kalerkantho


বঙ্গবন্ধুকে নিয়ে ‘কবি ও কবিতা’

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৭ ১৭:২০



বঙ্গবন্ধুকে নিয়ে ‘কবি ও কবিতা’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে সহিদ রাহমানের গল্প ‘মহামানবের দেশে’ অবলম্বনে নির্মিত হয়েছে  কাহিনীচিত্র ‘কবি ও কবিতা’। এই কাহিনীচিত্রের নাট্যরূপ দিয়েছেন পান্থ শাহরিয়ার। পরিচালনা করেছেন নন্দিত অভিনেত্রী রোকেয়া প্রাচী। এতে নাম ভূমিকা অর্থাৎ কবির চরিত্রটি রূপদান করেছেন প্রশংসিত অভিনেতা আহমেদ রুবেল। এছাড়াও গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী লুসি তৃপ্তি গোমেজ,  এসএম মোহসিন, সেতু প্রমুখ। পিয়াভিশনের ব্যানারে কাহিনীচিত্রটি প্রযোজনা করেছেন সেলিম শামসুল হুদা চৌধুরী।

‘কবি ও কবিতা’ কাহিনীচিত্রটি ঠিক বঙ্গবন্ধুর জীবনীঘেষা কাহিনী নয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসার কথা ছিল। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনভোকেশনে তার কেড়ে নেওয়া ছাত্রত্ব ফেরত দেওয়ার পরিকল্পনা করা হয়েছিল। সেই আয়োজনের সঙ্গে যুক্ত ছিলেন ছাত্রনেতা, কবি, সাধারণ ছাত্রসহ অনেকে।

জাতির জনককে বরণ করার জন্য তাদের যে তিব্র আকাঙ্ক্ষা তাই ফুটে উঠেছে ‘কবি ও কবিতা’ কাহিনীচিত্রে। একজন সমাজ সচেতন কবির মধ্যে বঙ্গবন্ধু কতোটা জুড়ে আছেন সেই দুষ্টিকোণ থেকে কাহিনীকার সহিদ রাহমান গল্পটি রচনা করেছেন। একই সঙ্গে গল্পে স্থান পেয়েছে জাতীয় ও আন্তর্জাতিক ষড়যন্ত্র, কিছু বিশ্বাসঘাতক রাজনীতিকের কূট চক্রান্ত এবং সেনাবাহিনীর একদল বিপথগামী সদস্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট মধ্যরাতে ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর বাড়িতে হামলার ঘটনা। যার ফলে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সদস্যরা শহীদ হন।

‘কবি ও কবিতা’ কাহিনীচিত্রের ট্রেলার প্রকাশ উপলক্ষ্যে গত শনিবার বিকেল ৫ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চু ও ম. হামিদ ও চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম। অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

আগামী ৭ মার্চ অথবা ১৫ আগস্ট কাহিনীচিত্রটি দেশের বেসরকারী টেলিভিশন চ্যানেল আইতে প্রচার হবে। প্রসঙ্গত, এর আগে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা সহিদ রাহমানের ‘মহামানবের দেশে’ গল্প অবলম্বনে ‘ইতিহাসের কৃষ্ণপক্ষ’ শিরোনামে আরও একটি কাহিনীচিত্র নির্মিত হয়েছে। সেটিও প্রচার হয় চ্যানেল আইতে।


মন্তব্য