kalerkantho


মঞ্চস্থ হলো প্রাচ্যনাটের হাসির নাটক ‘কিনু কাহারের থেটার’

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৮ ১৩:৪২



মঞ্চস্থ হলো প্রাচ্যনাটের হাসির নাটক ‘কিনু কাহারের থেটার’

 দীর্ঘদিন পর প্রাচ্যনাটের হাসির নাটক ‘কিনু কাহারের থেটার’ মঞ্চস্থ হলো আবার। হাসির নাটক হলেও সামাজিক প্রেক্ষাপটে নাটকটি মূল্যায়ন খুবই গুরুত্বপূর্ণ। দর্শকরা বেশ মনোযোগের সঙ্গে উপভোগ করলো মনোজ মিত্র রচিত নাটকটি।
মঙ্গলবার রাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে নাটকটি মঞ্চ হয়। হলভর্তি দর্শকের মন জয় করেছেন নাটকের অভিনেতারা তাদের কৌতুক আর মেধাসম্পন্ন পারফরমেন্সের মধ্যদিয়ে।
বৃটিশের নির্যাতনের নানারুপ তুলে ধরেছেন মনোজ মিত্র তার এ নাটকে। পুতনা নামে একটি দেশ। যেখানে নিয়ম শৃংখলার কোন বালাই নেই। উদ্ভট এই দেশে অপরাধ করে যে কারো উপরে দোষ চাপানো যায়। সে দেশের উজির তার দোষ চাপানোর জন্য কিনু নামে একজন অর্কমন্য লোকের সন্ধান পায়। কিনুর বউয়ের সহায়তায় উজির কিনুকে রাজ্যেও সকল অপরাধের দোয় স্বীকার করার কাজে নিযুক্ত করে , যার বিনিময়ে কিনু বেশ ভাল মাইনে পাবে। শুরু হয় সাজা কেনাবেচার খেলা। নাটকে দেখানো হয়, সেই খেলায় চোর ডাকাত, গুন্ডা, অপরাধী সবাই অংশ নেয় এবং ত্রাসের রাজত্ব কায়েম করে।
কাজী তৌফিকুল ইসলাম ইমনের নির্দেশনায় নাটকের অভিনেতাদের দক্ষতাপূর্ণ অভিনয়ের দাপট ছিল শুরু থেকে শেষ পর্যন্ত। কিনুর ভুমিকায় মনিরুল ইসলাম রুবেল বেশ সাবলীল অভিনয় করেন । আর সারাক্ষণ দর্শকদের মনযোগ ধরে রাখেন জোকার চরিত্রের মিজান মিতুল। উজির যাত্রা ঢংঙের অভিনয় ভিন্ন মাত্রা দিয়েছে। পুরো নাটকটি যে আসলেই নাটক ছিল তার প্রমাণ মেলে পুলিশের ছাগল খোঁজার দৃশ্যে। পুলিশ চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন সাইফুল জার্নাল ।
প্রাচ্যনাটের এটি একটি ভিন্নধারার প্রযোজনা। প্রযোজনা সম্পাদক ছিলেন সাইফুল ইসলাম জার্নাল । আবহ সঙ্গীতে ছিল প্রাচ্যনাট মিউজিক্যাল ট্রুপ। মঞ্চ পরিকল্পনা ও আলোক পরিকল্পনায় ছিলেন হাসনাত রিপন ও মুখলেসুর রহমান।
নাটকটিতে অভিনয় করেন, মনিরুল ইসলাম রুবেল, সানজিদা প্রীতি, মিজানুর রহমান মিতুল, সাইফুল ইসলাম র্জানাল, চেতনা রহমান ভাষা, শাহরিয়ার সজীব, রুন্তিক বিপু, জুয়েল রানা, আল আমিন খন্দকার’সহ প্রাট্যনাটদের বেশ কয়েকজন তরুণ অভিনেতা।



মন্তব্য