kalerkantho


'১৩তেই যৌন সন্ত্রাসের শিকার হয়েছিলাম'

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জানুয়ারি, ২০১৮ ১৬:৪৬



'১৩তেই যৌন সন্ত্রাসের শিকার হয়েছিলাম'

মাত্র ১৩ বছর বয়সেই 'যৌন সন্ত্রাস' নামে এক ভয়ংকার অভিজ্ঞতার সম্মুখীন হয়েছিলেন তিনি। গতকাল লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত নারীর ওপর যৌন সহিংসতাবিরোধী উওমেনস মার্চে দেওয়া বক্তব্যে এ কথা বলেন অস্কার-জয়ী অভিনেত্রী নাতালিয়া পোর্টম্যান। এ সময় তাঁর সঙ্গে ছিলেন জনপ্রিয় হলিউড অভিনত্রেী ইভা লঙ্গোরিয়া এবং কনস্টান্স উ।

নাতালিয়া তাঁর প্রথম চলচ্চিত্র 'লিওন : দ্য প্রফেশনাল' ছবিতে অভিনয়ের সময় এই বাজে অভিজ্ঞতার সম্মুখীন হন বলে জানান।

আরো পড়ুন : তেহরানে সম্মানিত 'সুলতান' 

তিনি বলেন, আমার বয়স তখন ১২। সে সময়ই আমি আমার প্রথম ফিচার ফিল্ম লিওনের কাজ করছিলাম। সেখানে আমার চরিত্রটি ছিল একটি কিশোরীর। যে তার পরিবারের হত্যাকারীদের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার জন্য একজন 'হিটম্যান'-এর শরণাপন্ন হয়। এরপর সে ক্রমশ কিশোরী থেকে নারীতে পরিণত হতে থাকে। আমি চরিত্রটির সঙ্গে মিশে গিয়েছিলাম। আমার ভেতরও ওই চরিত্রটির মতো এক অদ্ভুত 'আবিষ্কার' পরিলক্ষিত হচ্ছিল। আমি নিজেকে ওই চরিত্রটির মতোই ভাবতে শুরু করেছিলাম। ওই ছবিটি করার সময়ই আমি যৌন সন্ত্রাসের শিকার হই। 

ছবিটি মুক্তি পাবার পর আরো একবার ওই জঘন্য বিষয়টি তার সাথে ঘটে বলেও জানান অভিনেত্রী।

আরো পড়ুন : প্রিয়াঙ্কা এবার অস্কার ঘোষণার দায়িত্বে

তিনি আরো বলেন, আমার বয়স তখন ১৩ হলেও আমি বুঝতে পারছিলাম, নিজেকে আবেদনময়ী হিসেবে অন্যের সামনে উপস্থাপন করলেই বরং যৌন সন্ত্রাসের পরিমাণ বা যৌন হেনস্তার মাত্রা বেড়ে যাবে। আমি ছোট ছিলাম, কিন্তু আমি বিষয়টি অনুভব করতে পারছিলাম। আমি সেই সময়ই নিরাপত্তাহীনতা কী তা বুঝতে পারছিলাম। আমি এ-ও বুঝতে পারছিলাম, কিছু পুরুষ আছে যারা মেয়েদের শরীরের প্রতিই শুধু আকৃষ্ট- অন্য কিছুর প্রতি নয়।

আরো পড়ুন : ক্রিস্টাল অ্যাওয়ার্ড পেলেন শাহরুখ 

সেই সঙ্গে 'ব্ল্যাক সোয়ান' তারকা আরো বলেন, আমি নিজেকে উপস্থাপনের ধরন বদলে ফেললাম। এড়িয়ে যেতে শুরু করলাম যৌনাবেদন-সৃষ্টিকারী চরিত্রগুলো। নিজেকে ধী-সম্পন্ন, রক্ষণশীল এবং বলিষ্ঠ রূপ দান করলাম। এভাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে আমাকে যথেষ্ট ত্যাগ স্বীকারও করতে হয়েছে।

উল্লেখ্য, গত বেশ কিছুদিন ধরে হলিউড চলচ্চিত্রের মূলধারার বেশ কয়েকজন অভিনেত্রী তাদের সঙ্গে ঘটে যাওয়া যৌন নিগ্রহের ঘটনা একের পর এক প্রকাশ্যে আনছেন। সেই দলে নতুন নাম লেখালেন নাতালিয়া পোর্টম্যান।
সূত্র : টেলিগ্রাফ, হাফিংটন পোস্ট   



মন্তব্য