kalerkantho


ফিল্মে নিজেকে এখনও যোগ্য মনে করছি না : শখ

মাহতাব হোসেন   

১০ ডিসেম্বর, ২০১৭ ১৭:১২



ফিল্মে নিজেকে এখনও যোগ্য মনে করছি না : শখ

আনিকা কবির শখ

২০০২ সালে শিশুশিল্পী হিসেবে স্বাক্ষর নামের একটি নাটকে পর্দায় পা রাখেন আনিকা কবির শখ। ধারাবাহিক অদ্ভুতুরে এর মাধ্যমে বড়দের চরিত্রে অভিনয় শুরু শখের। এছাড়াও তিনি এফএনএফ, ফিফটি ফিফটি, দিবা রাত্রি খোলা থাকে, রঙ সহ আরো কিছু নাটকে অভিনয় করেন।

নাটক ছাড়াও তিনি সিটিসেল, বিডি গুঁড়া মসলা, ইউরো লেমন, তোশিন ফ্যান, বাংলালিংকসহ বিভিন্ন কম্পানির বিজ্ঞাপনচিত্রে কাজ করেন। তবে বাংলালিংকের বিজ্ঞাপনের মাধ্যমে শখের মুখশ্রী সারাদেশের মানুষের কাছে পৌঁছে যায়। গত বছর নাট্য পরিচালক তপু খানের একটি নাটকের শিডিউল ফাঁসানোর ঘটনায় আলোচনায় আসেন। এ বিষয়ে তপু খান তাকে বয়কটের আহবান জানিয়ে সংবাদ সম্মেলন পর্যন্ত করেন।

সম্প্রতি তবে খানের সাথে পুরনো ঝামেলা মিটিয়ে ফের একত্রে কাজ শুরু করেছেন। শখের সাথে দেখা হলো এই পরিচালকের নিয়েস নামের শুটিং সেটে। সেখানেই কালের কণ্ঠকে জানালেন বিভিন্ন খুঁটিনাটি বিষয়।

কথাটা হচ্ছিল কাজ নিয়ে। শুরুতে এ প্রসঙ্গে শখ বলেন, আসলে কাজ করাটা মুখ্য নয়, মানুষের মনে জায়গা করে নেয়াটা, মনে থাকাটা প্রাপ্তি। সো ওই জায়গাটা ঠিক রেখে আমাকে কাজের কথা চিন্তা করতে হয়।

তিনি বলেন, আমি কমবেশি সব জায়গাতেই কাজ করেছি। অভিনয়ের কথা যদি বলেন, সব জায়গায় কাজ করেছি। দর্শকেরা আমাকে সব জায়গাতেই দেখেছে। তারপরেও আমাকে নিয়ে আমার ভক্তদের এক্সপেক্টেশন থাকতেই পারে। এজন্য আমাকে ইনাফ টাইম দিতে হবে যেন আমি তাদের ডিস্যাপয়েন্টেড না হয়।  এজন্য ক্ষেত্রগুলো বুঝে জেনে, শিখে তারপর প্রত্যাশা পূরণে মনোযোগী হবো।

'দর্শকদের মনে জায়গা করে নেওয়া'র উপায় সম্পর্কে আলোচনা করতে গিয়ে শখ বলেন, এখন সহজেই ছেলেমেয়েরা টিভি চ্যানেলে ঢুকে পড়তে পারছে। সহজেই সবাই অভিনেতা কিংবা অভিনেত্রী হয়ে যাচ্ছে। কোয়ালিটিফুল কাজ না হওয়াতে হয়তো দর্শক তাদের মনে রাখছে না। অনেকে গুড লুকিং সত্ত্বেও শুধু কোয়ালিটিলেসের কারণে হারিয়ে যাচ্ছে। আবার ব্যতিক্রম যে নেই তা না- অনেক সময় অনেক ট্যলেন্টেডরাও হারিয়ে যাচ্ছে। কখন অডিয়েন্সের কাছে কোন বিষয়টা ভালো লেগে যায় বলা যায় না।

'আপনি তো পরিচিত' শখ বাক্য শেষ না হতেই বলেন, আমাদের এন্ট্রি সময়ে এমনটা ছিল না। তখন টিভি চ্যানেল এতো বেশি ছিল না। আমাদের কাজ নিয়ে অনেকটা সময় ধরে ফাইট করে আসতে হয়েছে। ফাইট হতো টিভি চ্যানেলদের সাথে না, ফাইট হতো আমাদের আর্টিস্টদের মধ্যে। এটা কাজ নিয়ে ফাইট। কে কার চেয়ে ভালো করতে পারে সেই নিয়ে ফাইট। আমার কিছু কাজ হয়তো মাস পিপল মনে রেখেছে।

শোনা যাচ্ছে শখকে সম্প্রতি একটি ছবিতে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়। শখ সেটাকে নাকচ করে দিয়েছেন। চলচ্চিত্রের ভাবনা সম্পর্কে জানতে চাওয়া হয় শখের কাছে। এই বিষয়ে তিনি বলেন, এখনো ফিল্ম করতে চাই না অনেস্টলি। ফিল্ম অনেক বিশাল একটা একটা ক্যানভাস। আমি চাই যে একটুখানি গোছানো, প্রিসাইজ করতে। ডেফিনিটলি কাজ করতে টিম ওয়ার্কটা ইম্পোর্ট্যান্ট।

তিনি বলেন, আমাকে যারা কাস্ট করবে তারা আমাকে যোগ্য মনে করবে। কিন্তু আমি আমার মনের জায়গা থেকে এখনো প্রিপেয়ার্ড না। আমি নিজেকে যোগ্য মনে করছি না। আরেকটু জেনে বুঝে তারপর কাজ করতে চাই।


মন্তব্য