পয়েন্ট ফাইভ'। নির্মাণ করছেন শুভাশিস রায়। জাপানি ফাউন্ডেশন সিডস এশিয়া এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এর যৌথ উদ্যোগে নাইন পয়েন্ট ফাইভ নির্মাণ করা হচ্ছে। 

গত কয়েকদিন ধরে ঢাকার বিভিন্ন লোকেশনে এর শুটিং হচ্ছে।  ভূমিকম্প সচেতনায় এই নাটকে প্রধান চরিত্রে অভিনয় করছেন গোলাম কিবরিয়া তানভীর। আরও রয়েছে সুমন পাটোয়ারী, পুতুল এবং জাপানি নাগরিক। 

এ প্রসঙ্গে তানভীর বলেন, কাজটি অনেক তথ্যবহুল। নির্মাতা শুভাশিস দাদা এর আগে কয়েকটি ফিল্ম নির্মাণ করেছেন। তাই ফিল্মের প্যার্টানে কাজটা করছেন। ছয়দিন ধরে ৪০ মিনিটের কাজ করছি। খুব ধরে ধরে কাজ হচ্ছে। 

গল্পে দেখা যাবে, জাপান থেকে ১২ পর একজন ছেলে দেশে আসে। যখন ছেলেটা জাপানে ছিল সেখানে একটি ঘটনায় সে আহত হয়। দেশে ফিরে সে তার বন্ধুর অফিসে ক্যারাম খেলার সময় বাল্বর দিকে দেখে জাপানের ওই ঘটনা মনে করে। এতে করে আবার হতাশ হয়। এরপর ঘটে বিভিন্ন ঘটনা। 

অভিনেতা তানভীর বলেন, বাংলাদেশ টেলিভিশনে এটি নিয়মিত প্রচার হবে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প সচেতনায় এই নাটকটি দেখানো হবে। এতে মানুষের মধ্যে সচেতনা বাড়বে বলে আমি মনে করি। তিনি বলেন, এটি দেখে ভূমিকম্পের ট্রেনিং সম্পর্কে জানতে পারবে। পুরোপুরি অভিনয় ও নাটকীয়তার মাধ্যমে এ কাজের মাধ্যমে ভূমিকম্প সচেতনার সৃষ্টি করা হচ্ছে।



মন্তব্য