kalerkantho


এবার আসছে ৬৪ জেলার ব্যান্ড মিক্সড 'সমগ্র বাংলাদেশ'

কালের কণ্ঠ অনলাইন   

৩ জানুয়ারি, ২০১৮ ১৩:০৪



এবার আসছে ৬৪ জেলার ব্যান্ড মিক্সড 'সমগ্র বাংলাদেশ'

সারা দেশব্যপী ব্যান্ড সংগীতের উন্মাদনাকে নতুন করে শুরু করতে এবার আসছে ৬৪ জেলা থেকে সক্রিয় ব্যান্ডগুলোকে নিয়ে একটি মিক্সড অ্যালবাম 'সমগ্র বাংলাদেশ'।

৯০ দশকের ৩৩ ব্যান্ডের ৩৮ জন শিল্পীর মিক্সড অ্যালবাম 'আবার'-এর সাফল্যের পর প্রযোজনা প্রতিষ্ঠান 'আশিক মিউজিক' এবার ভিন্নধর্মী এই প্রজেক্ট 'সমগ্র বাংলাদেশ' শুরু করেছে। 

এ ব্যাপারে আশিক মিউজিক টিমের কাছে বিস্তারিত জানতে চাওয়া হয়। তারা বলেন, একসময় এ দেশের সকল জেলাতেই ব্যান্ড মিউজিকের ব্যাপক উন্মাদনা লক্ষ করা যেত। কিন্তু বিভিন্ন কারণে তা এখন অনেকটা স্তিমিত হয়ে গিয়েছে। অথচ সারা বাংলাদেশের প্রতিটি জেলাতেই এখনো ব্যান্ড করছেন অনেকেই। দেশব্যাপী ছড়িয়ে থাকা এ সব ব্যান্ডে অনেক প্রতিভা রয়েছে। শুধু দরকার তাদের একটি প্লাটফর্ম আর পৃষ্ঠপোষকতা। 

'আমরা সেটাই করতে চাইছি।' বললেন আশিক মিউজিকের কর্ণধার গহর আশিক। 'জেলাশহর থেকে ১টি এবং বিভাগীয় শহরগুলো থেকে ৪/৫টি করে সক্রিয় ব্যান্ডের মৌলিক গান দিয়েই সাজানো হচ্ছে এই অ্যালবাম। সব মিলিয়ে ১০০ ব্যান্ডের মিক্সড অ্যালবাম হতে যাচ্ছে এটি।'

'ইতিমধ্যে আমরা আমাদের ফেসবুক পেইজ "আশিক মিউজিক" থেকে অ্যালবামের কথা প্রচারের পর ব্যাপক সাড়া পেয়েছি বিভিন্ন জেলা থেকে। কিছু জেলাতে আদৌ ব্যান্ড আছে কি-না, আমরা সন্দিহান ছিলাম। সে সব জেলা থেকেই বরং আগে ব্যান্ড পেয়েছি আমরা। এখন পর্যন্ত প্রায় ২১টি জেলার ব্যান্ড চূড়ান্ত করা হয়েছে। তার ভেতর বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি, মেহেরপুর, ঠাকুরগাঁও, লালমনিরহাট, বাগেরহাট, সাতক্ষীরা, গাইবান্ধা, চাঁদপুর, নোয়াখালী অন্যতম।' 

'গানের মানের ব্যাপারে আমরা ছাড় দিচ্ছি না।' বলেন আশিক। 'এ সব ব্যান্ড আমাদেরকে তাদের গানের ডেমো দিচ্ছেন। ডেমো যাচাই-বাছাই করে ভুলত্রুটি সংশোধন করা হচ্ছে। তবে তা সে সব ব্যান্ডগুলোর স্বকীয়তা বজায় রেখেই।'

'সমগ্র বাংলাদেশ' শুধু একটি অ্যালবামেই সীমাবদ্ধ থাকছে না। এখানে ভালো করা ব্যান্ডগুলোকে নিয়ে ঢাকায় ২ দিনব্যাপী ব্যান্ড উৎসব করার পরিকল্পনা করছি আমরা। এটা করা খুব জরুরি এখন। এ দেশে সংগীতের ওপর অনেক ধরনের উৎসব হয়ে থাকে অথচ তারুণ্যের উন্মাদনা 'ব্যান্ড' নিয়ে কোনো উৎসব হয় না, এটা আমাদের পীড়া দেয়। সব জেলা থেকে এমন একটি উৎসবে এসে তরুণ ব্যান্ড শিল্পীরা তাদের গান গাইবে, এটাই তো হওয়া উচিত। তাহলেই তরুণরা নতুন করে উৎসাহ পাবে। এ সব ব্যান্ডগুলোর ভেতর হয়তো লুকিয়ে আছে আগামী দিনের সোলস, মাইলস, এলআরবি, নগরবাউল, ফিডব্যাক, আর্টসেল। 

'এই কাজটি অনেক বড়। তবুও আমরা ভয় পাই না।' জানালেন গহর আশিক। 'দেশের বিভিন্ন জায়গা থেকেই যখন ব্যান্ড নিজে থেকেই আসছে, তাহলে আমাদের ভয় পাবার কোনো কারণ দেখি না। হ্যাঁ, এত বড় কাজে স্পন্সর বড় একটি বিষয়। একটা কম্পানির সাথে আমাদের চূড়ান্ত কথা হয়েছে, যারা নিজে থেকেই এমন কাজে পাশে দাঁড়াতে চেয়েছেন। মিডিয়া ঠিকভাবে এই অ্যালবামের প্রচার করলে বাকি স্পন্সর পাওয়া কঠিন হবে না।'

অ্যালবামটিতে শুধু যে নতুন ব্যান্ড থাকছে তা কিন্তু নয়। বেশ কয়েকটি নতুন এবং পুরাতন ব্যান্ড তাদের নিজ নিজ জেলা থেকে থাকতে আগ্রহ প্রকাশ করেছেন।

আশিক মিউজিকের কর্ণধার জনাব গহর আশিক আরো বলেন, এখনো আগ্রহী আছেন এমন ব্যান্ড যোগাযোগ করতে পারেন ছবিতে দেওয়া মোবাইল নম্বর, আশিক মিউজিক ফেসবুক পেইজ অথবা ই-মেইলে। 


মন্তব্য