kalerkantho


'নওয়াজ সেদিন অন্যায়ের প্রতিবাদ করেনি'

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৮ ১৬:৫৪



'নওয়াজ সেদিন অন্যায়ের প্রতিবাদ করেনি'

#MeToo নিয়ে মুখ খুললেন অভিনেত্রী চিত্রাঙ্গদা সিং। শেয়ার করলেন 'বাবুমশাই বন্দুকবাজ' ছবির শুটিংয়ের কিছু অস্বস্তিকর অভিজ্ঞতার কথা। উগড়ে দিলেন ক্ষোভ। এক ভারতীয় সংবাদমাধ্যম থেকে জানা গেল এই খবর।

২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিতে একটি দৃশ্যের শুটিংয়ে হেনস্থার মুখোমুখি হতে হয়েছিল চিত্রাঙ্গদাকে। সেই দৃশ্যে আরও প্যাশানেট হওয়ার জন্য তাঁকে পোশাক খুলে, ছবির হিরো নওয়াজ়উদ্দিন সিদ্দিকির উপর উঠতে বলা হয়েছিল। যৌনতায় ভরপুর ওই দৃশ্যটির ব্যাপারে স্ক্রিপ্টে সেভাবে কিছুই লেখা ছিল না বলে জানান অভিনেত্রী। 
পরিচালক কুশান নন্দীকে জিজ্ঞাসা করলে তিনি খোলাখুলি কথা বলতে চাননি। বলেছেন,লেখকদের কাজ শুধু লেখা। তাঁরা তো শুধু লিখে দিয়ে যান প্যাশনের কথা। দেখা যাক কীভাবে শুট করা যায় দৃশ্যটাকে। তাই সরাসরি শুটিংয়ের দিন এইরকম প্যাশনেট অভিনয় করতে বলায় খুবই বিব্রত বোধ করেন চিত্রাঙ্গদা। তাঁকে রীতিমতো জোর করা হয়, কিছু বিশেষ অঙ্গভঙ্গির দ্বারা যৌনতাকে ফুটিয়ে তোলার জন্য।

কিন্তু, এইসব ঘটনা ঘটে ছবির নওয়াজের সামনেই। নওয়াজ় বসে অপেক্ষা করছিল কখন ঝামেলাটা একটা চূড়ান্ত পর্যায়ে যায় সেটা দেখার জন্য। ও তো এই ঘটনার প্রতিবাদ করতে পারত, আমার পাশে দাঁড়াতে পারত। ও করল না, অভিযোগ চিত্রাঙ্গদার। তিনি আরও বলেন, এই কারণেই হেনস্থাকারীরা আরও উৎসাহিত হয়। কারণ, তাদের মুখের উপর কোনও পুরুষ কথা বলে না, প্রতিবাদ করে না।

এই ঘটনার পরেই চিত্রাঙ্গদা ছেড়ে দেয় ছবি। তাঁর পরিবর্তে নেওয়া হয় বিদিতা বাগকে।



মন্তব্য