kalerkantho


বলিউডের 'এক্সট্রা' হলেন বিখ্যাত অভিনেতা!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৮ ১৯:৪১



বলিউডের 'এক্সট্রা' হলেন বিখ্যাত অভিনেতা!

১৯৯৯ সালে মুক্তি পেয়েছিল 'মি. পারফেকশনিস্ট' আমির খানের সুপারহিট মুভি 'সারফারস'। পুলিশ স্টেশনের একটি দৃশ্যে দেখা যায়, আমির খান আর তার সহ-অভিনেতা মিলে বেদম মারধর করছেন কয়েকজন আসামীকে। এদের মধ্যে একজনের অভিনয়টা একটু অন্যরকম লাগছিল। মিনিটখানেকের এই দৃশ্যে সেই 'এক্সট্রা' অভিনেতাকে আলাদা করা যায়। 

'সারফারস' মুভিতে নওয়াজউদ্দীন সিদ্দিকীর অভিনয়।

২০০৩ সালে মুক্তি পেল সঞ্জয় দত্ত অভিনীত বলিউড কাঁপানো মুভি 'মুন্না ভাই এমবিবিএস'। আজকের বিখ্যাত পরিচালক রাজকুমার হিরানির প্রথম মুভি ছিল সেটি। এই মুভির শুরুর একটি দৃশ্যে দেখা যায় ট্রেন থেকে নামার পর সুনিল দত্তর পকেট মারতে গিয়ে ধরা পড়ে এক ছিচকে পকেটমার। শুরু হয় ধোলাই। এরপর তাকে নিয়ে যাওয়া হয় 'ডাক্তার' সেজে বসে থাকা সঞ্জয় দত্ত তথা মুন্না ভাইয়ের কাছে। পকেটমারের চরিত্রে কয়েক মিনিটের সেই অভিনয় সবার নজরে এলেও কেউ কি ভেবেছিল, এই অভিনেতা একদিন বিখ্যাত হবে? 

বলিউড কাঁপানো মুভি 'মুন্না ভাই এমবিবিএস' এ নওয়াজউদ্দিন অভিনয় করেন এক পকেটমারের চরিত্রে।

চলে এল ২০১৫ সাল। একের পর এক রেকর্ড গড়ে বলিউডের সব ইতিহাস উল্টে দিল কবির খানের 'বজরঙ্গি ভাইজান'। সালমান খান অভিনীত দুনিয়া কাঁপানো এই মুভিতে পাকিস্তানি সাংবাদিক চাঁদ নবাবের চরিত্রে যাকে দেখা গেল, ততদিনে সেই অভিনেতাকে সবাই চিনে গেছে। হ্যাঁ, 'বজরঙ্গি ভাইজান' এর মধ্য দিয়েই লাইমলাইটে চলে এলেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। আজকের খ্যাতিমান অভিনেতা। 

নওয়াজউদ্দিন সিদ্দিকীর ক্যারিয়ারের সবচেয়ে বড় টার্ন ছিল 'বজরঙ্গি ভাইজান'।

আগের দুটি ছবির 'এক্সট্রা' চরিত্রে অভিনয় করা সেই নওয়াজউদ্দিনকে নতুনভাবে দেখে অবাক সবাই। ওই দুটি ছাড়াও অনেকগুলো ছবিতেই এর আগে ছোটখাট চরিত্রে অভিনয় করেছিলে নওয়াজ। 'মুডা', 'দ্য বাইপাস', 'মনোরমা', 'একচল্লিশ কা লাস্ট লোকাল', 'তালাশ', 'ফিরাক', 'ব্ল্যাক ফ্রাইডে'সহ বেশ কিছু ছবিতে ছোটখাট চরিত্রে অভিনয় করেছিলেন। যখন সুযোগ এল প্রমাণের, তখন নওয়াজউদ্দিন সিদ্দিকী দেখিয়ে দিলেন জাত অভিনেতারা কখনও হারিয়ে যান না। দরকার শুধু একটি সুযোগের...।


মন্তব্য