kalerkantho


কী আছে প্যাডম্যানে?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১৩:৩৩



কী আছে প্যাডম্যানে?

অক্ষয় কুমার

আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাচ্ছে অক্ষয় কুমারের 'প্যাডম্যান' সিনেমা। বর্তমানে ছবির প্রচারণা নিয়ে ব্যস্ত এই অভিনেতা। স্ত্রী টুইঙ্কল খান্নার ছোট গল্প, 'অ্যা স্যানিটারি ম্যান ফ্রম স্কেয়ার্ড ল্যান্ড' উপর ভিত্তিতে করেই নির্মিত হয়েছে অক্ষয়ের 'প্যাডম্যান'। 

কী আছে 'প্যাডম্যান'-এ যা নিয়ে এত আলোচনা। আসলে স্যানেটারি ন্যাপকিন নিয়ে সিনেমাটি গল্প। কী থাকে স্যানিটারি ন্যাপকিনে, যার এত দাম? কৌতূহল মেটাতে শেষ পর্যন্ত ন্যাপকিন ছিড়েই ফেললেন অক্ষয়। দেখা গেল, চার আনার তুলা আর তার উপর দুই আনার আস্তরণ, তাতেই দাম ৫৫ টাকা। নারীদের ঋতুস্রাবের জন্য অত্যন্ত প্রয়োজয়ীন এই স্যানিটারি নাপকিনের দাম দেখে হতবাক অক্ষয়। ঠিক করে ফেললেন সস্তায় মেয়েদের ঋতুস্রাবের জন্য স্যানিটারি ন্যাপকিন তিনিই বানাবেন। যেমন ভাবনা, তেমনই কাজ। বানিয়ে ফেললেন প্যাড তথা স্যানিটারি ন্যাপকিন। আর যুবক অক্ষয় হয়ে উঠলেন 'প্যাডম্যান'।

জি-নিউজের খবর বলা হয়েছে, 'প্যাডম্যান' আসলে কোয়েম্বাটুরের অরুণাচলম মুরুগানাথমের গল্প। মুরুগানাথমই প্রথম নারীদের জন্য সস্তায় উচ্চমানের স্যানিটারি ন্যাপকিন তৈরি করা হয়। সস্তায় প্যাড বানানোর স্বপ্ন কীভাবে পূরণ হলো তা নিয়েই 'প্যাডম্যান'-এর নতুন গান 'সালে স্বপ্ন'।

'প্যাডম্যান' নিয়ে অক্ষয় বলেছেন, 'স্বপ্ন তখনই সফল হয়, যখন তা পূরণ করতে উদ্যোগী হওয়া যায়।'  এ ছবির মাধ্যমে নারীদের মাসিক বা ঋতুস্রাব নিয়ে সচেতনতা বাড়ানো হয়েছে বলেও মনে করা হচ্ছে।


মন্তব্য