kalerkantho


সবরাজ্যেই মুক্তি পাবে পদ্মাবত, নির্দেশ ভারতের সুপ্রিম কোর্টের

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০১৮ ১৫:৪৭



সবরাজ্যেই মুক্তি পাবে পদ্মাবত, নির্দেশ ভারতের সুপ্রিম কোর্টের

ভারতের রাজস্থান, গুজরাটসহ সবরাজ্যে মুক্তি পাবে সঞ্জয়লীলা বনশালির ছবি পদ্মাবত। আজ চার রাজ্যের জারি করা নিষেধাজ্ঞা বিজ্ঞপ্তির উপর স্থগিতাদেশ দিয়ে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

গতকাল ছবির নিষিদ্ধ হওয়া ৫ রাজ্যে ছবির মুক্তির আবেদন জানিয়ে আদালতের দারস্থ হয়েছিল নির্মাতারা। প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি তাঁদের হয়ে প্রশ্ন করেন। আজ সে বিষয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিশেষ বেঞ্চে শুনানি হয়।
নির্মাতাদের আবেদনের শুনানিতে সুপ্রিম কোর্ট বলে, রাজ্যগুলি পদ্মাবতের উপর এমন বিজ্ঞপ্তি জারি করে আর্টিকেল ২১ নম্বরকে লঙ্ঘন করছে। সেন্সর বোর্ডের পক্ষ থেকে ছবিটিকে ছাড়পত্র দেওয়া হয়েছে। ফলে ছবিটি দেশের সর্বত্র মুক্তি পাবে। কোনও রাজ্যই ছবির উপর নিষেধাজ্ঞা জারি করতে পারে না। এরপর রাজ্যেগুলির জারি করা বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ জানায় আদালত।

পাশাপাশি বিশেষ বেঞ্চ রাজ্য সরকারগুলিকে রাজ্যে আইন শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্টের তরফে রাজ্যগুলিকে বলা হয়েছে, আইনব্যবস্থা তৈরি করতে রাজ্যগুলি দায়বদ্ধ। ছবি দেখানোর সময় কোনও বিক্ষোভ বা অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে, সেবিষয় রাজ্য সরকারকেই ব্যবস্থা করতে হবে। মানুষ যাতে নিরাপদে সিনেমা দেখতে পারে সেই দায়িত্ব রাজ্যের।

সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত মানুষের ভাবাবেগকে আঘাত করেছে বলে জানালেন হরিয়ানার বিজেপি নেতা সুরজ পাল আমু। এ প্রসঙ্গে তিনি বলেন, সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত দেশের লাখ-কোটি মানুষের ভাবাবেগে আঘাত দিয়েছে। ফাঁসি দিলেও আমাদের এই লড়াই চলবে।  ছবি রিলিজ করলে ভারত ভাঙবে।

গতকাল ছবির প্রযোজক সংস্থা ভায়াকম ১৮ মোশন পিকচার্স ও বনশালি প্রোডাকশনের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের রাজস্থান, গুজরাট সহ বাকি ৫ রাজ্যে ছবি মুক্তির আবেদন জানায়। প্রসঙ্গত, ছবির শুটিংয়ের সময় থেকে একাধিক বিতর্কে জড়িয়েছে ছবিটি। কর্নি সেনার বিক্ষোভ সহ একাধিক কারণে মুক্তির দিনও পিছিয়েছে। ছবিতে ইতিহাস বিকৃত করার অভিযোগও উঠেছে। সব বাধা পেরিয়ে এবার দেশজুড়েই মুক্তি পাবে ছবিটি। জানা গেছেষ ২৪ তারিখ রাত সাড়ে ৯ টা থেকেই ছবির স্ক্রিনিং শুরু করার ব্যবস্থা করেছে নির্মাতারা।



মন্তব্য