kalerkantho


৫২ বছর পর বাংলা ভাষায় 'নায়ক'

মাহতাব হোসেন   

১৫ জানুয়ারি, ২০১৮ ১৯:০৫



৫২ বছর পর বাংলা ভাষায় 'নায়ক'

বাপ্পী ও অধরা

উপমহাদেশে ১৯৬৬ সালে মুক্তি পায় সত্যজিৎ রায় পরিচালিত বাংলা ছবি 'নায়ক।' এই ছবির কাহিনি ও চিত্রনাট্যও সত্যজিৎ রায়ই রচনা করেছিলেন। ছবির সকল গান লিখেছিলেন সত্যজিৎ রায়, সকল গান সুরারোপিত করেছেন সত্যজিৎ রায়। সঙ্গীত আয়োজনও করেছিলেন সত্যজিৎ রায়।

ছবিতে অভিনয় করেছিলেন মহানায়ক উত্তম কুমার ও শর্মিলা ঠাকুর। যেখানে উত্তম কুমারের নাম ছিল অরিন্দম ও শর্মিলা ঠাকুরের নাম ছিল অদিতি।

৫২ বছর পর 'নায়ক' ছবিটি আবার বাংলাভাষাতেই নির্মিত হচ্ছে। তবে এবার সত্যজিৎ রায়ের নির্মাণ নয়। ছবিটি নির্মাণ করছেন ইস্পাহানি আরিফ জাহান। আর ছবির কাহিনি লিখেছেন, দেলোয়ার হোসেন দিল। অর্থাৎ ছবিটির নাম ঠিক থাকলেও সব বদলে যাচ্ছে। অবশ্য ২০০২ সালে 'নায়ক' নামে আরেকটি ছবি বানিয়েছিলেন বর্তমান নির্মাতা ইস্পাহানি আরিফ জাহান। সেখানে মান্না, পূর্ণিমা ও ময়ূরী ছিলেন। তারপরেও সেই সত্যজিৎ রায়ের ৫২ বছর পেরিয়ে যাওয়ার পর আবার নায়ক নির্মাণ করতে যাচ্ছেন যুগল নির্মাতা। 

এবার 'অরিন্দম' আর 'অদিতি'কে পাওয়া না গেলে যাদের পাওয়া যাচ্ছে তাঁদের নামের শুরুর অক্ষরে মিল আছে। এই ছবিতে পাওয়া যাবে 'অভি' ও 'অন্তু'কে। অভি চরিত্রে রিয়েছেন বাপ্পী চৌধুরী ও অন্তু চরিত্রে দেখা যাবে অধরা খানকে।

২০১৮ সালের নায়ক ছবি অভি ও অন্তু চরিত্রে বাপ্পী ও অধরা

সত্যজিতের 'নায়ক' ছবিতে, বাংলা চলচ্চিত্রের ম্যাটিনি আইডল অরিন্দম মুখোপাধ্যায় একটি সম্মানজনক জাতীয় পুরস্কার গ্রহণের জন্য  দীর্ঘট্রেনভ্রমণে দিল্লিতে যেতে দেখা যায়। পথে নানা কাহিনির মাঝে পরিচয় হয় অদিতির সঙ্গে। অদিতি সেখানে সাংবাদিক।

কিন্তু ৫২ বছরের পরের 'নায়ক' ছবিতে অভিকে দেখা যাবে একজন সাইকো প্রেমিক হিসেবে আর অন্তুকে দেখা যাবে মার্জিত তরুণী হিসেবে।

গত ১১ জানুয়ারি এফডিসির ৩ নম্বর ফ্লোরে ছবিটির শুটিং শুরু হয়েছে। যেটাকে নির্মাতা বলছেন '২০১৮ সালের একটি আধুনিক ছবি।'  আগামী ২৫ জানুয়ারি পর্যন্ত ছবিটির শুটিং এফডিসিতেই চলবে। এরপর শুরু হবে আউটডোর কাজ। গানের শুটিং হবে দেশের বাইরে।



মন্তব্য