kalerkantho


ঈদের দর্শকনন্দিত নাটক 'হোম টিউটর'

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুন, ২০১৮ ১০:৩৩



ঈদের দর্শকনন্দিত নাটক 'হোম টিউটর'

পৃথিবীর প্রত্যেকটি পেশার কিছু না কিছু নির্দিষ্ট দায়িত্ব আছে। এ দায়িত্বগুলো এর পেছনে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকে কিছু  স্বার্থ। মুনাফা,স্বার্থ,লাভ, সবকিছু নিয়ে গড়ে উঠে একটি পেশা। জগতের স্বার্থহীন একটি পেশা খুঁজতে গেলে চট করে মাথায় আসবে জ্ঞান দান করার একটি মহান পেশার নাম। সেটা হচ্ছে শিক্ষকতা বা আটপৌড়ে ভাষায় বলা মাস্টারি।

একজন ভালো শিক্ষক হচ্ছেন একটি জ্বলন্ত মোমবাতির মতো। যিনি নিজের দীপ্তিময় আলোটুকু দিয়ে আশেপাশের নিভে যাওয়া মোমবাতি গুলো জ্বালিয়ে তুলেন।মোমাবাতি গুলো আলো ছড়ায়। সে আলোয় চারপাশ ঝলঝল করে উঠে।

একজন গৃহ শিক্ষকের আসলে কি ভূমিকা থাকতে পারে? তিনি কি শুধুই মানুষের দরজায় দরজায় কড়া নেড়ে আর ছাত্র পড়িয়ে দিন কাটিয়ে দেন। তার পর মাস শেষের একটি হলুদ খাম পকেটে গুঁজে তিনি ঘরে ফিরে আসেন। উঁহু। এসব সাধারণ নিয়মের ভীড়ে ও আরো কিছু প্রতিচ্ছবি থাকে। যা আমরা দেখি না। কিংবা কখনো দেখবার চেষ্টা করিও না।গৃহশিক্ষকদের এসব না বলা গল্প হারিয়ে যায় খুব নিরবে নিভৃতে।

একজন দর্শকের ভাষ্য নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ গল্পের ভেতরকার কিছু গল্প তুলে এনেছেন সযত্নে। দুহাত ভর্তি মায়া দিয়ে দিয়ে বানিয়েছেন এক হোম টিউটর এর গল্প। যিনি একটি পরিবারের দেবতারূপে পৃথিবীতে নেমে আসেন। এসে সলভ করে দেন খুব ক্ষুদ্র ক্ষুদ্র সমস্যা। যা পাহাড় সম সমস্যা হয়ে দাঁড়িয়েছিল একটি পরিবারের জন্যে। তিনি পাখির মতো বুক ভর্তি আগলে রাখেন তার ছাত্রদের।

'হোম টিউটর' নাটকটি নিয়ে বেশ'জন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মন্তব্য পাওয়া গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ফার্মগেটের একটি কোচিং-এর শিক্ষক নিলয় বলেন,  আসলে হোমটিউটর একজন বাবার গল্প, একজন শিক্ষকের গল্প,সমুদ্রে ঢেউ তোলা এক অসহায় নাবিকের গল্প। অর্থের বাইরের এক জীবনের গল্প। যে গল্পে তিনিই নায়ক। একাই শাসন করে গেছেন পৃথিবীর সমস্ত অনুভূতিদের।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাসিব নজরুল জানান এটা তার দেখা ঈদের বেস্ট নাটক ছিল। কতগুলো নাটক দেখেছেন? প্রায় সবগুলো নাটক দেখেছি। বান্নাহ ভাইয়ের নাটক দেখা হয়। কিছু নাটকে পূর্বের কাহিনি আবর্তিত হলেও এবারের 'হোম টিউটর' অসাধারণ, অনবদ্য।

বলা যায় এই গল্প এবারের ঈদে স্পর্শ করেছে দর্শক হৃদয়ে। বিশ্বকাপের ডামাডোলে ঈদ আয়োজন যখন ফ্লপ তখনও এই নাটকটি দেখেছেন। ইতোমধ্যে নাটকটি দেখেছেন প্রায় ৬ লাখ দর্শক। ইউটিউবে নাটকের প্রতিক্রিয়াও জানিয়েছেন পনের'শ দর্শকের ওপরে। এতো অল্প সময়ে এতো প্রতিক্রিয়া সহজে দেখা যায় না। যার ৯৫ ভাগ মন্তব্যই ইতিবাচক।

হোম টিউটর নাটকে অনবদ্য অভিনয় করেছেন আরফান নিশো। যিনি কিছুদিন আগে থেকে নতুনভাবে দর্শকদের চেনাচ্ছিলেন। কিন্তু হোম টিউটরে অন্য নিশো দর্শকদের বিনোদিত ও বিস্মিত করেছে বটে। এই নাটকে তানজিন তিশাও করেছেন বেশ ভালো অভিনয়। অন্তত দর্শকরা তাই বলছে।

হোম টিউটর নাটকটি ওজন এন্টারটেইনমেন্টের ব্যানারে নাটকটি নির্মাণ করা হয়। ঈদে তাঁদের অফিসিয়াল চ্যানেলেই প্রকাশ করা হয়েছে।



মন্তব্য