kalerkantho


ব্যাংককের হাসপাতালে চলচ্চিত্র পরিচালক মতিন রহমান

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মে, ২০১৮ ০৯:০৭



ব্যাংককের হাসপাতালে চলচ্চিত্র পরিচালক মতিন রহমান

ব্যাংককের একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক মতিন রহমান। তিনি দীর্ঘদিন ধরেই হার্ট ও কিডনি সমস্যায় ভুগছেন। ২০১১ সালের জুন মাসে তার হার্টে পাঁচটি ব্লক ধরা পড়ে। এরপর চিকিৎসা নিয়ে তিনি বেশ কিছুদিন সুস্থবোধ করেন। বর্তমানে তার শারীরিক অবস্থার অবনতি হলে ব্যাংককে নিয়ে যাওয়া হয়। তার পরিবারের পক্ষ থেকে সবার কাছে দোয়া চাওয়া হয়েছে।

চলচ্চিত্র পরিচালক সমিতির সহসভাপতি মনতাজুর রহমান আকবর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন,হার্ট ও কিডনির সমস্যায় ভুগছেন তিনি। এর আগে চেন্নাইয়ে চিকিৎসা করেছেন। গত সপ্তাহে ব্যাংকক নিয়ে যাওয়া হয়েছে তাকে। তার সুস্থ্যতার জন্য সবাই দোয়া করবেন।

মতিন রহমান বাংলা চলচ্চিত্রের অন্যতম সফল পরিচালক। চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমানের সহকারী হিসেবে চলচ্চিত্রে তিনি যাত্রা শুরু করলেও পরবর্তীতে তিনি চলচ্চিত্র পরিচালনায় সফলতা অর্জন করেন। মতিন রহমান আরেক গুণী চলচ্চিত্র নির্মাতা আলমগীর কবির কর্তৃক স্থাপিত ঢাকা ফিল্ম ইন্সটিটিউটের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী। চলচ্চিত্র বিষয়ে গবেষণার পাশাপাশি তিনি স্টামফোর্ড ইউনিভার্সিটিতে চলচ্চিত্র বিষয়ে অধ্যাপনার সাথে জড়িত।

১৯৭৩ সালে পরিচালক আজিজুর রহমানের ‘অতিথি’ ছবিতে সহকারী হিসেবে মতিন রহমান চলচ্চিত্র জগতে পা রাখেন। ১৯৮২ সালে মুক্তি পায় তার পরিচালনায় প্রথম ছবি ‘লাল কাজল’। ১৯৯২ সালে নির্মাণ করা ‘অন্ধ বিশ্বাস’ ছবিটি তাকে এনে দেয় শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। মতিন রহমান এ পর্যন্ত ২০টির মতো ছবি নির্মাণ করেছেন।

এর মধ্যে উল্লেখযোগ্য, লাল কাজল, অন্ধ বিশ্বাস, তোমাকে চাই, বিয়ের ফুল, নারীর মন, স্বপ্নের বাসর, তোমাকেই খুঁজছি, রাক্ষুসী, স্বর্গ নরক, জীবনধারা, মাটির ফুল, স্নেহের বাঁধন, রাঙ্গা ভাবী, বীরাঙ্গনা সখিনা, মন মানে না, এই মন চায় যে, মহব্বত জিন্দাবাদ ইত্যাদি। সর্বশেষ ২০০৮ সালে তার পরিচালনায় মুক্তি পায় ‘তোমাকেই খুঁজছি’ ছবিটি।



মন্তব্য