kalerkantho


পদ্মাবত : ছয় রাজ্যের 'ব্যান' নিষিদ্ধ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০১৮ ১৫:৫২



পদ্মাবত : ছয় রাজ্যের 'ব্যান' নিষিদ্ধ

নিজ নিজ রাজ্যে 'পদ্মাবত' প্রদর্শন করা যাবে না, ভারতের এমন ছয়টি রাজ্য সরকারের সিদ্ধান্তকে বাতিল করে সারা ভারতজুড়ে ছবিটি মুক্তির নির্দেশ দিলেন সুপ্রিম কোর্ট। ২৫ জানুয়ারি ভারতের সব প্রেক্ষাগৃহে এই ছবি প্রদর্শনের নির্দেশনা এলো উচ্চ আদালতের পক্ষ থেকে। আর কোনো বাধা রইল না সঞ্জয় লীলা বনসালির এই সুপার ড্রামা প্রদর্শনের।

সেই সাথে ভারতের সর্বোচ্চ আদালত হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আর কোনো রাজ্য যেন এই ছবিটির প্রদর্শন 'ব্যান' বা নিষিদ্ধ না করে। গতকাল 'পদ্মাবত'-এর প্রয়োজনা প্রতিষ্ঠানের দায়েরকৃত একটি মামলার নিষ্পত্তি শেষে আজ এই সিদ্ধান্ত ঘোষণা করেন আদালত।

আরো পড়ুন : মানালিতে ৩০ কোটি রুপির বাড়ি বানালেন কঙ্গনা

প্রধান বিচারপতি দীপক মিশ্র, বিচারপতি এ এম খানিকর ও ডি ওয়াই চন্দ্রচুদ এর সমন্বয়ে গঠিত শক্তিশালী বেঞ্চ এই বিষয়ে আজ সিদ্ধান্ত প্রদান করেন। তাঁরা আগামী ২৫ জানুয়ারি ছবিটির সর্বভারতীয় মুক্তির বিষয়ে আর কোনো বাধা না রাখতেও আহ্বান জানান। 

উল্লেখ্য, ভারতের ছয়টি রাজ্য (হরিয়ানা, গুজরাট, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান ও উত্তরাখন্ড) ছবিটি প্রদর্শনে হিংসা ছড়াতে পারে এই অজুহাতে সেখানে পদ্মাবত-এর মুক্তি 'ব্যান' বা নিষিদ্ধ করে।

আরো পড়ুন : ফের বিয়ে করতে পারেন হৃত্বিক-সুজান!

এর আগে, নাম পরিবর্তন করা হয় সঞ্জয় লীলার এই ছবিটির। 'পদ্মাবতী' থেকে হয়ে যায় 'পদ্মাবত'। ভারতের কেন্দ্রীয় চলচ্চিত্র সেন্সর বোর্ডের সুপারিশক্রমে আরো কয়েকটি পরিবর্তনের সাথে নামেরও পরিবর্তন করা হয়।

গতকাল প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পিটিশনটি দায়ের করেন জ্যেষ্ঠ আইনজীবী হরিশ সালভি ও অ্যাডভোকেট মহেশ আগারওয়াল। আরজিতে বলা হয়, কোনো রাজ্য একটি ছবি প্রদর্শনের ওপর পুরোপুরি স্থতিতাদেশ প্রদান করতে পারে না। রাজ্য সর্বোচ্চ একটি নির্দিষ্ট এলাকায় এই প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা জারি করতে পারে। এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতির জন্যই শুধু এটা করা যেতে পারে।
সূত্র : পিটিআই 


মন্তব্য