kalerkantho


ঈদ উপলক্ষে আজ থেকে সৌদিতে 'দ্য ম্যাসেজ'

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জুন, ২০১৮ ১১:৩২



ঈদ উপলক্ষে আজ থেকে সৌদিতে 'দ্য ম্যাসেজ'

চার দশকের নিষেধাজ্ঞা পেরিয়ে ইসলামী রাজতন্ত্র সৌদি আরবে আজ প্রথম প্রদর্শিত হতে যাচ্ছে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর জীবনভিত্তিক চলচ্চিত্র 'দ্য ম্যাসেজ'। এটাই সৌদি আরবে সিরিয়ান বংশোদ্ভূত মার্কিন পরিচালক মোহাম্মদ আকাদের ছবিটির প্রথম প্রদর্শনী হতে যাচ্ছে।

এ-প্রসঙ্গে প্রয়াত পরিচালকের ছেলে, অনেক প্রতিবন্ধকতা পেরিয়ে ছবিটি আজ সৌদি আরবে প্রদর্শিত হতে যাচ্ছে। জানি না কী হবে, তাই খুব বেশি খুশিও হতে পারছি না। 

১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটি আরব বিশ্বসহ পৃথিবীতে ব্যাপকভাবে প্রদর্শিত হয়।

তবে ছবিটি দারুণ বিতর্কিত ও সমালোচিত হয়। এমনকি ছবিটি তার বিতর্কিত বিষয়াবলির জন্য এখনো কুয়েতে প্রদর্শন নিষিদ্ধ।

ছবিটি চলার পথে অনেক প্রতিবন্ধকতা ও বিতর্কের সম্মুখীন হয়। বলেন পরিচালকপুত্র মালিক মুস্তফা আকাদ। তিনি আরো বলেন, তবে ছবিটি যথেষ্ট নান্দনিক করে তৈরি করা হয়েছে। যা আপনাকে অনেক অজানা বিষয় জানাবে এবং ইসলামের অনেক মূল্যবান উপদেশ আত্মস্থ করতে সাহায্য করবে। আর পরিচালক স্বয়ং ছবিটি বড় পর্দায় প্রদর্শনের পক্ষপাতী ছিলেন।

তিনি আরো জানান, ছবিটি প্রদর্শনের পর যে আয় হবে তা সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের চলচ্চিত্র বিষয়ক একটি স্কলারশিপের জন্য বরাদ্দ করা হবে। 

উল্লেখ্য, ২০০৫ সালে আমান হোটেলে বোমা হামলায় ৩৭ বছর বয়সী কন্যা রিমা আকাদ মনলাসহ নিহত হন ৭৫ বছর বয়সী এই খ্যাতিমান মুসলিম চলচ্চিত্র পরিচালক। ওই হামলার জন্য আল-কায়েদাকে দায়ী করা হয়।
সূত্র : ডিএনএ



মন্তব্য