kalerkantho


নতুন সংখ্যা নিয়ে বাজারে এলো চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ম্যাজিক লণ্ঠন

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জানুয়ারি, ২০১৮ ১৫:৫৩



নতুন সংখ্যা নিয়ে বাজারে এলো চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ম্যাজিক লণ্ঠন

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে চলচ্চিত্রবিষয়ক ষাণ্মাসিক গবেষণা পত্রিকা ম্যাজিক লণ্ঠন-এর ১৪তম সংখ্যা, জানুয়ারি ২০১৮ বাজারে বের হয়েছে। বুধবার পত্রিকার সম্পাদক কাজী মামুন হায়দার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। পত্রিকাটিতে সাধারণত চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়া বিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার প্রকাশ করা হয়ে থাকে।

এবারে বর্ষ ৭, সংখ্যা ১৪-তে বিভিন্ন বিষয়ে মোট ৩৪টি প্রবন্ধ রয়েছে। চলতি সংখ্যার শুরুতে রয়েছে সদ্য জীবনমঞ্চ ছেড়ে যাওয়া বাংলাদেশের নায়করাজ খ্যাত রাজ্জাকের স্মরণে দুইটি ও ফ্যান্টাসি চলচ্চিত্রনির্মাতা ইবনে মিজানকে নিয়ে একটি প্রবন্ধ। সেখানে তাদের চলচ্চিত্র জীবনের দীর্ঘ পথ চলা, কাজের মূল্যায়ন ও আড়ালে থাকা অনেক তথ্য স্থান পেয়েছে।
 
বাংলাদেশের জাতীয় পুরস্কারের রাজনীতি, হুমায়ুন ফরীদির অভিনয় আখ্যান, নায়ক রহমানের জীবনালেখ্য, চাঁপাইনবাবগঞ্জের প্রেক্ষাগৃহ, ময়মনসিংহের অনন্য চলচ্চিত্র আন্দোলনের গল্প, নেপালের চলচ্চিত্র, জটিল সব মানবীয় সম্পর্ক নিয়ে নির্মিত আসা যাওয়ার মাঝে নিয়ে চারটি প্রবন্ধ, জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পাওয়া নেকাব্বরের মহাপ্রয়াণ ও অনিল বাগচীর একদিন-এর সমালোচনা, চলচ্চিত্রনির্মাতা গোলাম রাব্বানী বিপ্লব নির্মিত বিখ্যাত চলচ্চিত্র স্বপ্নডানায়-এর ১০ বছরপূর্তিতে স্মৃতিচারণ, নির্মাতা সোফিয়া কপোলা ও চলচ্চিত্রশিক্ষক-নির্মাতা হায়দার রিজভীর সাক্ষাৎকার, রোকেয়া প্রাচীর ‘অভিনয় ও পেশাদারিত্ব নিয়ে’ করা ‘ম্যাজিক লণ্ঠন কথামালা’, ঋতুপর্ণ ঘোষ, গৌতম ঘোষ, পাওলি দামসহ এক ঝাক তারকার ‘আড্ডা’সহ অন্য নিয়মিত বিভাগ ও উপবিভাগও এবারের সংখ্যায় স্থান পেয়েছে।

এছাড়াও রয়েছে কীভাবে জঙ্গি তৈরি হয়, কারা তৈরি করে এবং এ বিষয়ে রাষ্ট্রের ভূমিকাইবা কী, তা নিয়ে বিশাল এক গবেষণাধর্মী পর্যালোচনা। মোট ৪০০ পৃষ্ঠার এ পত্রিকাটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা। পত্রিকাটি পাওয়া যাবে বিদিত, তক্ষশিলা (আজিজ সুপার মার্কেট, ঢাকা), পাঠক সমাবেশ কেন্দ্র, বাতিঘর, বেঙ্গল বই (ঢাকা), বিদ্যাসাগর (রাজশাহী), মৃত্তিকা (খুলনা), বইপত্র (জিন্দাবাজার, সিলেট), গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ (রাজশাহী, ঢাকা, চট্টগ্রাম ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়), বাংলা বিভাগ (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়) এবং আসন্ন একুশে বইমেলায় লিটল ম্যাগাজিন কর্নারে।

প্রসঙ্গত, ম্যাজিক লণ্ঠন নামের এ সংগঠনটির যাত্রা শুরু ২০১১ খ্রিস্টাব্দে। জানুয়ারি ও জুলাই মাসে নিয়মিত এ পত্রিকাটি প্রকাশ হয়। প্রতি রবিবারে চলচ্চিত্রবিষয়ক ও বুধবারে সাধারণ পাঠচক্র এবং বিভিন্ন বক্তৃতা, সেমিনারের আয়োজন করে থাকে। এছাড়া ম্যাজিক লণ্ঠন-এর প্রযোজনায় সংগঠনটির সদস্যরা নিয়মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রও নির্মাণ করেন।

 



মন্তব্য