kalerkantho


১১ বছর পর ইচ্ছেপূরণ হচ্ছে রাজের

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০১৮ ২০:৩৯



১১ বছর পর ইচ্ছেপূরণ হচ্ছে রাজের

ইচ্ছেটা হয়েছিল সেই ১১ বছর আগে। লীলা মজুমদারের উপন্যাস টং লিং নিয়ে ছবি করতে চেয়েছিলেন কলকাতার রাজ চক্রবর্তী। তেমনটা হলে, তাঁর অভিষেক ছবি হতো টং লিং। কিন্তু প্রযুক্তির অভাবে সেটা হয়ে উঠেনি। এবার নিজের সেই ১১ বছর পুরোনো স্বপ্নকে পূরণ করতে চলেছেন রাজ।

গতপরশু ছিল টং লিং ছবির মহরত অনুষ্ঠান। ২০১৭ সালের শেষে প্রি প্রোডাকশনের কাজ শুরু হয়েছিল। শুভ মহরতের পর শুটিং শুরু হয়ে গেছে ছবির। মহরতে উপস্থিত ছিলেন আবির চ্যাটার্জি, সোহিনী সরকার, রুদ্রনীল ঘোষ, অরিত্র দত্ত বণিক সহ আরও অনেক কলাকুশীলরা।

ছবির প্রযোজনা করছে শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। ছবির কাস্টিং সম্পর্কে রাজ নিজে কিছু জানাননি। তবে শোনা যাচ্ছে, ছবিতে অভিনয় করতে পারেন শাশ্বত চ্যাটার্জি, রুদ্রনীল ঘোষ, কাঞ্চন মল্লিক, পদ্মনাভ দাশগুপ্ত, অম্বরীশ ভট্টাচার্য, সুদীপ মুখার্জি, সুপ্রিয় দত্ত, ঋদ্ধি সেন ও বিভু মুখার্জি। ছবির সংগীত পরিচালনা করছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। ছবিতে থাকবে মাত্র দুটি গান।

ছবি প্রসঙ্গে রাজ চক্রবর্তী বলেন, আমার অনেকদিনের ইচ্ছে ছিল টং লিং উপন্যাসটি নিয়ে ছবি তৈরি করার। নানা কারণে তা হয়ে উঠছিল না। অবশেষে ছবিটি করার সুযোগ পেয়ে বেশ খুশি আমি। আসলে এই ছবিটি দিয়েই আমি অভিষেক করব ভেবেছিলাম।  

তিনি বলেন, সেই সময়ে স্পেশাল এফেক্টস বা ভিএফএক্স সেভাবে উন্নত ছিল না। ফলে উপন্যাস অনুযায়ী যা কল্পনা করা হবে, সেটা দেখানো অনেক কঠিন হয়ে পড়ত। উপন্যাসে কোনও পরিবর্তন হবে না। যেমনটি আছে, ছবিতে সঠিক তেমনই থাকবে।

রাজ বলেন, চাঁদ নামে এক শিশুর জীবন নিয়ে ছবিটি। চাঁদের চরিত্রে কে অভিনয় করবে সেটা এখনও ঠিক হয়নি। ছবিতে সিনেমাটোগ্রাফার হিসেবে দেখা যাবে সৌমিক হালদারকে। শিশুদের কল্পনাজগৎকে কেন্দ্র করে গল্পের বাঁক ঘুরবে। শিশুরা যেমন ভাবতে ভাবতে কল্পনার জগতে হারিয়ে যায়। ছোটোদের সেই বিষয়টি আমি ছবিতে তুলে ধরছি।



মন্তব্য