kalerkantho


কেন অ্যাওয়ার্ড ফাংশনে যান না আমির খান?

কালের কণ্ঠ অনলাইন   

৪ জানুয়ারি, ২০১৮ ১৮:৩৮



কেন অ্যাওয়ার্ড ফাংশনে যান না আমির খান?

গত দুই দশক ধরে আমির খান একের পর এক স্মরণীয় ছবি উপহার দিয়েছেন সিনেমাপ্রেমীদের। বহু ছবির জন্যেই চোখ বন্ধ করে সেরা অভিনেতার খেতাব দেওয়া যায় তাকে। কিন্তু তিনি কোনো অ্যাওয়ার্ড ফ্যাংশনেই উপস্থিত থাকেন না। বলিউডের মিস্টার পার্ফেকশনিস্ট আমির খান কেন উপস্থিত থাকেন না কোনো অ্যাওয়ার্ড শো তে?

এই নিয়ে কোনদিনই মুখ খোলেননি তিনি। তবে বি-টাউনের একাংশ মনে করেন অভিমান করে আমির অ্যাওয়ার্ড শোতে যাওয়া বন্ধ করে দিয়েছেন। দারুণ অভিনয় সত্ত্বেও ১৯৯৭ এর আগে কোনদিন তাকে সেরা অভিনেতার জন্য নির্বাচিত করা হয়নি। অবশেষে তাকে সেই বছর ‘রাজা হিন্দুস্থানি‘ ছবির জন্য বেস্ট অ্যাক্টর নির্বাচিত করা হয়। কিন্তু তিনি পুরস্কার নিতে উপস্থিত হননি। এমনকি তারপর থেকে আর কোনো অ্যাওয়ার্ড ফাংশনেই দেখা যায় না আমিরকে।

অবশ্য তার আগে থেকেই আমিরের বলিউড অ্যাওয়ার্ডের ওপর বিশ্বাস চলে গিয়েছিল। উনি মনে করেছিলেন ১৯৯৬ এই তিনি সেরা অভিনেতা বির্বাচিত হবেন 'রঙ্গীলা' ছবির জন্য। কিন্তু তার বদলে শাহরুখ খানকে পুরস্কৃত করা হয় 'দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে' ছবির জন্য।

আমির একমাত্র অভিনেতা যিনি ১৯৮৯ থেকে ১৯৯৭ অবধি এক নাগাড়ে বেস্ট অ্যাক্টর ক্যাটেগরি তে নমিনেশন পান। আমির প্রথম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড অনুষ্ঠানে উপস্থিত হন ১৯৮৯ সালে। সেই বছর তাকে দেওয়া হয় বেস্ট ডেব্যুটান্ট অ্যাওয়ার্ড 'কেয়ামত সে কেয়ামত তক' ছবির জন্য। উনি বেস্ট অ্যাক্টরের জন্যেও নমিনেশন পান। কিন্তু সেই বছর অনিল কাপূর সেরা অভিনেতা ঘোষিত হন 'তেজাব' ছবির জন্য। অবশ্য এর পরেও অনিলের কাছে হেরে যান আমির। ১৯৯৩ সালে অনিল ফের সেরা অ্যাক্টরের খেতাব পান ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে‚ 'বেটা' ছবির জন্য। সেই বছর আমির কিন্তু কনফিডেন্ট ছিলেন যে তাকেই সেরা অভিনেতা হিসেবে নির্বাচন করা হবে 'জো জিতা ওহি সিকান্দার' ছবির জন্য। কিন্তু তা হলো না‚ যদিও আমিরের ছবি সেই বছর বেস্ট ফিল্ম হিসেবে নির্বাচিত হয়েছিল।



মন্তব্য