kalerkantho


রাজধানীতে সপ্তাহব্যাপী নৃত্য উৎসব শুরু

কালের কণ্ঠ অনলাইন   

২৩ এপ্রিল, ২০১৮ ২১:১০



রাজধানীতে সপ্তাহব্যাপী নৃত্য উৎসব শুরু

সপ্তাহব্যাপী নৃত্য উৎসব আজ ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে।
বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজিত এ উৎসব চলবে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত। ২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে এ উৎসবের আয়োজন করা হয়েছে।
নৃত্য ব্যক্তিত্ব শিল্পী লায়লা হাসান আজ বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসব উদ্বোধন করেন। তিনি একই সাথে সাত দিনব্যাপী একটি প্রদশর্নীর উদ্বোধন করেন। প্রদশর্নীতে নৃত্যশিল্পী সংস্থার বিগত উৎসবসহ বিভিন্ন সময়ের শতাধিক নৃত্য বিষয়ের আলোকচিত্র স্থান পেয়েছে।
লায়লা হাসান বলেন, বাঙালি সংস্কৃতির এক প্রাচীন শিল্পসত্তা হচ্ছে নৃত্য। শত শত বছর ধরে এই অঞ্চলে নৃত্যশিল্প আমাদের সংস্কৃতিকে উচ্চকিত করেছে। নৃত্য শুধু বিনোদনের বিয়ষ নয়। নৃত্যের মাধ্যমে সমাজের সকল ভাল-মন্দকে শিল্পীরা উপস্থাপন করেন। আর এর মধ্যদিয়ে মানুষের অন্তরে গেথে থাকে সেই ভাল-মন্দের ঘটনা প্রবাহ ও গল্পগুলো। আমাদের সংস্কৃতির এক অপরিহার্য বিষয় নৃত্যের প্রসারের জন্য এই উৎসব প্রতিবছর আয়োজন করা হচ্ছে।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি নৃত্যশিল্পী মিনু হক। আরও আলোচনা করেন অধ্যাপক আবদুস সেলিম। উদ্বোধনী নৃত্য পরিবেশন করে বাংলাদেশ একাডেমি ফাইন আর্টস’এর শিল্পীরা। পরে সংস্থার নিজস্ব শিল্পীরা আরও একিটি নৃত্য পরিবেশন করেন।
সাত দিনব্যাপী উৎসবে আগামীকাল ২৪ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত জাতীয় চিত্রশালা মিলনায়তনে নাচের অনুষ্ঠান হবে। ঢাকাসহ সারাদেশের অর্ধশত নাচের দল উৎসবে অংশ নিচ্ছে।
উৎসবের শেষ দিনে ২৯ এপ্রিল দিনব্যাপী অনুষ্ঠানমালায় রয়েছে সকাল আটটায় মঙ্গলনৃত্য। পরে আনন্দ শোভাযাত্রা বের হবে উৎসব প্রাঙ্গণ থেকে। পরে রয়েছে ‘বাংলাদেশের নৃত্যের সম্ভাবনা ও ভবিষ্যত’ শীর্ষক সেমিনার। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সোমা মুমতাজ। সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে রয়েছে আলোচনা, পদক বিতরণ ও নৃত্যগুরুদের পরিবেশনায় বিশেষ নৃত্যানুষ্ঠান।



মন্তব্য