kalerkantho


‘বারবার এই গানটা শুনে যাচ্ছেন বাবা’

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৮ ১৭:২৬



‘বারবার এই গানটা শুনে যাচ্ছেন বাবা’

‘বাবা করাচি থেকে ঢাকা ফিরে এলেন। তখন এই গানটা, পান্না লালের গাওয়া ‘মা আমার সাধ না মিটিলো, আশা না ফুরিলো, সকলই ফুরায়ে যায় মা’ বারবার এই গানটা শুনে যাচ্ছেন, বারবার এই গানটা শুনে যাচ্ছেন।’ নেপথ্য কণ্ঠে কথাগুলো বলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘হাসিনা : অ্যা ডটার্স টেল’ শিরোনামে নির্মিত হচ্ছে তথ্যচিত্র। আর এই তথ্যচিত্রে ব্যবহার করা হয়েছে  ‘আমার সাধ না মিটিলো, আশা না ফুরিলো, সকলই ফুরায়ে যায় মা’ শিরোনামের গানটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে প্রকাশ পেয়েছিল ছবির প্রথম ঝলক। রবিবার (২১ অক্টোবর ২০১৮) রাতে প্রকাশ পেয়েছে ছবির গান ‘আমার সাধ না মিটিল, আশা না ফুরিলো, সকলই ফুরায়ে যায় মা’।

নতুন করে গানটির সঙ্গীতায়োজন করেছেন কলকাতার দ্বেবজ্যোতি মিশ্র। গানটিতে কণ্ঠও দিয়েছেন তিনি। গানটির ভিডিওতে তিনবার আছে শেখ হাসিনার কণ্ঠ।

দ্বিতীয়বার শেখ হাসিনা বলছেন, ‘টুঙ্গিপাড়া আমার খুবই ভালো লাগে, ভীষণ ভালো লাগে। এখানে এলেই আমার মনে হয় আমি মাটির কাছে ফিরে এসেছি, আমি আমার মানুষের কাছে ফিরে এসেছি। আমার তো মনে হয় টুঙ্গিপাড়া পৃথিবীর সবচেয়ে সুন্দর জায়গা।’

ভিডিওটির একদম শেষ ভাগে শেখ হাসিনা বলেছেন, ‘আমি আমার কোনও স্মৃতি রাখতে চাই না। আমার মনে হয় এগুলো অপাংক্তেও, প্রয়োজন নাই। এটা হলো একদম রূঢ় বাস্তবতা।’

পাঁচ বছর ধরে এই তথ্যচিত্রটি নির্মাণ করছেন পিপলু আর খান। ‘হাসিনা- অ্যা ডটারস টেল’ যৌথভাবে প্রযোজনা করেছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এবং অ্যাপলবক্স ফিল্মস। চলতি বছরেই প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া হবে ছবিটি।



মন্তব্য