kalerkantho


'আমি হতাশ নই, আশাও ছাড়িনি'

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০১৮ ২২:২২



'আমি হতাশ নই, আশাও ছাড়িনি'

''অনিশ্চয়তাই আসলে জীবনের একমাত্র সত্য''। জীবনের কঠিন সময়ে এসে একথা উপলব্ধি করেছেন ইরফান খান। নিউরো এন্ড্রোক্রাইন ক্যান্সার নামক বিরল রোগের চিকিৎসা চলছে তাঁর। জীবনের এই পর্যায়ে এসে তাঁর উপলব্ধি, ''আমি একটা অন্য খেলায় ছিলাম, একটা স্পিডে চলা ট্রেনে যাত্রা করছিলাম। যেখানে আমার অনেক স্বপ্ন ছিল, পরিকল্পনা ছিল, অনেক লক্ষ্য ছিল আমি সেগুলির সঙ্গে ব্যস্ত ছিলাম, হঠাৎ যেন কেউ আমার কাঁধে হাত রাখল আমি তাঁর দিকে তাকালাম, আর সে আমার বলল তোমার গন্তব্য এসে গেছে, এবার নেমে যাও। '' যদিও এই সময়ে দাঁড়িয়ে খুশি মনেই বেঁচে থাকার লড়াই চালিয়ে যাচ্ছেন তিনি। তিনি আশাবাদী।

সম্প্রতি নিজের টুইটার হ্যান্ডেলে প্রোফাইল পিকচারে ইরফান যেন আরও হাসিখুশি, আরও জীবন্ত হয়ে উঠেছেন। তিনি তাঁর শুভাকাঙ্ক্ষীদের জানাচ্ছেন, আমি হতাশ নই, আশাও ছাড়িনি। আমি আনন্দেই বেঁচে আছি।''

জীবনের এই কঠিন পরিস্থিতিতে দাঁড়িয়েও সোশ্যাল সাইটে নিজেকে আপডেট রেখে চলেছেন ইরফান। মাঝে মধ্যেই নিজের জীবনের নানান কথা অভিজ্ঞতা পোস্ট করছেন। কিছুদিন আগে এক চিঠিতে ইরফান লিখেছিলেন, এরকম নিখুঁত, থমথমে হাসপাতাল খুব কমই দেখেছি যেটা আমার লর্ডস স্টেডিয়ামের একেবারে বিপরীতে। এটা যেন 'মক্কা' (সৌদি আরবের পবিত্র শহর), আমার ছোটবেলার স্বপ্ন। সমস্ত কষ্ট আমার হৃদয়ের মধ্যে রেখে আমি হাস্যরত ভিভিয়ান রিচার্ডসের পোস্টারের দিকে তাকালাম। কিছুই হলো না। যেন মনে হলো আমি কোনও পৃথিবীর মধ্যেই নেই।

হাসপাতালের কোমা ওয়ার্ড টাও আমার ঘরের ঠিক সামনেই ছিল। যখন হাসপাতালে ঘরের ব্যলকনিতে দাঁড়িয়ে থাকতাম তখন এক অদ্ভুত উত্তেজনা আমার মধ্যে ছড়িয়ে পড়ল। যেন জীবনের খেলা, জীবন মৃত্যুর খেলার মাঝে আমি রাস্তায় দাঁড়িয়ে আছি।  আর আমার একদিকে হাসপাতাল, অন্যদিকে খেলার স্টেডিয়াম। আর যখন কেউ এসবের কোনও কিছুরই আর অংশ থাকে না, তখনই সবকিছ শান্ত হয়ে যায়। না হাসপাতাল, না খেলার মাঠ, আর এটাই আমায় আঘাত করল।

ইরফান জানিয়েছেন, বেশ কিছু সময় কেটেছে আমার নিউরো এন্ড্রোক্রাইন ক্যান্সারের চিকিৎসা চলছে। এই শব্দটা আমার  শব্দভাণ্ডরে নতুন। এই রোগটা ভীষণ একটা বিরল রোগ। এটা নিয়ে গবেষণাও কমই হয়েছে, তাই এবিষয়টি নিয়ে তুলনামূলকভাবে তথ্যও কম রয়েছে। এটার চিকিৎসাও তাই অনুমানের ভিত্তিতে চলছে। আর আমিই এই বিরল রোগের চিকিৎসার জন্য জন্য চিকিৎসকদের নানান পরীক্ষামূলক পদ্ধতির মাধ্যম।''

এদিকে ইরফান খান দ্রুত সুস্থ হয়ে উঠুন সেই কামনাই করেছেন বলিউডের তাঁর ঘনিষ্ঠ বন্ধু-বান্ধবরা। জিনিউজ



মন্তব্য