kalerkantho


এবার রুপালি পর্দায় আসছে নচিকেতার নীলাঞ্জনা

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:৫৭



এবার রুপালি পর্দায় আসছে নচিকেতার নীলাঞ্জনা

জীবনমুখী গায়কের জীবনী এবার ক্যামেরাবন্দি হবে। তার সঙ্গে নীলাঞ্জনা আসলে কে, মিলবে সেই প্রশ্নের উত্তরও! বাঙালির উনিশ শ নব্বইয়ের দশকের নস্ট্যালজিয়া ‘সে প্রথম প্রেম আমার নীলাঞ্জনা’ গানের লাইন দিয়েই ছবির নাম। পরিচালক খোদ নচিকেতা চক্রবর্তী।

হঠাৎ পরিচালনায়? ‘কপাল ঠুকে নেমেই পড়লাম বুঝলেন! প্রত্যক্ষ কোনো অভিজ্ঞতা না থাকলেও প্রচুর ছবি দেখার অভ্যেস তো আছে। রাকেশ ওমপ্রকাশ মেহরা বা রামগোপাল ভার্মাও প্রচুর জেনেশুনে সিনেমায় আসেননি। আর আমার পরিচালনায় আসা সবটাই রানার (সরকার, প্রযোজক) জোরাজুরিতে। তবে ছবিটাকে কিন্তু আমার জীবনী বলা যাবে না। আমার জীবনের নানা ঘটনা তো অবশ্যই থাকবে। তার সঙ্গে খানিকটা ফিকশনালাইজ করা হচ্ছে।’

নীলাঞ্জনাকে নিয়ে চারটি গান আছে নচিকেতার। শ্রোতা মাত্রই জানেন একেবারে গল্পের ঢঙেই গানের ন্যারেশন। সেটাই খানিকটা বাড়িয়ে সিনেমার উপযোগী করে নেওয়া হচ্ছে বলে জানালেন নচিকেতা। চিত্রনাট্য সাজানোর কাজ করছেন অর্পিতা চট্টোপাধ্যায়। এপ্রিল থেকে শুটিং শুরু হওয়ার কথা। নচিকেতা ও তাঁর নীলাঞ্জনাকে নিয়ে যখন গল্প, তখন ছবি যে মিউজিক্যাল হবে বলাই বাহুল্য। নচিকেতার জনপ্রিয় কয়েকটি গান যেমন এ ছবিতে থাকবে, তেমনই থাকছে নতুন গান। যার কথা ও সুর অবশ্যই পরিচালকের। আরও একটা চমক হল যে, নীলাঞ্জনার গলায় গান গাইবে নচিকেতা-কন্যা ধানসিঁড়ি।

এর আগে ‘রঞ্জনা আমি আর আসব না’র মতো মিউজিক্যাল প্রযোজনা করেছিলেন রানা সরকার, যে ছবি একাধিক জাতীয় পুরস্কারও পায়। সেই কারণেই কি ফের মিউজিক্যাল করতে উৎসাহী হলেন? ‘হ্যাঁ, অঞ্জন দত্তর সঙ্গে মিউজিক্যাল করেছি। তবে নচিদা-র জনপ্রিয়তার সঙ্গে আর কারও তুলনা চলে না। নচিদা-র ক্লাস আর মাস দুইই আছে,’ খানিকটা যেন ব্যঙ্গের সুর রানার গলায়।

পরিচালনার পাশাপাশি নচিকেতা স্বনামে এ ছবিতে অভিনয়ও করবেন। তবে তিনি গল্পের প্রোটাগনিস্ট নন। যেহেতু অনেক কিছুই ফিকশনালাইজ করা হচ্ছে, তাই মুখ্য চরিত্রের মুখ আলাদা। আর নীলাঞ্জনার ভূমিকায় কাকে দেখা যাবে? রহস্যটা ভাঙতে চাইলেন না পরিচালক বা প্রযোজক কেউই। তবে কাস্টিংয়ে যে চমক থাকবে, তা নিয়ে দ্বিমত নেই। ভক্তরা কি জানতে পারবেন তাঁদের নচিদা-র নীলাঞ্জনা আসলে কে? ‘স্পষ্ট করে বলে দেওয়াটা উচিত নয়। তবে একটা আভাস নিশ্চয়ই দেব,’ ফের রহস্য নচিকেতার গলায়!

সূত্র: আনন্দ বাজার



মন্তব্য