kalerkantho


শ্রীদেবীকে নিয়ে গত মাসে যে গুঞ্জন ছড়ায়

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ১৬:১১



শ্রীদেবীকে নিয়ে গত মাসে যে গুঞ্জন ছড়ায়

বলিউডের জনপ্রিয় অভিনেত্রী শ্রীদেবী মারা গেছেন। শনিবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে শনিবার দুবাইয়ের একটি হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৪ বছর।

শ্রীদেবী হিন্দি চলচ্চিত্রে প্রথম নারী সুপারস্টার হিসেবে বিবেচিত। শ্রীদেবী ১৯৯৬ সালে চলচ্চিত্র প্রযোজক বনি কাপুরের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের দুটি কন্যা সন্তান রয়েছে। মাওয়ালি, মিস্টার ইন্ডিয়া, চাঁদনী, তোহফাসহ বিপুল সংখ্যক চলচ্চিত্রে অভিনয়ের জন্য বিপুল প্রশংসা পেয়েছেন শ্রীদেবী।

১৯৬৭ সালে শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে যাত্রা শুরু হয় শ্রীদেবীর। এরপর তিনি হিন্দি চলচ্চিত্র ছাড়াও তামিল, তেলুগু, মালয়ালম এবং কিছু সংখ্যক কন্নড় চলচ্চিত্রে কাজ করেছেন। ২০১৩ সালে ভারত সরকারের পক্ষ থেকে তাকে পদ্মশ্রী সম্মান দেওয়া হয়।

শ্রীদেবী শুধু ভারত নয় সৌন্দর্য দিয়ে গোটাবিশ্ব জয় করেছিলেন। এই ৫৪ বছর বয়সেও তিনি নবাগতা অভিনেত্রীদের সৌন্দর্যের বাজিতে পরাজিত করতেন। অনন্যা এই রুপবতী অভিনেত্রীকে নিয়ে স্বাভাবিকভাবেই আলোচনার পাশপাশি কিছু সমালোচনাও হবে। গুঞ্জনও ছড়াতে দেরি করে না।

গত মাসেই অনুরাগ বসুর সরস্বতী পূজার অনুষ্ঠানে গিয়েছিলেন শ্রীদেবী। সেখানে শ্রীদেবীর যে ভিডিও প্রকাশ্যে এলে তাতে তাঁর সার্জারি নিয়ে গুঞ্জন ওঠে। ওই ভিডিওতে তাঁর ঠোঁট আগের থেকে কিছুটা আলাদা লেগেছে। মনে হচ্ছে, ঠোঁটটা ফোলা। ভিডিও ছড়িয়ে পড়ে, একইসাথে ছড়ায় নানা গুঞ্জন।

বলিউডের নায়িকাদের গ্ল্যামারের প্রতি অদ্ভুত মোহ। স্থান-কাল-বয়স ভেদে তা বোধ হয় চিরকালীন। তা না হলে শ্রীদেবীর মতো সুন্দরী এবং গ্রেসফুলি এজেড অভিনেত্রী কি ও পথে পা বাড়ান? কিছু দিন আগেই এষা গুপ্তর লিপ সার্জারি নিয়ে বেশ সমালোচনা হয়েছিল। বাণী কাপুরের মুখে প্লাস্টিক সার্জারি নিয়েও অনেক কানাঘুষা শোনা গিয়েছিল এবং তার বেশিটাই ছিল নেতিবাচক।

আয়েশা টাকিয়া যাঁকে বহু বছর বড় পরদায় দেখা যায়নি, তাঁর ঠোঁটের অদ্ভুত পরিবর্তন আবার তাঁকে খবরে এনেছিল। বছর কয়েক আগে ‘বম্বে ভেলভেট’-এর সময় আনুশকা শর্মার ঠোঁটও ছিল আলোচনার বিষয়।

তবে মৃত্যুর মাসখানেক আগে শ্রীদেবীকে নিয়ে গুঞ্জন দানা বাঁধে তা যেন মৃত্যুর পরে সহজেই ভুলে যাচ্ছে ভক্তরা। এখন ভক্তরা প্রস্তুত হচ্ছেন শেষ মুহূর্তে, শেষ বিদায় জানাতে।

 



মন্তব্য