kalerkantho


'ঢাকা শহরেই আশা ফুরালো' শাম্মীর

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জানুয়ারি, ২০১৮ ১৭:৩৪



'ঢাকা শহরেই আশা ফুরালো' শাম্মীর

'ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে' অতি জনপ্রিয় একটি গান। ঢাকা শহরে থাকেন আর না থাকেন, এই গান সবার মুখে মুখে ছড়িয়ে পড়েছিল। আর এই গানের কণ্ঠ ছিল যার- তারও ঢাকার দিন ফুরলো। ঢাকা শহরেই আজ মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন গানের পাখি শাম্মী।

শাম্মী আখতারের গানে হাতে খড়ি বরিশালের ওস্তাদ গৌর বাবুর কাছে। এরপর নানান সময়ে নানান জনের কাছে গানে শিক্ষা নিয়েছেন তিনি। শাম্মী’ নামে পরিচিত হলেও তাঁর আসল নাম শামীমা আক্তার। শামীমাকেই আদর করে সবাই ডাকতেন শাম্মী বলে। সেই থেকে শামীমা শাম্মী নাম নিয়ে চলেছেন।

১৯৭০ সালের দিকে জীবনের প্রথম বেতারের গানে কণ্ঠ দেন তিনি। গানটি ছিল নজরুলসংগীত ‘এ কি অপরূপ রূপে মা তোমায়’। তাঁর প্লেব্যাকে অভিষেক হয় ‘অশিক্ষিত’ (১৯৮০) ছবিতে। আর এই অভিষেক গানটিই ভীষণ জনপ্রিয়তা পায়। গানটি ছিল ‘ঢাকা শহর আইসা আমার আশা ফুরাইছে’। ‘ঐ রাত ডাকে ঐ চাঁদ ডাকে’ গানগুলোও মানুষের মুখে মুখে ফেরে এখনো।

আজ ঢাকা শহরেই মারা গেলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত কণ্ঠশিল্পী শাম্মী আক্তার। দীর্ঘ সময় ধরে ক্যানসারে ভুগছিলেন গুণী কণ্ঠশিল্পী শাম্মী আক্তার। বিষয়টি কালের কণ্ঠকে নিশ্চিত করেছেন শাম্মী আক্তারের স্বামী আকরামুল ইসলাম। তিনি জানান, আজ বিকেল ৪ টা ১৫ মিনিটে রাজধানীর অতীশ দীপংকর রোডের হেলথ এইড হাসপাতালে মারা যান শাম্মী।

জানা যায়, শাম্মী আক্তার ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হন। পরে তা শরীরে ছড়িয়ে যায়। কালের কণ্ঠকে আকরামুল ইসলাম জানান, সকালে অবস্থার অবনতি হলে সবুজ বাগ এলাকার অতীশ দীপংকর রোডের হেলথ এইড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই মারা যান তিনি।



মন্তব্য