kalerkantho


গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে কালো পোশাক রহস্য

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৮ ১৫:২৫



গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে কালো পোশাক রহস্য

হলিউড চলচ্চিত্র ও আমেরিকান টেলিভিশন তারকাদের অসামান্য পারফরমেন্সের জন্য দেওয়া হয় গোন্ডেন গ্লোব আওয়ার্ড। ৭ জানুয়ারি থেকে শুরু হয়েছে ২০১৮ সালের এ অ্যাওয়ার্ড অনুষ্ঠান। গত বছরের পারফরমেন্স বিচার করে তারকাদের এ পুরস্কার দেওয়া হয়।

এবারের অনুষ্ঠান মঞ্চে অভিনেত্রীদের পরনে কালো পোশাক দেখে রহস্যই মনে হচ্ছিল। অবশ্য পরে সেই রহস্য উন্মোচিত হয়। নারী অধিকার রক্ষা ও নির্যাতনের প্রতিবাদে লাল কার্পেটে কালো রংয়ের পোশাক পরেছেন অভিনেত্রীরা। মূলত এখানে অধিকার আদায়ে নারীরা একাট্টা সেই বিষয়টি বোঝানো হয়েছে।

নারী অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করতে হলিউড এখন আগের চেয়ে আরো বেশি সোচ্চার। এই আসরে সবার কালো পোশাক পরিধানই তা প্রমাণ করে। নারী নির্যাতন রুখতে এবং ক্ষমতায়ন প্রতিষ্ঠায় এমন ঐক্যবদ্ধ প্রচেষ্টাকে মাইলফলক হিসেবেই দেখা হচ্ছে। 

হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন ভয় দেখিয়ে আপত্তিকর দৃশ্যে অভিনেত্রীকে বাধ্য করার ঘটনা ফাঁস হওয়ার পর থেকে নারীদের সোচ্চারের বিষয়টি আরো জরালো হয়ে উঠেছে। এ গোল্ডেন গ্লোব আসর থেকে নারী-পুরুষ বৈষম্য খোঁচাতে তারকাদের আরো জরালো প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

গোল্ডেন গ্লোব আসরে গত ২৫ বছরের মাত্র ১২ শতাংশ নারী জয়ী হয়েছেন। হলিউডে পুরুষ কলাকুশলীদের চেয়ে নারীরা কতটা পিছিয়ে আছে- সেই চিত্র উঠে এসেছে সম্প্রতি ফ্যাশন সাময়িকী গ্ল্যামার এর একটি জরিপে।

সেরা নির্মাতা, সেরা চিত্রনাট্যকার, সেরা আবহসংগীত ও সেরা গান—চারটি বিভাগকে বলা হয়ে থাকে ‘লিঙ্গ-নিরপেক্ষ’ বিভাগ। এসব বিভাগে নারী-পুরুষনির্বিশেষে বিজয়ী ঘোষণা করা হয়। কিন্তু সেখানে গত দুই যুগে পুরুষেরই আধিপত্য দেখা যায়।

তবে সব বৈষম্য ছাপিয়েও গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডে অভিনেত্রী মেরিল স্ট্রিপ সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। তিনি এ পর্যন্ত ৩১ বার গোল্ডেন গ্লোব মনোনয়ন পেয়েছেন ও পুরস্কার জিতেছেন ৮ বার। মনোনয়ন ও পুরষ্কার বিজয় দিয়ে তাকে কেউ পেছনে ফেলতে পারেননি। সূত্র: ডিক্যান ক্রোনিক্যাল

 

 



মন্তব্য