kalerkantho


'পদ্মাবত' দেখে মুগ্ধ সমালোচকরা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০১৮ ২২:০৫



'পদ্মাবত' দেখে মুগ্ধ সমালোচকরা

পদ্মাবত মুক্তি পেতে হাতে আরও একটা দিন। ভারতজুড়ে ২৫ জানুয়ারি এবং কলকাতায় ২৪ জানুয়ারি অর্থাৎ বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার পরই মুক্তি বনশালির সিনেমা। দীর্ঘ বিতর্কের কারণে সিনেমাটি নিয়ে খুব স্বাভাবিক ভাবেই সিনেমাপ্রেমী আগ্রহ তুঙ্গে। তবে বিশেষ প্রদর্শনীতে ফিল্ম সমালোচকরা ইতিমধ্যেই দেখে ফেলেছেন সিনেমাটি।

তরণ আদর্শ, রমেশ বালা থেকে থেকে শুরু করে খ্যাতনামা ফিল্ম সমালোচকরা। তরণ আদর্শ সিনেমাটি ৫এর মধ্যে সাড়ে ৪ দিয়েছেন। তাঁর কথায় সিনেমাটি 'আউটস্যান্ডিং', 'মাস্টারপিস'।

ফিল্ম সমালোচকদের কথায়, 'পদ্মাবত' রাজা রাওয়াল রতন সিং রূপে শাহিদ কাপুর, রানি পদ্মীনী রূপে দীপিকা পাড়ুকোনের অভিনয় তো প্রশংসার দাবি রাখেই। তবে সবকিছুকে ছাপিয়ে গেছে আলাউদ্দিন খলজি রণবীরের অভিনয়। বেশ বোঝা যাচ্ছে তিনি এই চরিত্রের মধ্যে ঢোকার জন্য কতটা পরিশ্রম করেছেন।

অন্যদিকে ফিল্ম সমালোচক রমেশ বালার সিনেমাটিকে অকল্পনীয় সুন্দর বলে ব্যাখ্যা দিয়েছে। প্রশংসায় ভরিয়ে দিয়েছেন আলাউদ্দিন খলজি রূপী রণবীর সিংয়ের। তাঁর কথায় সিনেমাটি না দেখলে বিশ্বাসই করা যাবে না যে এটা কতটা অসাধারণ। তিনিও সিনেমাটিকে সর্বক্ষেত্রে ৫এর মধ্যে সাড়ে ৪ দিয়েছেন।

সিনেমাটির চিত্রনাট্য, থেকে শুরু করে মিউজিক, কোরিওগ্রাফি সবকিছুতেই ছাপিয়ে গেছেন বনশালি। আর সবথেকে বড় কথা, 'পদ্মাবত' নিয়ে রানি পদ্মিনীকে ছোট করার যে অভিযোগ উঠেছিল, সেই অভিযোগ সিনেমাটি দেখলে এক ঝটকায় বদলে যাবে বলেই দাবি করেছেন ফিল্ম সমালোচকরা।

অভিযোগের তো কোনও প্রশ্নই নেই উপরন্তু 'পদ্মাবত' রাজপুতদের গৌরবোজ্জ্বল ইতিহাসকে আরও বেশি করে সামনে এনেছে বলে মনে করেছেন ফিল্ম সমালোচকরা। তাঁদের কথায় সিনেমাটি দেখে রাজপুত সহ সকল ভারতীয়দেরই গর্ব হওয়া উচিত বলেই মনে করছেন সকলে। জিনিউজ



মন্তব্য