kalerkantho


নাটকেও হিট ব্রাজিল বনাম আর্জেন্টিনা

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুন, ২০১৮ ১৫:৫৫



নাটকেও হিট ব্রাজিল বনাম আর্জেন্টিনা

পৃথিবীজুড়ে এখন বসেছে ফুটবলের এক মহাদ্বৈরথ। যাকে পাশ্চাত্যর দেশ গুলো নাম দিয়েছে 'দ্য গ্রেটেস্ট শো অন দা আর্থ। যার হাওয়া বইছে পৃথিবীর এক কোনে পড়ে থাকে আমাদের ছোট্ট এই বাংলাদেশেও। স্বভাবতোই দুই দল নিয়ে চলছে মিঠাকড়া ঝগড়া। বরাবর মতোই আমাদের প্রিয়জনেরা এখন দুভাগে  বিভক্ত কেউ বা ব্রাজিল আবার কেউবা আর্জেন্টিনা।

ক'দিন আগেই 'ঈদ উল ফিতর' উদযাপিত হলো বিশ্বব্যাপী।  প্রতিবারের মতো এবারো ঈদকে সামনে রেখে অনলাইন ও টিভি চ্যানেলগুলোতে মুক্তি পেয়েছে নাটক ও টেলিফিল্ম। কিন্তু এবার যেন দর্শক খড়ায় ভুগছে মুক্তি পাওয়া এসব ফিকশনগুলো। যার একমাত্র কারণ বিশ্বকাপ। কিন্তু দর্শক খড়ার ভিড়েও উঠে এসেছে একটি নাটক হিট। যার কারণ নাম। নাটকের নাম ব্রাজিল বনাম আর্জেন্টিনা।

এই নাটকে জনপ্রিয় তারকা আরফান নিশোকে দেখা যাবে নিখাদ আর্জেন্টিনার একজন ফ্যানবয় হিসাবে ফুটিয়ে তুলেছেন তার অভিনয় ক্ষমতা। মাবরুর রশীদ বান্নাহ নির্মাণে 'ব্রাজিল বনাম আর্জেন্টিনা'  নাটকটি মাত্র দুইদিনে দর্শক এর মন জয় করে নেয়। ইউটিউবে মুক্তি পাওয়ার মাত্র একদিনের ব্যবধানে এক মিলিয়ন অর্থাৎ দশ লক্ষের মতো মানুষ দেখে ফেলছে। এই প্রতিবেদন লেখার সময় নাটকের দর্শন সংখ্যা ছিল ১৭ লাখের ওপরে।

দু'টো পরিবারকে কেন্দ্র করে গড়ে উঠেছে নাটকের গল্প। মোল্লা পরিবার যাদের সবকিছু ঘিরে উঠেছে আর্জেন্টিনাকে নিয়ে। ধ্যানে জ্ঞানে মেসি আর নীল সাদা জার্সি। অন্যদিকে আরফান নিশোকে দেখা যাবে ব্রাজিলের একজন কট্টর ভক্ত। যিনি ব্রাজিলের জন্যে সবকিছু ত্যাগ করতে রাজি আছেন। যিনি সেলেকাও দের  পর্দায় উপস্থাপন করেছেন একটি লজিক্যাল টিম হিসেবে। আশেপাশের ভাই ব্রাদারদের তিনি দেখিয়েছেন যুক্তিবাদী ফ্যানবয় হিসেবে। এর মধ্যে হুট করে একবার প্রেম হয়ে যায় মোল্লা বাড়ির মেয়ে তিশার। কিন্তু তিশার সাথে যার ধ্যানজ্ঞান মেসি। প্রেম এগোয় সমান্তরাল পথে।

তিশা ঠিক করে ফেলেন যার প্রথম সন্তান হলে রাখবেন 'জুনিয়র মেসি।'  দ্বিতীয় সন্তান হলে নাম রাখবেন 'জুনিয়র মেসি টু।'  এবং তৃতীয় সন্তান হলে রাখবেন 'জুনিয়র মেসি থ্রি।'  এক সন্ধ্যায় তিশার কট্টোরপন্থি আর্জেন্টিনিয়ান ভাইরা খবর পেয়ে যায় তাদের প্রেমের কথা। খবর দেয় প্রেমিক সাকিবকে (নিশো)। সাকিবের উপর জুড়ে দেয় এক শর্ত সে যদি ব্রাজিল ছাড়তে পারে তবেই তারা তিশার সাথে বিয়ে দেবে অন্যথায় না।

প্রেম বড় না দল বড়? এমন এক অগ্নিপরীক্ষা সাকিব বেছে নেয় হলুদময় সেলেসাওদের। তিশাও তার আর্দশের জায়গা থেকে বিন্দুমাত্র পিছু পা না হয়ে ছেড়ে দেয় সাকিবকে। বিয়ের আসরে ঘটে আরেক ঘটনা। পাত্র ব্রাজিল সমর্থন হওয়ায় আর্জেন্টাইন পাত্রীকে সে গ্রহণ করতে ইচ্ছুক নয়। ভেঙ্গে যায় তিশার বিয়ে।

সবকিছু নিয়ে যেন এক ব্রাজিল আর্জেন্টিনার জমজমাট লড়াই। শেষে স্ক্রিনে ভেসে উঠে পুড়নো সেই আমেজ। নিশো বুকে টেনে নেয় আর্জেনাটাইন ফ্যানবয় মোল্লাবাড়ির ছেলেদের। জাগতিক ঘৃণা আর হিংসা এর পেছনে রচিত হয় ফুটবলীয় প্রেমের আরেক মহাকাব্য 'ব্রাজিল আর্জেন্টিনা ভাই ভাই আনন্দের আর সীমা নাই।'

নাটকটি নির্মাণের পাশাপাশি রচনাও ছিল মাবরুর রশীদ বান্নাহ'র। আর এতে আরফান নিশোও তানজিন তিশা ছাড়াও অভিনয় করেছেন আনন্দ খালেদ,সিয়াম নাসির,সহ আরো অনেকে। নাটকটি দেখা যাবে এখানে ক্লিক করে



মন্তব্য