kalerkantho


মসজিদে লাউডস্পিকার উচিত নয়, সোনুকে সমর্থন করলেন জাভেদ

কালের কণ্ঠ অনলাইন   

৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০৮:২৭



মসজিদে লাউডস্পিকার উচিত নয়, সোনুকে সমর্থন করলেন জাভেদ

কিছুদিন আগেই মসজিদে লাউডস্পিকার বাজানোয় আপত্তি তুলে একটি পোস্ট করেছিলেন গায়ক সোনু নিগম। বছর ঘুরতে না ঘুরতে সেই বিতর্কই উস্কে দিলেন লেখক জাভেদ আখতার। মসজিদে আজান লাউডস্পিকারে আপত্তি তুলে সোনুকে সমর্থন করলেন তিনি।

পরশু রাতে একটি টুইট করেন জাভেদ আখতার। বলেন, আমি সম্পূর্ণভাবে সোনু নিগমকে সমর্থন জানাই যে মসজিদে লাউডস্পিকার ব্যবহার উচিত নয়। বসতি এলাকা প্রার্থনার জন্য নয়।

জাভেদ আখতারের এই টুইট মূহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ে। কেউ কেউ তাঁর সমর্থনে এগিয়ে আসেন। আমার কেউ সেখানেই ক্ষোভ প্রকাশ করেন এক ব্যক্তি লেখেন, আপনার আগের টুইট দেখেই আপনার উদ্দেশ্য বোঝা যাচ্ছে। তবে এই টুইটে আপনার ভণ্ডামি সামনে আসছে।

এর পালটা জবাবে জাভেদ আখতার লেখেন, আমি প্রত্যেক ভুলকে ভুল ও ঠিককে ঠিক বলি। সমস্যাটা হলো আপনার মতো কিছু মানুষকে নিয়ে, যাঁরা শুধু অন্যের দোষ দেখতে ভালোবাসে।' তবে এই প্রথম নয়, বিতর্কের সময়েও সোনুর পাশে দাঁড়িয়েছিলেন তিনি।

গতবছর সোনুর একটি টুইটে ছড়িয়েছিল বিতর্ক। নমাজের আজ়ানে আপত্তি তুলে তিনি লিখেছিলেন, ঈশ্বর সবার মঙ্গল করুন। আমি মুসলিম নই। কিন্তু, প্রতিদিন আজানের শব্দে ঘুম ভাঙে। এই বলপূর্বক অ্যাধ্যাত্মিকতা এদেশে কবে বন্ধ হবে? পাশাপাশি সোনু প্রশ্ন তুলেছিলেন, তাহলে এডিসনের পর থেকে এই বেসুরো শব্দ কেন নিতে হবে আমাকে?

এরপর থেকে একাধিক হুমকি পেয়েছিলেন তিনি। গত সপ্তাহে পাকিস্তানের এক সংগঠনের পক্ষ থেকে ফের হুমকি দেওয়া হয়েছিল বলে পুলিশে অভিযোগ করেন গায়ক। তারপরই মুম্বই পুলিশের তরফে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

 


মন্তব্য