kalerkantho


পর্নস্টারকে নিয়ে সিনেমা বানানোয় যারা বিক্ষুব্ধ তাদের যেভাবে মার দিলেন রাম গোপাল ভার্মা!

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০১৮ ২১:৩৭



পর্নস্টারকে নিয়ে সিনেমা বানানোয় যারা বিক্ষুব্ধ তাদের যেভাবে মার দিলেন রাম গোপাল ভার্মা!

ছবির বিষয় নিয়ে এখন একটু বেশিই ভাবছেন বলিউড প্রযোজক-পরিচালকরা। বিশেষ করে ‘পদ্মাবতী’ ওরফে ‘পদ্মাবত’ কাণ্ড ঘটার পর। ভারতের সর্বোচ্চ আদালত জানিয়ে দিয়েছে, সব রাজ্যেই মুক্তি পাবে সঞ্জয় লীলা বানশালির ওই ছবি। অথচ উগ্র হিন্দুত্ববাদি কর্ণি সেনার যেন তাতেও শান্তি নেই। বিক্ষোভের নামে তাণ্ডব অব্যাহত। সিনেমা হলে ভাঙচুর, আগুন তো লেগেই রয়েছে। পাশাপাশি হুমকির পালাও অব্যাহত। এই পরিস্থিতিতেও পর্নস্টার মিয়া মালকোভাকে নিয়ে ছবি তৈরি করে ফেলেছেন পরিচালক রাম গোপাল বর্মা। প্রকাশ্যে এনেছেন ছবির ট্রেলার।

ইতিহাস নিয়েই এই অবস্থা, তাহলে বর্তমান নিয়ে কী হবে? রাম গোপালের ‘গড, সেক্স অ্যান্ড ট্রুথ’ কি আদৌ সহজভাবে মুক্তি পাবে? ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে জল্পনা। বেশ কিছু জায়গায় বিক্ষোভও শুরু হয়ে গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় অযাচিত মন্তব্যের পালাও চলছে। এই সমস্ত স্বঘোষিত প্রতিবাদী ও সমালোচকদের মোকাবিলা কেমন করে করবেন রামু? উত্তরটা পরিচালক নিজেই দিয়ে দিলেন সোশ্যাল মিডিয়া মারফত। টুইটারে একটি ভিডিওতে তিনি দেখিয়ে দিয়েছেন কীভাবে তিনি মারধর করবেন উগ্রবাদীদের।

নিজের ছবি নিয়ে সংসদীয় কমিটির দ্বারস্থ হয়ে জবাবদিহি করেছিলেন পরিচালক সঞ্জয় লীলা বনশালি। বহু কাঠখড় পুড়িয়ে সিবিএফসির শংসাপত্র মিলেছে। কিন্তু রাম গোপাল ভার্মা এত কিছু যে করবেন না, তা এই ভিডিও মারফতই পরিচালক স্পষ্ট করে দিলেন। একেবারে ‘সত্যা’র মেজাজেই অবতীর্ণ হলেন, আর সাজানো সমালোচকদের একহাত নিলেন। তবে অ্যাকশনের এই দৃশ্য নকল হলেও পরিচালকের চোখেমুখে সমোলাচকদের প্রতি রাগ ও ক্ষোভ স্পষ্ট ছিল। অবশ্য তা কতটা ভবিষ্যতে কাজে লাগবে, তার উত্তর ভবিষ্যতই দিতে পারবে।


মন্তব্য