kalerkantho


'ঈশ্বরের হেঁটে যাওয়ার শব্দ শুনতে পাই'

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৮ ১৬:২০



'ঈশ্বরের হেঁটে যাওয়ার শব্দ শুনতে পাই'

বলিউডে অভিনেতা ইরফান খান ‘নিউরোএন্ড্রেক্রেইন টিউমার’ বা ‘স্নায়ুকোষে টিউমারে’ আক্রান্ত। গত শুক্রবার এক টুইটে ইরফান নিজেই তার এই ‘বিরল’ রোগের কথা জানান। আর এ রোগের চিকিৎসার জন্য বর্তমানে লন্ডনে রয়েছেন তিনি।

সোমবার ইনস্টাগ্রামে তার একটি ‘ছায়া ছবি’র সঙ্গে ইমোশনাল পোস্ট করেছেন ইরফান খান। তার ওই পোস্ট থেকে একটা বিষয় পরিষ্কার, তিনি এই কঠিন পরিস্থিতির মধ্যে ভগবানের ওপর পূর্ণ বিশ্বাস রেখেছেন। তিনি জানেন, ঈশ্বরই তাকে এই বিপদ থেকে মুক্তি দেবেন।

রেনার মারিয়া রিলকের একটি কবিতার কথা উল্লেখ করে ইরফান লিখেছেন– ‘ঈশ্বর আমাদের প্রত্যেকের সঙ্গে কথা বলেন যেমন তিনি আমাদের সৃষ্টি করেছেন, তারপর রাতে বাইরে আমাদের সঙ্গে চুপচাপ পায়ে হেঁটে ভ্রমণ করেন। এই শব্দগুলো আমরা স্পষ্টভাবে শুনি: তুমি, তোমার পরলোকের কথা স্মরণ রাখো, তোমার আকাঙ্খা সীমিত করো। মূর্তকর আমি। অগ্নিশিখার মতো জ্বলে উঠে যেন আমি বড় ছায়ার মতো ঘোরা-ফেরা করতে পারি। সব তোমার সঙ্গে ঘটুক: সৌন্দর্য এবং আতঙ্ক। শুধু যেতে থাকো, কোনো অনুভূতিই চূড়ান্ত না। শুধু নিজেকে কখনও হারিয়ে যেতে দিও না। একেই বলে জীবন। এর গুরুত্ব তোমাকে বুঝতে হবে। বাড়িয়ে দাও তোমার হাত…।’

এই কবিতাটি ইরফান তার স্ত্রী সুপ্তা সিকদার, বন্ধু এবং চলচ্চিত্র নির্মাতা ভিসাল ভার্দজসহ আরও অনেকের উদ্দেশ্যে লিখেছেন।


মন্তব্য