kalerkantho


অথচ আমির বলেছিলেন, 'ভালো কাজ করার উৎসাহ দেয় অ্যাওয়ার্ড'

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৮ ২১:১৮



অথচ আমির বলেছিলেন, 'ভালো কাজ করার উৎসাহ দেয় অ্যাওয়ার্ড'

অ্যাওয়ার্ড অনুষ্ঠান ও আমির খানের সম্পর্ক আদায় কাঁচকলায়। সেকথা জানেন না এমন লোক কম আছেন। কারণ, আমিরের চোখে অ্যাওয়ার্ড অনুষ্ঠান নাকি নিরপেক্ষ নয়। আর তাই বছরের পর বছর তিনি কোনও অ্যাওয়ার্ড অনুষ্ঠানে যাননি। সে নিয়ে কথাও কম হয়নি।

তবে একসময় এই আমির খানই অ্যাওয়ার্ডের প্রশংসা করেছিলেন। বলেছিলেন, অ্যাওয়ার্ড পাওয়া কাজে উৎসাহ জাগায়। এটা পেলে মনে হবে কেউ সম্মানিত করছে। এমনকী তিনি বলেছিলেন, অ্যাওয়ার্ড দেবে বিচারকরা।

কিন্তু, আমির নিজের এই বক্তব্যে বেশিদিন টিকে থাকেননি। এরপরই অ্যাওয়ার্ড সম্পর্কে তাঁর ধারণা একেবারে বদলে যায়। সালটা ১৯৯৬। তার একবছর আগে মুক্তি পেয়েছিল আমির খানের রঙ্গিলা। সেই বছরই আবার এসেছিল শাহরুখ খানের দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে। আর এই ছবির জন্য ফিল্মফেয়ার সেরা অভিনেতার অ্যাওয়ার্ড গিয়েছিল শাহরুখের কাছে। আমির তাতে অখুশি ছিলেন।

কারণ, তাঁর মনে হয়েছিল এই অ্যাওয়ার্ডটি তাঁর পাওয়ার কথা। অ্যাওয়ার্ডের আয়োজকরা পক্ষপাতিত্ব করেছেন। এরপর থেকে তাঁকে আর কোনও অ্যাওয়ার্ড অনুষ্ঠানে দেখা যায়নি।

তবে একসময় এই আমির খানই অ্যাওয়ার্ডের প্রশংসা করেছিলেন। বলেছিলেন, অ্যাওয়ার্ড পাওয়া খুব সম্মানের। এমনকী বাকি অভিনেতাদের মতোই অ্যাওয়ার্ড পাওয়ার কথা ভাবতেন তিনি। ১৯৯৪ সালে এক ভারতীয় সংবাদমাধ্যমেক দেওয়া সাক্ষাৎকারে আমির সেকথা জানিয়ে ছিলেন।

তিনি বলেছিলেন, যতদূর অ্যাওয়ার্ডের কথা, বিচারকরা ঠিক করেন কে অ্যাওয়ার্ড পাবে। সবাই চেষ্টা করে অ্যাওয়ার্ড পাওয়ার। আমিও করি। আমি মনে করি না যে আমি এখনও অসাধারণ অভিনেতা হয়ে উঠেছি। আমার পারফরমেন্স নিয়ে সন্তুষ্ট নই এখনও। আমার অনেক শেখার আছে। অ্যাওয়ার্ড উৎসাহ দেয়। তুমি যদি অ্যাওয়ার্ড জেতো, তাহলে আরও ভালো কাজ করার উৎসাহ পাবে। তোমার মনে হবে কেউ তোমাকে সম্মান দিচ্ছে।

তিনি আরও বলেছিলেন, তবে শুধু অ্যাওয়ার্ড দিয়ে সম্মান ও উৎসাহ পাওয়া যায় না, অনুরাগী ও ভক্তদের থেকেও সেটা অর্জন করা যায়।  

প্রসঙ্গত, ১৬ বছর পর গতবছর মাস্টার দীনানাথ মঙ্গেশকর অ্যাওয়ার্ড সেরেমনিতে গিয়েছিলেন আমির খান। এছাড়া লগানের সময় অস্কার অ্যাওয়ার্ড সেরেমনিতেও গিয়েছিলেন তিনি। শোনা যায়, ১৯৯৬ সালের সেই ঘটনার পর আমির নিজের ছবির ক্লিপ অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পাঠাতে রাজি ছিলেন না। তবে এরপরও তাঁর ছবি নমিনেশন পেয়েছিল।


মন্তব্য