kalerkantho


বাংলাদেশ ফিল্ম স্কুল এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র বিশেষ আয়োজন

‘ডিজিটাল সিনেমা: নন্দনতত্ত্বের পুনর্বিবেচনা’ বিষয়ক মাস্টার ক্লাস

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৮ ০৯:১০




‘ডিজিটাল সিনেমা: নন্দনতত্ত্বের পুনর্বিবেচনা’ বিষয়ক মাস্টার ক্লাস

বর্তমান বিশ্বের বাস্তবতা হলো ডিজিটাল প্রযুক্তিতে চলচ্চিত্র নির্মাণ। যা অবধারিতভাবে সারাবিশ্বকে গ্রহণ করতে হয়েছে। বাংলাদেশও এই বাস্তবতার বাহিরে নয়। গত ১২ বছর ধরে বাংলাদেশেও ডিজিটাল প্রযুক্তিতে চলচ্চিত্র নির্মিত হচ্ছে। বর্তমানে বাংলাদেশে ৩৫ মিলিমিটার বা ১৬ মিলিমিটার সেলুলয়েড ক্যামেরায় আর কোনো চলচ্চিত্র নির্মিত হয় না। যা সম্পূর্ণভাবে ডিজিটাল প্রযুক্তির আওতায় রূপান্তির হয়েছে। কিন্তু লক্ষ্য করার বিষয় এই যে সেলুলয়েড ক্যামেরায় চলচ্চিত্র নির্মাণের প্রায় শতবর্ষের যে ঐতিহ্য তা কেবলমাত্র প্রাযুক্তিক কোনো পদ্ধতি নয়।

এ একটি নন্দনতাত্ত্বিক কাঠামোও বটে। প্রযুক্তির রূপান্তরের সাথে সাথে এই নন্দনতত্ত্বের ভাবনায় নবায়ন স্বাভাবিক এবং একটি জরুরি বুদ্ধিবৃত্তিক আলোচনার প্রসঙ্গ। এই ভাবনার বিস্তারিত আলোচনার প্রয়োজনে বাংলাদেশ ফিল্ম স্কুল এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে ‘ডিজিটাল সিনেমা: নন্দনতত্ত্বের পুনর্বিবেচনা’ বিষয়ক একটি মাস্টার ক্লাসের আয়োজন করেছে।

বাংলাদেশ ফিল্ম স্কুল এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি যৌথভাবে আয়োজিত এই মাস্টার ক্লাসে উক্ত শিরোনামে বক্তৃতা করবেন বিশিষ্ট চলচ্চিত্র সমালোচক এবং লেখক মাহমুদুল হোসেন। মাস্টার ক্লাসটি অনুষ্ঠিত হবে আজ শুক্রবার বিকাল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রশিক্ষণ কক্ষে।

মাস্টার ক্লাসে অংশগ্রহণে আগ্রহীদের নাম নিবন্ধনের জন্য আজ ১৮ মে ২০১৮, শুক্রবার দুপুর ১২ মধ্যে ০১৭১৮ ৯৫৬৫৭৭ এই ফোন নাম্বারে অংশগ্রহণে ইচ্ছুককে তাঁর নাম, পেশা এবং বয়স উল্লেখ করে এসএমএস প্রেরণ করতে হবে।



মন্তব্য