kalerkantho


অস্ত্রোপচারে সারতে পারে ইরফানের টিউমার

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৮ ২০:৪৮



অস্ত্রোপচারে সারতে পারে ইরফানের টিউমার

নিউরো এন্ডোক্রাইন টিউমারের মতো বিরল রোগে আক্রান্ত হয়েছেন অভিনেতা ইরফান খান। একথা গতকাল নিজেই টুইট করে জানিয়েছেন তিনি। এরপর থেকে ইরফানের এই বিরল রোগ নিয়ে আলোচনা শুরু হয়েছে। রোগটি কী আদৌ সেরে উঠবে। সেটি কি ক্যান্সার? এসব প্রশ্ন ঘোরাফেরা করছে সোশাল মিডিয়ায়।

নিউরো এন্ডোক্রাইন টিউমার প্রসঙ্গে চিকিৎসরা কী বলছেন? ইরফানের এই রোগ সম্পর্কে শ্রী গঙ্গারাম হাসপাতালের সার্জিকাল গ্যাস্ট্রোএন্ট্রোলজি ও লিভার ট্রান্সপ্ল্যান্ট বিভাগের প্রধান ডঃ সুমিত্রা রাওয়াত এক সংবাদসংস্থাকে সাক্ষাৎকার দিয়েছেন।

তিনি জানান, নিউরোএন্ডো কোষ আমাদের দেহের সর্বত্র ছড়িয়ে আছে। সেই কোষ যখন অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়, তখন সেটি নিউরো এন্ডোক্রাইন টিউমারে পরিণত হয়। কোষের অস্বাভাবিক বৃদ্ধি ধীরে ধীরে পরিণত হয় টিউমারে। এই ধরনের টিউমার সাধারণত ইন্টেসটাইন, ফুসফুস, প্যানক্রিয়াস, থাইরয়েড ও অন্য অংশেও দেখা যায়।

এই টিউমার কি সারানো সম্ভব? এ প্রসঙ্গে রাওয়াত বলেন, এটা নির্ভর করছে টিউমারটি কোথায় হয়েছে, আকার কেমন, এর মিটোটিক সূচক কী বলছে ইত্যাদির উপর। টিউমারের স্থান অনুযায়ী সেটাকে অস্ত্রোপচার করা যায় এবং সেরে ওঠার সম্ভাবনাও বেশি থাকে। তিনি আরও যোগ করেন, একবার অস্ত্রোপচার হলে রোগীকে নিয়মিত চেক আপ করাতে হবে।

প্রসঙ্গত, ইরফান একটি টুইট করে নিজের অসুস্থতার কথা জানিয়েছিলেন। বলেছিলেন, তিনি বিরল রোগে আক্রান্ত। তাঁর রোগ নিয়ে কম জল্পনা হয়নি। তবে নিজের রোগ সম্পর্কে জানিয়ে টুইট করেন। বলেন, অপ্রত্যাশিত কিছু আমাদের বেড়ে উঠতে সাহায্য করে।

বিগত কয়েকদিনে সেটাই হচ্ছে। নিউরো এন্ডোক্রাইন টিউমারের চিকিৎসা চলছে, যেটা খুবই কঠিন। কিন্তু, আমার চারপাশে যে ভালোবাসা ও শক্তিরা আছে, তা থেকে আমি আশা দেখছি। এই সফরে আমাকে দেশের বাইরে যেতে হবে।



মন্তব্য