kalerkantho


শাহরুখের বিরুদ্ধে নকলের অভিযোগ

কালের কণ্ঠ অনলাইন   

৭ জানুয়ারি, ২০১৮ ২১:৫৪



শাহরুখের বিরুদ্ধে নকলের অভিযোগ

শাহরুখ খানের বিরুদ্ধে নকলের অভিযোগ উঠল। তাও আবার জিরো ছবির জন্য। সম্প্রতি আনন্দ এল রাই ও শাহরুখ খানের জিরো ছবির টিজার মুক্তি পেয়েছে। এরপরই এক ব্যক্তি শাহরুখের বিরুদ্ধে নকলের অভিযোগ এনেছেন।

ছবির গল্প বা টিজারে কোনও কিছু নকল করেননি শাহরুখ। তিনি নাকি নকল করেছেন কবিতার লাইন। গত ১ তারিখ জিরোর টিজার রিলিজের আগে একটি লাইন ব্যবহার করেছিলেন তিনি। সেই লাইনটি নকলের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।

যে ব্যক্তি এই অভিযোগ তুলেছেন, তাঁর নাম মিথিলেশ বারিয়া। কবি বলেই পরিচিত তিনি। তাঁর অভিযোগ, শাহরুখ কোনও সৌজন্য ছাড়াই তাঁর কবিতা ব্যবহার করেছেন। ২০১৫ সালে এই লাইনটি টুইটারে পোস্ট করেছিলেন মিথিলেশ। লাইনটি হলো- আমার শো দেখার জন্য আপনারা টিকিট কেটে অপেক্ষা করেন। তামাশাটাও পুরো হওয়া চাই।

মিথিলেশের দাবি, শাহরুখ তাঁর ভুল স্বীকার করুক। লাইনটির জন্য মিথিলেশকে সৌজন্য দেওয়া হোক। অবশ্য এবিষয় কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি শাহরুখের।

বলেন, প্রত্যেক লেখক চায়, তাঁর কাজের প্রশংসা হোক। তাঁর কল্পনাশক্তি দিয়ে সৃষ্টি সবকিছু মূল্যবান। শাহরুখ আমার লেখা ব্যবহার করেছেন। আমার তাতে কোনও সমস্যা নেই। শুধু সৌজন্যটুকু জানালেই হবে।

জানা গেছে, এ প্রসঙ্গে মিথিলেশের সঙ্গে যোগাযোগ করেছেন পরিচালক আনন্দ এল রাই। তবে তারপরও শাহরুখ এই অভিযোগ মানবেন কী না সেই প্রশ্ন থাকছেই।



মন্তব্য